পশ্চিমবঙ্গ

west bengal

গুড়াপের চন্দ্রকান্তর তৈরি অ্যান্টেনায় নির্ভর করে অভিযানে চন্দ্রযান-2

চন্দ্রযান 2 অভিযানের ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টর চন্দ্রকান্ত কুমার । তিনিই বানিয়েছেন এই অভিযানের আটটি অ্যান্টেনা।

By

Published : Jul 15, 2019, 2:29 AM IST

Published : Jul 15, 2019, 2:29 AM IST

Updated : Jul 15, 2019, 11:27 PM IST

গুড়াপের চন্দ্রকান্তর তৈরি অ্যান্টেনায় নির্ভর করে অভিযানে চন্দ্রযান-2

গুড়াপ, 15 জুলাই : না ভেবেই বাবা-মা নাম রেখেছিলেন চন্দ্রকান্ত। আর এখন গুড়াপের এই যুবকের নামই জুড়ে গেছে ভারতের চন্দ্র অভিযানের সঙ্গে । তাঁর তৈরি আটটি অ্যান্টেনার উপর ভরসা করেই চাঁদে পাড়ি দিচ্ছে চন্দ্রযান-2।

2001-এ যোগ দিয়েছিলেন ISRO-য় । এরপর কেটে গেছে এতগুলি বছর । তাঁর নাম জড়িয়ে গেছে ISRO-র একাধিক অভিযানের সঙ্গে । এবার চন্দ্রযান 2 অভিযানের ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টর চন্দ্রকান্ত কুমার । তিনিই বানিয়েছেন এই অভিযানের আটটি অ্যান্টেনা ।

চন্দ্রকান্ত একা নন । তাঁর ভাই শশীকান্তও রয়েছেন সেখানে । কাজ করছেন মাইক্রো ওয়েব নিয়ে । দুই ছেলের সাফল্যে খুশি মধুসূদন কুমার ও অসীমা দেবী ।

দেখুন ভিডিয়ো

মধুসূদনবাবু বলেন, " অ্যান্টেনা ডিভিশনে ও ইঞ্জিনিয়র, ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টর । চন্দ্রযান-1-এও অ্যান্টেনা ডিভিশনের প্রধান ছিল চন্দ্রকান্ত কুমার । আটটি অ্যান্টেনা তৈরি করেছে । নিজের ডিজ়াইন । এটা ওর সাফল্য । দেশের গর্ব হবে এই মিশন সফল হলে আমিও আনন্দ পাব । এরপর মঙ্গল অভিযানেও যাবে চন্দ্রকান্ত । "

তিনি আরও বলেন , " আমাদের পরিশ্রমটা বললে বেশি বলা হবে । পরিশ্রম যথেষ্টই হয়েছে । আগে আমাদের বাড়ি এরকম ছিল না । টালির ঘর ছিল । সেই অবস্থায় চাষ করি শুধু ছেলেদের জন্য । আমাদের কোনও বিলাসিতা নেই । ভালো খাব এই আশা করিনি । ছেলেদের পড়াশোনার খরচ ওই চাষবাস থেকেই । ঠাকুর মুখ তুলে চেয়েছে। আরও ভালো হবে । "

অসীমা দেবী আনন্দে ভাষা হারিয়েছেন। বলেন ,"গর্ব, আনন্দ ভাষায় প্রকাশ করতে পারবনা । খুব কষ্ট করেই বড় হয়েছে । আমরাও কষ্ট করেছি । আমাদের ছেলেও কষ্ট করেছে । খুবই আনন্দ হচ্ছে । "

46 বছর বয়সি চন্দ্রকান্ত বর্তমানে অন্ধ্রপ্রদেশে থাকেন । বছরে দুবার আসেন গ্রামের বাড়িতে। গুড়াপের শিবপুর গ্রামেই তার পড়াশোনা। শিবপুরের খাজুরদহ উচ্চ বিদ্যা‌লয় থেকে মাধ্যমিক, ধনিয়াখালি মহামায়া বিদ্যামন্দির থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন । এরপর বেলুড় রামকৃষ্ণ মিশন কলেজ থেকে BSC পাশ করেন । রাজাবাজার সায়েন্স কলেজ থেকে "রেডিয়ো ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক্স" নিয়ে MSC এবং MTech করেন । পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন। এরপরই বেশ কয়েকটি চাকরি ছেড়ে 2001 সালে ISRO-তে যোগ দেন ।

Last Updated : Jul 15, 2019, 11:27 PM IST

ABOUT THE AUTHOR

...view details