পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 9, 2019, 8:13 AM IST

Updated : Aug 9, 2019, 11:21 AM IST

ETV Bharat / state

'জয়শ্রীরাম' ও 'কাটমানি' নিয়ে প্রতিবেদন লেখ, ক্লাস টেনের পরীক্ষার প্রশ্নপত্রে বিতর্ক

রাজনীতির ময়দান ছাড়িয়ে এবার 'জয়শ্রীরাম' ও 'কাটমানি' জায়গা পেল পরীক্ষার প্রশ্নপত্রেও ! হুগলির পোলবার আকনা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ঘটনা । ব্যাপারটা ফাঁস হতেই স্কুলে আলোড়ন পড়ে যায় । পরিস্থিতি সামাল দিতে কর্তৃপক্ষ তড়িঘড়ি প্রশ্নগুলি বাতিল করে পরীক্ষার্থীদের জানিয়ে দেয়, দুটি প্রশ্নের কোনও গুরুত্ব নেই । কেউ উত্তর লিখে থাকলেও মূল্যায়নও হবে না । বিতর্কিত প্রশ্ন দেওয়ার জন্য প্রশ্নকর্তা শিক্ষকও লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন । BJP-র দাবি, এই ধরনের প্রশ্নের ফলে স্কুলে ছাত্র ছাত্রীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া পড়ছে । গন্ডগোলের আশঙ্কায় স্কুলে পুলিশ মোতায়েন করে পোলবা থানা ।

ইউনিয়ন হাই স্কুল

পোলবা, 9 অগাস্ট : রাজনীতির ময়দান ছাড়িয়ে এবার 'জয়শ্রীরাম' ও 'কাটমানি' জায়গা পেল পরীক্ষার প্রশ্নপত্রেও ! ব্যাপারটা ফাঁস হতেই স্কুলে আলোড়ন পড়ে যায় । পরিস্থিতি সামাল দিতে কর্তৃপক্ষ তড়িঘড়ি প্রশ্নগুলি বাতিল করে পরীক্ষার্থীদের জানিয়ে দেয়, দুটি প্রশ্নের কোনও গুরুত্ব নেই । কেউ উত্তর লিখে থাকলেও মূল্যায়নও হবে না । বিতর্কিত প্রশ্ন দেওয়ার জন্য প্রশ্নকর্তা শিক্ষকও লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন । BJP-র দাবি, এই ধরনের প্রশ্নের ফলে স্কুলে ছাত্র ছাত্রীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া পড়ছে । গন্ডগোলের আশঙ্কায় স্কুলে পুলিশ মোতায়েন করে পোলবা থানা ।

হুগলির পোলবার আকনা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ক্লাস টেনের সেকেন্ড টার্মের পরীক্ষায় বাংলা একটি প্রশ্নে পড়ুয়াদের বলা হয়েছিল, সমাজজীবনে ‘জয়শ্রীরাম’ স্লোগানের বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে সংবাদপত্রের প্রতিবেদন রচনা করতে । আর একটি প্রতিবেদনের বিষয় ছিল ‘দুর্নীতি দমনে কাটমানি বন্ধ ও ফেরতের সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের একটি সাহসী পদক্ষেপ ।’ দেড়শো শব্দের মধ্যে যে কোনও একটি লিখতে হবে । প্রশ্নপত্র তৈরি করেন শিক্ষক শুভাশিস ঘোষ । পরীক্ষা শেষের 10 মিনিট আগে ওই স্কুলের আর এক শিক্ষকের নজরে আসে বিষয়টি । দ্রুত তিনি প্রধান শিক্ষককে বলেন । প্রধান শিক্ষক রোহিত কুমার পাইন সব খতিয়ে দেখে ওই দুটি প্রশ্ন বাতিল বলে ঘোষণা করে দেন । পাশাপাশি জানিয়ে দেন ওই প্রশ্নের জন্য 5 নম্বর ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে ।

প্রধান শিক্ষকের কাছে বিক্ষোভ BJP-র

পরীক্ষা শেষ হওয়ার আগেই খবরটা ছড়িয়ে পড়ে । ক্ষোভ ছড়ায় অভিভাবক ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে । যদিও এই ইশুকে সামনে রেখে আসরে নামে স্থানীয় BJP নেতৃত্ব । কাল সকাল থেকে স্কুলে চলে বিক্ষোভ । পরে প্রধানশিক্ষক ও সহকারী শিক্ষক শুভাশিস ঘোষ বিষয়টি নিয়ে ক্ষমা চান ।

এই সেই প্রশ্নপত্র

স্থানীয় BJP নেতা সুপ্রিয় বোস বলেন, "ক্লাস টেনের পরীক্ষার প্রশ্নপত্রে উস্কানিমূলক প্রতিবেদন লিখতে বলা হয় । আমরা প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলি । প্রধান শিক্ষক ক্ষমা চেয়েছেন ও অভিযুক্ত শিক্ষকও হাতজোড় করে ক্ষমা চান আমাদের কাছে । তিনি লিখিতভাবেও ক্ষমা চেয়েছেন । স্কুলে ছাত্র-ছাত্রীরা পড়তে আসে । ক্লাস টেনেরে পড়ুয়ারা রাজনীতি সম্পর্কে কিছু জানে না । এটা সিলেবাস বহির্ভূত । এই প্রশ্ন কীভাবে আসে । যদি আবারও একই ঘটনা হয় তাহলে আমরা আবারও স্কুলের সামনে বিক্ষোভ দেখাব । ওই শিক্ষককে সাসপেন্ডের দাবি জানাব ।" স্কুলের প্রধান শিক্ষক রোহিত পাইন বলেন, "5 অগাস্টের পরীক্ষার প্রশ্নপত্রের একটি ভুল হয়েছে । সেটা আমরা এক বাক্যে স্বীকার করে নিয়েছি । প্রশ্নের মধ্যে রাজনৈতিক ইশু থাকাটা বাঞ্ছনীয় নয় । যে শিক্ষক এই প্রশ্নপত্র তৈরি করেছেন তিনি ভুল স্বীকার করেছেন । ক্লাস টেনের ছাত্র-ছাত্রীদের জন্য এই প্রশ্ন প্রয়োজন ছিল না । তিনি ইচ্ছাকৃতভাবে এই ভুল করেননি । তিনি গভীরভাবে ভেবে দেখেননি কোনও ব্যক্তিকে বা কোন সংগঠনকে এই প্রশ্ন আঘাত করতে পারে । ভাবার জায়গা থেকে তাঁর দুর্বলতা ছিল । তিনি ক্ষমা চেয়েছেন, পরবর্তীকালে পরিচালন কমিটিতে বসে ঠিক করা হবে ।"

Last Updated : Aug 9, 2019, 11:21 AM IST

ABOUT THE AUTHOR

...view details