পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 10, 2021, 3:41 PM IST

ETV Bharat / state

দিলীপ কুমারের স্মৃতিচারণায় এখন শুধু মন খারাপের সুর তিনধারিয়ায়

ছয়ের দশকের শেষ দিক । দিলীপ কুমার চলচ্চিত্র জগতে রাজত্ব করছেন । ঠিক সেই সময় দার্জিলিঙে পদার্পণ তাঁর । তপন সিনহা পরিচালিত সাগিনা মাহাত-র শুটিংয়ে । বেছে নেওয়া হয়েছিল দার্জিলিংয়ের কার্শিয়ং মহকুমার তিনধারিয়াকে । টয়ট্রেন, তিনধারিয়া, দার্জিলিং এই সিনেমার জন্য পরিচিতি লাভ করেছিল ।

দিলীপ কুমারের স্মৃতি চারণায় এখন শুধু মন খারাপের সুর তিনধারিয়ায়
দিলীপ কুমারের স্মৃতি চারণায় এখন শুধু মন খারাপের সুর তিনধারিয়ায়

তিনধারিয়া, 10 জুলাই : ছোটি সি পাঞ্ছি ছোট্ট ঠোঁটেরে, মিষ্টি ফুলের মধু লুটেরে// ঝিরিঝিরি ঝোরা তিরিতিরি নাচেরে, তিরতিরি নাচে...

সাতের দশকের সাদা-কালো স্ক্রিন । রেললাইন । টয়ট্রেন । পাহাড়ি রাস্তা । আর এই গানে কোমর দুলিয়ে নাচছেন সর্বকালের অন্যতম সেরা অভিনেতা দিলীপ কুমার । সঙ্গী সায়রা বানু । কখনও রেললাইনের উপর , কখনও রেললাইনের পাশে পাহাড়ি রাস্তায়... রোমান্টিক জুটির বিখ্যাত সিনেমা "সাগিনা মাহাত"-র বিখ্যাত গান, গানের দৃশ্য, সিনেমার দৃশ্য দর্শকের মনে আজও একইভাবে উজ্জ্বল । তবে জানেন কি এই সিনেমার অধিকাংশ শুটিং কোথায় হয়েছিল? দার্জিলিঙের কার্শিয়ং মহকুমার তিনধারিয়ায় । আজ সেই তিনধারিয়ায় মন খারাপের সুর । যাঁর জন্য তিনধারিয়া পরিচিতি পেয়েছিল, সেই মানুষটাই যে আর নেই । প্রয়াত হয়েছেন দিলীপ কুমার । এখন শুধু তাঁর স্মৃতি রয়েছে তিনধারিয়াজুড়ে ।

বিখ্যাত সিনেমার হিট জুটির আরও একটা মুহূর্ত

ছয়ের দশকের শেষ দিক । সেইসময় বলতে গেলে দিলীপ কুমার চলচ্চিত্র জগতে রাজত্ব করছেন । 1970 সাল নাগাদ সাগিনা মাহাত-র শুটিং করতে শৈলরানি দার্জিলিঙের কার্শিয়ং মহকুমার তিনধারিয়ায় এসেছিলেন দিলীপ কুমার । পরিচালক তপন সিনহা আর দিলীপ কুমার-সায়রা বানু জুটি । আর কী চাই ? অনেকদিন সেই সিনেমার শুটিং চলেছিল তিনধারিয়ায় । তবে সেইসময় শিলিগুড়ি ততটা উন্নত ছিল না । হোটেল, লজ কিছু ছিল না । কার্শিয়ঙেও সেরকম কিছু ছিল না । আর শুটিং হওয়ার কথা ছিল কার্শিয়ং থেকে তেরাই অঞ্চল পর্যন্ত । মূলত, তিনধরিয়ার চা বাগান, রেলের ওয়ার্কশপ মেইন সেন্টার হিসাবে থাকার কথা ছিল । কিন্তু, সুপারস্টার জুটিকে কোথায় রাখা হবে সেটা নিয়ে সমস্যা তৈরি হয়েছিল । এসিটি-র আহ্বায়ক রাজ বাসু জানাচ্ছেন, তৎকালীন সাংসদ ইলা পাল চৌধুরী বিষয়টি দেখেন এবং তিনিই তাঁদের থাকার ব্যবস্থা করেছিলেন ।

