পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 11, 2021, 9:09 PM IST

ETV Bharat / state

শিলিগুড়িতে করোনা মোকাবিলায় নিয়োগ তিন উচ্চপদস্থ আধিকারিক

শিলিগুড়ির করোনা পরিস্থিতি সামাল দিতে তিন উচ্চপদস্থ আধিকারিক নিয়োগ করল রাজ্য সরকার ৷ এদিন একথা জানান প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব ৷ শিলিগুড়ি পুরনিগমের 47টি ওয়ার্ড দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার মধ্যে পড়ে ৷ অনেক ক্ষেত্রেই দুই জেলার মধ্যে সামঞ্জস্য রেখে কাজ করতে সমস্যা হয় ৷ এই নতুন নিয়োগ হওয়া আধিকারিকরা দুই জেলার মধ্যে সামঞ্জস্য রেখে করোনা মোকাবিলায় পদক্ষেপ করবেন ৷ মঙ্গলবার পুরনিগমে করোনা পরিস্থিতি সামাল দিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করা হয় ৷

শিলিগুড়ি পুরনিগমে কোভিড মিটিং ৷
শিলিগুড়ি পুরনিগমে কোভিড মিটিং ৷

শিলিগুড়ি, 11 মে: শহরের করোনা পরিস্থিতি মোকাবিলায় আরও তিনজন উচ্চপদস্থ প্রশাসনিক এবং স্বাস্থ্য আধিকারিককে নিয়োগ করল রাজ্য সরকার । শিলিগুড়ি পুরনিগমের 47টি ওয়ার্ডের মধ্যে 33টি ওয়ার্ড দার্জিলিং জেলা এবং 14টি ওয়ার্ড রয়েছে জলপাইগুড়ি জেলার অধীনে । সেক্ষেত্রে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনিক এবং স্বাস্থ্য দফতরের বিভিন্ন সিদ্ধান্তের ক্ষেত্রে জেলা আলাদা হয় প্রশাসনিক সমস্যা জেরে বিপাকে পড়তে হয় স্বাস্থ্য আধিকারিকদের । দার্জিলিং জেলার সঙ্গে জলপাইগুড়ি জেলার সামঞ্জস্য রেখে করোনা পরিস্থিতির মোকাবিলা করা যায় সেজন্য একজন নোডাল অফিসার-সহ দু'জন উচ্চপদস্থ স্বাস্থ্য আধিকারিক নিয়োগ করা হয়েছে রাজ্য সরকারের তরফে । ওই আধিকারিকরা দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার সঙ্গে করোনা পরিস্থিতির মোকাবিলায় প্রশাসনিক সিদ্ধান্ত নিয়ে সহযোগিতা করবে ।

মঙ্গলবার শিলিগুড়ি পুরনিগমের করোনা পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকের আয়োজন করা হয়েছিল । এই দিনের বৈঠকে উপস্থিত ছিলেন শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব, সদস্য রঞ্জন সরকার, অলক চক্রবর্তী, বিবেক বৈদ, দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবলম, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রলয় আচার্য, শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক সুমন্ত সহায়, শিলিগুড়ি মহকুমা শাসক প্রিয়দর্শিনী এস, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের ডিন সন্দীপ সেনগুপ্ত, জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু, শিলিগুড়ি জেলা হাসপাতালে সুপার প্রদীপ্ত ভট্টাচার্য, শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের ডিসিপি জয় টুডু-সহ জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলার প্রশাসনিক এবং স্বাস্থ্য বিভাগের উচ্চপদস্থ আধিকারিকরা । প্রশাসনিক এবং স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের পাশাপাশি এদিন নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে ফের বৈঠকে বসে পুরনিগমের প্রশাসক বোর্ড । এই দিনের বৈঠকে নার্সিংহোম কর্তৃপক্ষকে করোনার চিকিৎসায় যাতে কোনও রকম খামতি না থাকে তার জন্য ফের একবার সতর্ক করেন গৌতম দেব ।

আরও পড়ুন: 1 জুন থেকে অসম্ভব মাধ্যমিক, পরীক্ষা পিছোবে নাকি একবারেই বাতিল ? বাড়ছে ধোঁয়াশা

বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে গৌতম দেব বলেন, "একজন নোডাল অফিসার এবং দু'জন স্বাস্থ্য বিভাগের উচ্চপদস্থ আধিকারিককে নিয়োগ করা হয়েছে । তাঁরা দুই জেলার মধ্যে কো-অর্ডিনেশনের কাজ করবেন । তাঁরা উত্তরবঙ্গের শাখা সচিবালয় উত্তরকন্যা অথবা মৈনাকে বসবেন ।"

পাশাপাশি তিনি জানান, বুধবার থেকেই শিলিগুড়ি পুর এলাকার জন্য ভ্যাকসিনেশনের সব থেকে বেশি জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে 15 হাজার কোভিডের ভ্যাকসিন দার্জিলিং জেলার জন্য বরাদ্দ করা হয়েছে । সেই ভ্যাকসিন 18 থেকে 44 বছর বয়স্কদের দেওয়ার কাজ শুরু করা হবে । নার্সিংহোমের বিষয়ে গৌতম দেব বলেন, "বেশ কয়েকটি নার্সিংহোম রোগী ভর্তি হতে গেলে পরেই লক্ষ লক্ষ টাকা অগ্রিম দেওয়ার জন্য চাপ দিচ্ছে বলে অভিযোগ উঠেছে । কিন্তু রাজ্য সরকারের তরফ থেকে অগ্রিম 50 হাজার টাকার বেশি কোনও ভাবেই নেওয়া যাবে না বলে নির্ধারণ করে দিয়েছে । এমনকি কেউ যদি অগ্রিম নাও দিতে পারে তার পরেও রোগী ভর্তি নিতেই হবে নার্সিংহোম কর্তৃপক্ষকে । ভর্তি না নিলে সেই নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে করা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে ।"

আরও পড়ুন: ঝড় ও শিলাবৃষ্টিতে তছনছ উত্তর মালদা, ব্যাপক ক্ষতি কৃষি-আম চাষে

ABOUT THE AUTHOR

...view details