পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 15, 2022, 8:32 PM IST

ETV Bharat / state

Bandel Electronic Interlocking System : ইআইএস সিস্টেম সংযোজেনে পয়লা নম্বরে ব্যান্ডেল

ব্যান্ডেলে 14 দিন ধরে 4 ঘণ্টা করে ট্রেন চলাচল বন্ধ ৷ পাশাপাশি 27 থেকে 29 মে সম্পূর্ণ বন্ধ থাকবে ট্রেন চলাচল, যার কারণ অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম বসানো (EIS set up at Bandel railway station) ৷ আর এ জন্যই দেশের পাশাপাশি বিশ্বেও ইন্টারলকিং সিস্টেমে ব্যান্ডেল শীর্ষস্থান দখল করল ৷ এখনও পর্যন্ত খড়গপুরে রয়েছে 800টি রুট। ব্যান্ডেলে সেখানে 1002টি রুট করা হল।

EIS at Bandel Railway Station
অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম তৈরি হচ্ছে ব্যান্ডেল স্টেশনে

ব্যান্ডেল, 15 মে :ট্রেনের গতি বাড়ানোর জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম তৈরি হচ্ছে ব্যান্ডেল স্টেশনে (EIS set up at Bandel railway station) । যাত্রী সুরক্ষার কথায় মাথায় রেখেই তাই নয় এই পরিকাঠামো তৈরি করা হচ্ছে। যার জন্য 13 মে থেকে 30 মে পর্যন্ত 80 টির উপর লোকাল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

তার পাশাপাশি ব্যান্ডেলে 14 দিন অর্থাৎ 13 মে থেকে আগামী 26 মে পর্যন্ত 4 ঘণ্টা করে ট্রেন বন্ধ রাখা হবে। সেই সঙ্গে আগামী 27 মে থেকে 29 মে 72 ঘণ্টা পুরোপুরি বন্ধ থাকবে ট্রেন চলাচল। তার জেরে ভোগান্তির মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষ থেকে নিত্য যাত্রীদের ।

কিন্তু রেল ও বেসরকারি সংস্থা সূত্রে খবর, ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমে দেশের মধ্যে বড় ব্যান্ডেল ৷ এবার বিশ্বেও ইআইএসয়ের (EIS) জন্য সবচেয়ে বড় রুটের কারণে ব্যান্ডেল শীর্ষে। যার ফলে আগামী দিনে আরও উন্নত পরিষেবা পাবে যাত্রীরা। দেশে শতাধিক স্টেশনে ইআইএস (EIS) চালু হয়েছে। এখনও পর্যন্ত খড়গপুরে রয়েছে 800টি রুট। ব্যান্ডেলে সেখানে 1 হাজার 2টি রুট করা হল। এই ইআইএস চালু হবে আগামী 30 মে। ওইদিন পূর্ব রেলের রেল সেফটি ম্যানেজার পরিদর্শন করার পর আনুষ্ঠানিকভাবে চালু হবে এই ব্যবস্থা। ব্রিটিশ রুট রিলে ইন্টারলকিং সিস্টেম বাতিল করে ইআইএস চালু হবে। আগে যা ছিল ম্যানুয়াল এবার সেটাই পুরোপুরি ইলেকট্রনিক হতে চলেছে। এর ফলে ট্রেনের গতি বাড়বে। অনেক বেশি ট্রেন চালানো যাবে রুটে। ইন্ডোর মেন্টেনেন্সে কোনও লোক লাগবে না। এর ফলে ট্রেন দূর্ঘটনার প্রবণতাও কমবে। কুয়াশাতেও সিগন্যালের কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন ইঞ্জিনিয়াররা।

ইন্টারলকিং সিস্টেমে ব্যান্ডেল শীর্ষস্থান দখল করল

আরও পড়ুন :ব্যান্ডেল স্টেশন বন্ধের কারণে, সমস্যায় যাত্রী থেকে ব্যবসায়ীরা

রবিবার ব্যান্ডেল স্টেশনে নব নির্মিত ইআইএস কেবিনে ইলেকট্রনিক সিস্টেমের কাজ খতিয়ে দেখেন রেল আধিকারিক ও নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা। কেবিনে দুটি বড় প্যানেল বোর্ড বসানো হয়েছে। যার মাধ্যমে গোটা সিস্টেমটি অপারেট করা হবে। আধুনিক এই ইন্টারলকিং সিস্টেমে কাজ করছে পরম এন্টারপ্রাইজ। জার্মানি প্রযুক্তিতে এই কাজ সম্পন্ন করছে সিমেনস।

রেলের এসএসসি সিগন্যাল ওয়ার্কস হাওড়া অনিল কুমার মণ্ডল বলেন, "আগেও রেলের নিরাপত্তা ছিল এখন আরও বেশি নিরাপত্তা পাওয়া যাবে এই ব্যবস্থায়। এটা এত অত্যাধুনিক হচ্ছে যেটা আগে কোথাও হয়নি। আগে ব্রিটিশ ইন্টারলকিং ছিল সেটাই পরিবর্তন করা হচ্ছে। ট্রেন কতদূর গিয়েছে বা আসছে তা মনিটারে দেখা যাবে। ডুয়েল সিস্টেমে কাজ চলবে। একটা বসে গেলে আরেকটি অটোমেটিক কাজ করবে।"

পরম এন্টারপ্রাইজের এমডি পুনিত পাঠক বলেন, "এই ইন্টারলকিং সিস্টেম দেশের মধ্যে আর কোথাও হয়নি বিশ্বেও প্রথম। খড়গপুরে করা হয়েছে, তবে এতবড় হয়নি। এর ফলে গতিতে অনেক বেশি ট্রেন চলবে।" সিমেনসের কৃষ্ণার্জুন চট্টোপাধ্যায় বলেন, "ব্যান্ডেল স্টেশনে ইআইএস চালু করতে চলেছি। সব থেকে বড় যেখানে 1 হাজার 2টি রুট রয়েছে। ব্যান্ডেল থেকে হাওড়া, বর্ধমান, কাটোয়া এবং নৈহাটি লাইন রয়েছে। এই রুটগুলিতে অনেক বেশি ট্রেন এবং গতিতে ট্রেন চলবে। যাত্রী সুরক্ষা সবচেয়ে আগে দেখা হবে। পুরনো থেকে নতুন সিস্টেম চালু করতে ট্রাক থেকে বিদ্যুৎ সবকিছুর জন্য তিনদিন 27 মে থেকে 29 মে ব্যান্ডেল স্টেশনে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ রাখা হবে।"

আরও পড়ুন :আগামিকাল থেকে বন্ধ ব্যান্ডেল স্টেশন, বাতিল বহু ট্রেন ; ক্ষোভ যাত্রীদের

তিনি আরও বলেন, "রেল যদি আগামী দিনে চার-পাঁচটি স্টেশনকে নিয়ে সেন্ট্রালাইজ ট্রাফিক কন্ট্রোল সিস্টেম বা সিটিসি করতে চায় তাহলে ইআইএস অনেক সাহায্য করবে। কোনও কারণে ট্রেনের ড্রাইভার যদি সিগন্যাল না বুঝতে পারেন তাতেও কোনও অসুবিধা হবে না। পরবর্তীকালে অ্যাডিশনাল কিছু ফিচারস যোগ করলে ইঞ্জিনের অপারেশনও ইআইএস করতে পারবে।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details