শুটিংয়ের সময়ের ছবি ৷ দিলীপ কুমার-সায়রা বানু

আরও পড়ুন, জন্ম পেশোয়ারে, দিলীপ কুমারই বলিউডের প্রথম খান

তিনধারিয়ার পাহাড়ি রাস্তা, ঝোরা তো বটেই । শুটিংয়ের বেশিরভাগটাই ছিল টয়ট্রেনের রেললাইনের উপর । পাশাপাশি, শুটিং চলেছিল তিনধারিয়ার বাংলোতে । যা এখনও চার্লি সাব কি কোঠি নামে পরিচিত । গয়াবাড়ি রেলস্টেশনের সংলগ্ন থেকে তিনধারিয়ার রেললাইনের উপর দিলীপ কুমারের কোমর দুলিয়ে নাচ আজও বাঙালির মনে দাগ কেটে যায় । রেললাইনের উপর ও শুটিংয়ের জন্য টয়ট্রেন ব্যবহার করতে সেসময় 20 টাকা সিকিউরিটি ডিপোজিট করতে হয়েছিল রেল কর্তৃপক্ষের কাছে । অনুমতিও মিলেছিল । রেললাইনের পাশাপাশি পাহাড়ের ঢাল বেয়ে থাকা তিনধারিয়ার কিরকিট গ্রামকে বেছে নিয়েছিলেন পরিচালক তপন সিনহা ।

টয়ট্রেন ৷ এই টয়ট্রেনে সাগিনা মাহাত ছবির শুটিং হয়েছিল

রাজ বাসু জানাচ্ছেন, সেকারণেই গোটা দেশের কাছে তিনধারিয়া, দার্জিলিং, কার্শিয়ংকে নিয়ে উৎসাহ জেগেছিল । দিল্লি, বম্বে পর্যন্ত দার্জিলিঙের নাম ছড়িয়ে গিয়েছিল । সাগিনা মাহাত-র সিনেমার জন্য এটা হয়েছিল । কারণ, বাংলার সঙ্গে সঙ্গে হিন্দিতেও সিনেমা তৈরি হয়েছিল । আজও কিন্তু বহু পরিচালক, শিল্পী এই রুটেই সিনেমার শুটিং করতে চায় । আর সাগিনার হাত ধরে টয়ট্রেন আলাদা পরিচিতি লাভ করেছে । পরবর্তীকালে পরিচালক অনুরাগ বাসুও সেই ট্রেন্ড ফলো করেছেন । শুধু তাই নয় । দিলীপ কুমারের আগমনে পাহাড়ের আর্থ-সামাজিক চিত্রও নাকি সেইসময় অনেকটাই বদলে গিয়েছিল ।

এটাই সেই বিখ্যাত চার্লি সাব কি কোঠি

আরও পড়ুন, দারুণ ব্যাডমিন্টন খেলতেন দিলীপ, স্মৃতিচারণায় শর্মিলা

সিনেমার শুটিংয়ের স্মৃতিচারণ করতে গিয়ে সাহিত্যিক তথা লেখক ওম নারায়ন গুপ্তা বলেন, "মৃদুভাষী ও খুব মিষ্ঠভাষী ছিলেন দিলীপবাবু । আজও তাঁর সেই ছবির স্মৃতি ভোলার নয় । সেইসময় শুটিং দেখতে এতটাই ভিড় হয়েছিল যে বিখ্যাত গ্লেনারিজের একাধিক কাচ ভেঙে গিয়েছিল দর্শকের চাপে । তাঁর প্রয়াণে চলচ্চিত্র জগতের একটা অধ্যায় শেষ হল ।" অন্যদিকে, তিনধারিয়ার বাসিন্দা দেওরাজ মুখিয়া বলেন, "দিলীপবাবুর শুটিংয়ের সেদিন ভোলার নয় । যেমন অভিনেতা, তেমন তাঁর ব্যক্তিত্ব । দুর্দান্ত অভিনয় করতেন ।"

দিলীপ কুমারের স্মৃতিচারণায় এখন শুধু মন খারাপের সুর তিনধারিয়ায়

7 জুলাই 98 বছর বয়সে প্রয়াত হয়েছেন দিলীপ কুমার । কিন্তু সেই তিনধারিয়ায় সারা জীবনের জন্য অমর হয়ে রইল সাগিনা মাহাত আর তার সুর । আর দিলীপ কুমারের স্মৃতি । ট্র্যাজেডি নায়ক দিলীপ কুমার এই সিনেমায় বলেছিলেন, "এই তো জীবন কালীদা...৷" কিন্তু তা মানতে পারছে না তিনধারিয়া ৷...

ABOUT THE AUTHOR

...view details