পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Tea Industry Unhappy: কেন্দ্রের বাজেটে ব্রাত্য চা শিল্প, হতাশ চা শিল্পপতিরা

দার্জিলিংয়ের চা শিল্পেও (tea industry of Darjeeling) যার প্রভাব পড়েছে ৷ কিন্তু বাজেটে এই নিয়ে কোনও আশার আলো নির্মলা সীতারমন দেখাতে পারেননি বলেই মনে করছেন চা ব্যবসায়ীরা ৷

By

Published : Feb 3, 2022, 8:44 PM IST

union budget 2022
কেন্দ্রের বাজেটে ব্রাত্য চা শিল্প

দার্জিলিং, ৩ ফেব্রুয়ারি: এবারের কেন্দ্রীয় বাজেট নিয়ে খুশি নয় এরাজ্যের চা-শিল্প মহল (tea industry is not happy with union budget) ৷ চা শিল্পের সঙ্গে যুক্ত উদ্যোগপতিদের দাবি, একাধিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে চা শিল্প ৷ দার্জিলিংয়ের চা শিল্পেও যার প্রভাব পড়েছে ৷ কিন্তু বাজেটে এই নিয়ে কোনও আশার আলো নির্মলা সীতারমন দেখাতে পারেননি বলেই মনে করছেন চা ব্যবসায়ীরা ৷ তাঁদের কথায়, করোনার কারণে একপ্রকার চরম সমস্যায় জর্জরিত চা শিল্প। তার উপর বন্ধ রয়েছে প্রায় দশটি চা বাগান । ফলে চা শিল্পের উন্নয়নে এবার বাজেটে অন্তত আর্থিক প্যাকেজ মিলবে বলে আশা করেছিল চা শিল্পমহল । কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেটে চা শিল্পের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের কোনও উল্লেখই না থাকায় হতাশ শিল্পপতিরা ।

কেন্দ্রের বাজেটে ব্রাত্য চা শিল্প

এই শিল্পের সঙ্গে যুক্ত উদ্যোগপতিদের দাবি, চা শ্রমিকদের জন্যও আর্থিক প্যাকেজ বা তাঁদের মানোন্নয়নের জন্য সহযোগিতা এবং কোনওরকম প্রকল্পের ঘোষণা করা হয়নি । তার উপর, দু'শতাংশ টিডিএস আছে । এছাড়াও ভারতে নেপালের চায়ের অবাধ প্রবেশ উত্তরের চা শিল্পের আরও ক্ষতি করেছে । কারণ, ভারতের চা নেপালে বিক্রি করতে গেলে 40 শতাংশ কর দিতে হয় । কিন্তু নেপালের চা ভারতে বিনামূল্যে বা কোনওরকম কর ছাড়াই ভারতে ঢুকছে । এতে ক্ষতির মুখে দার্জিলিং চা ।

আরও পড়ুন : মহিলাকে মারধর-দোকান ভাঙচুর, অভিযুক্তদের গ্রেফতারির দাবিতে অবরোধ বনগাঁয়

তরাই ইন্ডিয়ান প্ল্যান্টেনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক মহেন্দ্র বনসল বলেন, "আমরা এবারের কেন্দ্রীয় বাজেট নিয়ে সত্যি খুব হতাশ। গুরুত্বপূর্ণ চা শিল্পের উন্নয়নে কোনোরকম দিশা দেখায়নি এই বাজেট ।" অন্যদিকে টি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সম্পাদক সুমিত ঘোষ বলেন, "আমরা সত্যি আশাহত । এবার আমরা কোনও আর্থিক প্যাকেজ, করে ছাড়-সহ একাধিক সহযোগিতা পাব ভেবেছিলাম । কিন্তু বাজেটে সে সবের উল্লেখ নেই ।"

ABOUT THE AUTHOR

...view details