পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

হুগলির বিভিন্ন ঘাটে শুরু ফেরি পরিষেবা

সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করে হুগলির বিভিন্ন ঘাটে ফেরি পরিষেবা শুরু হয়েছে । কয়েক জায়গায় ভাড়া অপরিবর্তিত রয়েছে ।

By

Published : Jun 1, 2020, 8:58 PM IST

Hooghly ferry service resumed after lockdown
হুগলিতে শুরু ফেরি পরিষেবা

​​​​​​চুঁচুড়া, 1 জুন : লকডাউনে দীর্ঘ দু'মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে হুগলির বিভিন্ন ফেরিঘাট । সরকারি নির্দেশ মেনে আজ থেকে চুঁচুড়া, চন্দননগর, শ্রীরামপুর, কোন্ননগর ও উত্তরপাড়াসহ একাধিক ফেরি ঘাট চালু হয়েছে । তবে এখনও বেশ কিছু ফেরিঘাট বন্ধ রয়েছে । এর জেরে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ ।

দীর্ঘ দু'মাস যাত্রী পরিষেবায় বিরতি । লকডাউনের ফলে হুগলির বিভিন্ন ফেরিঘাট বন্ধ ছিল । আজ থেকে কিছু ফেরিঘাট বাদে বাকিগুলি পরিষেবা দেওয়া শুরু করল ।রিষড়া ও ভদ্রেশ্বর ফেরিঘাট বন্ধ আছে ।তবে সাধারণ মানুষের দাবি, লঞ্চে সামাজিক দূরত্ব আরও বজায় রাখতে হবে । লঞ্চ ছাড়ার সময় কমাতে হবে । যাতে মানুষের ভিড় এড়ানো যায় । ফেরি পরিষেবা শুরু হওয়ায় জুটমিল শ্রমিকসহ সরকারি- বেসরকারি কর্মীদের অনেক সুবিধা হবে বলে মনে করছেন নিত্যযাত্রীরা ।

চন্দননগর পৌর নিগম পরিচালিত রানিঘাট -জগদ্দল ফেরি পরিষেবা সকাল সাতটা থেকে শুরু হয়েছে । সামাজিক দূরত্ব বজায় রেখে সন্ধ্যে সাতটা পর্যন্ত চলবে । অনুপমা কুণ্ডুু নামে এক যাত্রী বলেন, “ফেরিঘাট চালু হয়ে সুবিধা হয়েছে । তবে যাত্রী একটু কম তুললে ভালো হয় । যদি সামাজিক দূরত্ব বেশি করে বজায় রেখে লঞ্চের সংখ্যা বাড়ানো যায় তবে ভালো হয় ।” ফেরিঘাটের এক কর্মী মহম্মদ আজগার বলেন, “সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ও স্যানিটাইজা়র ব্যবহার করা হচ্ছে ।২০০জনের লঞ্চে মাত্র ৮০ জনকে পারাপার করানো হচ্ছে । অফিস টাইমে যাত্রী সংখ্যা বেশি ‌। তবে আমরা যত সম্ভব তাড়াতাড়ি পার করে দেওয়ার চেষ্টা করছি ।”

অন্যান্য ঘাটে ফেরি পরিষেবা চালু হলেও, রিষড়া ঘাটে ফেরি চালু হয়নি । ঘূর্ণিঝড় আমফানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এই ঘাট। জেটি ভেঙে যায় এবং ঝড়ের দিন নোঙর উপরে ফেলে, গ্যাংওয়ে-পল্টন ভেঙে যায় । একটি লঞ্চ,একটি নৌকা ও ভেসেল ডুবে যায় । জেটি মেরামতি করতে আরও কিছুটা সময় লাগবে । তাই আজ থেকে রিষড়া-খড়দা ফেরি পরিষেবা চালু হয়নি । অন্যদিকে ভদ্রেশ্বর-বাবুঘাট ফেরি পরিষেবা চালু হয়নি ।

লোকাল ট্রেন চালুু হয়নি । তাই কোন্ননগর- পানিহাটি ফেরি পরিষেবা চালু হওয়ায় খুশি যাত্রীরা । শ্রীরামপুর থেকে ব্যারাকপুর পর্যন্ত ফেরি চলাচল শুরু হয়েছে । ভাড়া অপরিবর্তিত রেখে যাত্রী পারাপারের জন্য নৌকা চলছে । মোট ২৫ জন যাত্রী একটি নৌকায় উঠছেন । সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরা বাধ্যতামূলক বলে যাত্রীদের জানানো হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details