পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 19, 2019, 5:56 PM IST

Updated : Aug 19, 2019, 11:42 PM IST

ETV Bharat / state

5 হাজার ডিমের হদিশ নেই, বস্তা বস্তা চাল হাপিশ ; ছাত্রীরা খায় নুন-ভাত !

স্কুলে নুন-ভাত খাওয়ানোর অভিযোগে সরব হলেন হুগলির সাংসদ লকেট চ্যাটার্জি ৷

5 হাজার ডিমের হদিশ নেই, বস্তা বস্তা চাল হাপিশ ; ছাত্রীরা খায় নুন-ভাত !

চুঁচুড়া, 19 অগাস্ট : স্কুলে মিড-ডে মিলে খাওয়ানো হচ্ছে নুন-ভাত । এই অভিযোগ পেয়ে চুঁচুড়ার বাণীমন্দির বালিকা বিদ্যালয়ে গেলেন হুগলির সাংসদ লকেট চ্যাটার্জি । পরে তিনি দেখা করেন জেলাশাসক দপ্তরেও ।

দীর্ঘদিন ধরেই চুঁচুড়া বাণীমন্দির স্কুলে কোনও প্রধান শিক্ষিকা বা টিচার ইন চার্জ নেই । স্কুল পরিচালন সমিতির বিরুদ্ধে অভিযোগ, 25 হাজার টাকার ডিম কেনা হলেও ছাত্রীরা একটিও ডিম পায়নি ৷ 256 বস্তা চালের কোনও হদিশ নেই ৷ ছাত্রীদের কখনও ফেনা ভাত তো কখনও আলু-সিদ্ধ ভাত খাওয়ানো হচ্ছে ৷ এই খবর পেয়ে আজ স্কুলে যান হুগলির সাংসদ লকেট চ্যাটার্জি ৷ ছাত্রীদের মুখের খাবার যারা কেড়ে নিয়েছে তাদের রেয়াত করা হবে না বলে হুঁশিয়ারি দেন তিনি । তাঁর অভিযোগ, দিনের পর দিন স্কুলে চুরি চলছে । ছাত্রীদের নুন-ভাত খাওয়ানো হচ্ছে ৷ ভোটের আগে থেকেই তাঁর কাছে অভিযোগ আসছিল । কোন নেতা-মন্ত্রীর ঘরে এই সব খাবার জিনিস গেল ? প্রশ্ন করেন লকেট ৷ স্কুলের মিড-ডে মিলের এই অব্যবস্থা দূর করার আশ্বাস দেন তিনি ৷

মিড-ডে মিল ছাড়াও এই স্কুলের বিরুদ্ধে আরও একটি অভিযোগ উঠেছে ৷ স্কুলে কোনও প্রধান শিক্ষক না থাকায় ক্লাস ইলেভেনের রেজিস্ট্রেশনের টাকা এক শিক্ষিকার কাছে রয়েছে ৷ টাকা নেওয়ার কেউ নেই ৷ স্কুলের শিক্ষিকারাও নানা বিষয়ে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন ৷ তাঁদের অভিযোগ, শিক্ষিকাদের সমর্থন ছাড়াই টিচার ইন চার্জ নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে ৷ DI-কে বলা সত্ত্বেও কোনও লাভ হচ্ছে না ৷ তৃণমূল সমর্থকদের চাক্রান্ত করে স্কুলে ঢোকানো হচ্ছে বলে অভিযোগ শিক্ষিকাদের ৷

চুঁচুড়ার চেয়ারম্যান তথা স্কুল পরিচালন সমিতির সভাপতি গৌরীকান্ত মুখার্জি বলেন, "চার শিক্ষিকার জন্য মিড-ডে মিলে অচলাবস্থা চলছে । স্কুলে বিশৃঙ্খলা তৈরি করা হয়েছে । DI বিষয়টি দেখছেন । প্রধান শিক্ষিকা নিয়োগ করলেই সমস্যার সমাধান হবে । মাসের শেষে মাইনে নেবে কিন্তু কাজ করবে না এটা চলতে পারে না । " লকেটের উদ্দেশে তিনি বলেন, "উত্তরপ্রদেশের স্কুলগুলোয় গিয়ে দেখুন কী রকম মিড ডে মিল চলছে । এখানে দেখতে হবে না ৷"

দেখুন ভিডিয়ো

সাংবাদিকদের লকেট বলেন, "স্কুলের জন্য 25 হাজার টাকায় 5 হাজার ডিম কেনা হয়েছে । কিন্তু, ছাত্রীরা ডিম পাচ্ছে না । 256 বস্তা চালের হদিশ নেই । কয়েক মাস ধরে ফেনা ভাত, কখনও সিদ্ধ ভাত খাওয়ানো হচ্ছে । DI থেকে DM সবাইকে জানিয়েও সুরাহা হয়নি ।"

Last Updated : Aug 19, 2019, 11:42 PM IST

ABOUT THE AUTHOR

...view details