পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ক্ষতিগ্রস্ত চাষিদের কাছ থেকে আলু কিনবে রাজ্য সরকার

লোকসভা নির্বাচনের আগে আলুচাষিদের ক্ষতিপূরণ দিতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। বিষয়টি নিয়ে আজ হুগলি জেলা কৃষি আধিকারিকের কার্যালয়ে বৈঠক করলেন কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার।

By

Published : Mar 2, 2019, 11:48 PM IST

farmers

হুগলি, ২ মার্চ : লোকসভা নির্বাচনের আগে আলুচাষিদের ক্ষতিপূরণ দিতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। বিষয়টি নিয়ে আজ হুগলি জেলা কৃষি আধিকারিকের কার্যালয়ে বৈঠক করলেন কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। তিনি জানান, আলুচাষিদের কাছ থেকে পাঁচ টাকা পঞ্চাশ পয়সা কেজি দরে আলু কিনবে সরকার। তার জন্য নোটিফিকেশন হয়ে গেছে ইতিমধ্যেই। সমবায় ব্যাঙ্কের মাধ্যমে রাজ্যের হিমঘর মালিকরা এই আলু কিনবে। কয়েক দিনের মধ্যেই আলু কেনা শুরু হবে। একজন চাষির কাছ থেকে সর্বাধিক ২৫ কুইন্টাল আলু কিনবে সরকার।

এই মরশুমে অসময়ের বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি হয়েছে রাজ্যের আলু চাষে। হুগলি জেলায় ৮৭ হাজার মেট্রিক টন আলু চাষ হয়েছে এবছর। ক্ষতির পরিমাণ এখনও জানা না গেলেও কৃষি দপ্তর মনে করছে প্রায় পঞ্চাশ শতাংশ আলু নষ্ট হতে পারে। হুগলি, পূর্ব বর্ধমান,পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং উত্তরবঙ্গের কিছু জেলায় আলু চাষে ক্ষতি হয়েছে। সাড়ে চার লাখ চাষি ক্ষতি হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ থেমে যাওয়ার তিনদিনের মধ্যে বিমা কোম্পানির কাছে আবেদন করতে হয়। তাই দ্রুত আবেদনপত্র পূরণ করে জমা দিতে বলা হয়েছে চাষিদের। জেলা কৃষি উপঅধিকর্তার অফিসে, ব্লক কৃষি কার্যালয়, সমবায় এবং গ্রাম পঞ্চায়েতগুলোতে এই আবেদনপত্র জমা দেওয়া যাবে বলে জানান কৃষি উপদেষ্টা। যাদের বিমা করানো নেই তাদেরও সাহায্য করা হবে বলে জানান প্রদীপবাবু।

ABOUT THE AUTHOR

...view details