পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 30, 2022, 6:12 PM IST

ETV Bharat / state

North Bengal Hospital : রোগীর কাটা হাত মুখে ঘুরছে কুকুর ! উত্তরবঙ্গ মেডিক্যালে শিউরে ওঠা দৃশ্য

হাসপাতালের ওয়ার্ড থেকে রোগীর কাটা পড়া হাত নিয়ে গেল কুকুরে ! সারা হাসপাতাল চত্বর ওভাবেই ঘুরে বেড়াল কুকুরটি ৷ এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (a dog is biting the patient's hand in North Bengal Medical College) ।

darjeeling news
রোগীর কাটা হাত কামড়ে খাচ্ছে কুকুর

শিলিগুড়ি, 30 মে :দুর্ঘটনায় রোগীর কাটা পড়া হাত হাসপাতালের ওয়ার্ডের কাছ থেকে চুরি করে খুবলে খেল কুকুর ! উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এই ঘটনায় চক্ষু চড়কগাছ সকলের (a dog is biting the patient's hand in North Bengal Medical College) ৷ সমগ্র ঘটনায় হাসপাতালের বিরুদ্ধে বড়সড় গাফিলতির অভিযোগ উঠেছে । ঘটনাটি জানাজানি হতেই হাসপাতালে বিক্ষোভ দেখায় রোগীর পরিজনরা । চাপে পড়ে তড়িঘড়ি তদন্ত কমিটি গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ ।

জানা গিয়েছে, রবিবার রাতে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ির গোড়ার মোড়ে টি পার্কের কাছে একটি পথ দুর্ঘটনা ঘটে । বাইকের সঙ্গে একটি চারচাকার সংঘর্ষে গুরুতর জখম হন শিলিগুড়ি পৌরনিগমের 20 নম্বর ওয়ার্ডের দূর্গাদাস সরণির বাসিন্দা সঞ্জয় সরকার । তাঁর একটি হাতের কনুই থেকে কাটা পড়ে । তড়িঘড়ি তাঁকে স্থানীয় বাসিন্দা এবং এনজেপি থানার পুলিশ উদ্ধার করে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয় । এমার্জেন্সি বিভাগে আহতের চিকিৎসা করার পর কাটা পড়া হাতটি একটি ব্যাগে ভরে অর্থোপেডিক সার্জারি বিভাগে স্থানান্তরিত করা হয় । সেইসময় চিকিৎসকরা পরিবারের সদস্যদের জানিয়েছিলেন, হাতটি জোড়া লাগানোর সম্ভাবনা রয়েছে । সেইমতো কাটা হাতটিকে ওই ব্যাগের মধ্যে করেই ওয়ার্ডের কাছে রাখতে বলেন দায়িত্বে থাকা নার্সরা ।

আরও পড়ুন :জঙ্গলে ঘাপটি মেরে লুকিয়েছিল বাঘ, সুযোগ বুঝে ঝাঁপিয়ে পড়ল মৎস্যজীবীর ঘাড়ে

রোগীকে ওয়ার্ডে স্থানান্তরিত করার পর মাঝরাতে কাটা হাতটির খোঁজ শুরু হয় । কিন্তু দেখা যায় ব্যাগ থেকে হাত গায়েব ! এরপরই পরিবারের লোকেরাই হাতটির খোঁজ শুরু করেন। দীর্ঘক্ষণ খোঁজার পর ওয়ার্ডেরই ছাদের উপর দেখা যায় একটি কুকুর সেই কাটা হাতটি চিবিয়ে খাচ্ছে ! অনেক চেষ্টার পরও কুকুরের মুখ থেকে উদ্ধার করা যায়নি হাতটি । সোমবার সকালে হাসপাতালের সুপারকে ঘেরাও করে বিক্ষোভ দেখায় রোগীর পরিজনেরা ।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এই ঘটনায় চক্ষু চড়কগাছ সকলের

অভিযোগ, হাসপাতালের তরফে হাতটি জোড়া লাগার সম্ভাবনা রয়েছে জানানো হলেও হাতটিকে নিরাপদে রাখার কোনও ব্যবস্থাই করেনি হাসপাতাল কর্তৃপক্ষ। উলটে ঘটনার পর জানিয়ে দেওয়া হয় হাতটি পরিবারের হেফাজতেই রাখতে বলা হয়েছিল। এ বিষয়ে রোগীর মা নমিতা সরকার বলেন, "রাতে খবর পাই ছেলে দুর্ঘটনায় জখম হয়েছে। হাসপাতালে এসে দেখি ওর হাত কাটা পড়েছে। পরে শুনি ছেলের হাত কুকুরে নিয়ে গিয়েছে ।"

আরও পড়ুন :14 জনের দেহ উদ্ধার, জীবিত যাত্রীর খোঁজ পাওয়া যায়নি

সঞ্জয়ের দাদা বাপ্পা দাস বলেন, "হাসপাতালের ওয়ার্ড থেকে একটি কুকুর কাটা হাত নিয়ে চলে গেল । এর থেকে বেদনাদায়ক কিছু আর হতে পারে না । হাসপাতালের নিরাপত্তা কোথায় ? কি করছিলেন নার্স, চিকিৎসক, নিরাপত্তা রক্ষীরা ? আমরা এর বিচার চাই । আমার ভাইকে সারাজীবনের মতো পঙ্গু করে দেওয়া হল ।"

হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক বলেন, "ঘটনাটি কীভাবে ঘটল তা খতিয়ে দেখা হবে । ইতিমধ্যে তিনজনের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে । যদিও ওই হাতটি আর জোড়া লাগানো যেত না । কারণ আমাদের এখানে সেই পরিষেবা নেই । এই ধরনের ঘটনায় কাটা পড়ে যাওয়া অঙ্গের ডেথ সার্টিফিকেট ইস্যু করা হয় । এখানে তা করা যায়নি ।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details