পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অনলাইনে অঞ্জলি, সিঁদুর খেলায় বিধিনিষেধ; আদালতের রায় মেনেই সিদ্ধান্ত শিলিগুড়ির পুজো কমিটির

হাইকোর্টের রায় যখন পুজো উদ্যোক্তাদের চিন্তার মধ্যে ফেলেছে , তখন শিলিগুড়ির প্রথম ক্লাব হিসেবে রবীন্দ্রনগর এলাকার রবীন্দ্র সংঘ ক্লাব হাইকোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছে । তারা কোর্টের নির্দেশিকা মেনেই পুজো করবে বলে জানিয়ে দিয়েছে । ক্লাবের পক্ষে উদয়ন দাশগুপ্ত বলেন, "এবছর ভার্চুয়াল পদ্ধতিতে আমাদের অঞ্জলি হবে । ফেসবুকের মাধ্যমেই হবে অঞ্জলি । এমনকী , সিঁদুর খেলাও হবে না । আর 10 মিটার দূর থেকেই প্রতিমা দর্শন করতে হবে ।

By

Published : Oct 21, 2020, 9:15 AM IST

Siliguri
শিলিগুড়ির রবীন্দ্র সংঘ পুজো কমিটি

শিলিগুড়ি , 21 অক্টোবর : রাজ্যের সমস্ত পুজোমণ্ডপে নো এন্ট্রি ঘোষণা করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট । সেইসঙ্গে কিছু বিধিনিষেধও বেঁধে দিয়েছে । কলকাতা হাইকোর্টের এই রায়কে স্বাগত জানিয়ে দর্শনার্থীদের পুজো মণ্ডপে ঢোকা নিষিদ্ধ করল শিলিগুড়ির রবীন্দ্র সংঘ পুজো কমিটি । এবার তাই অনলাইনে অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করেছে তারা । সিঁদুরখেলাও নিষিদ্ধ করা হয়েছে ।

উল্লেখ্য , রাজ্যের সমস্ত পুজামণ্ডপে নো এন্ট্রি ঘোষণা করার নির্দেশ দেয় বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ । নির্দেশে জানানো হয়, ছোটো পুজোমণ্ডপের 5 মিটার পর্যন্ত এবং বড় পুজোমণ্ডপের 10 মিটার পর্যন্ত ব্যারিকেড করা থাকবে । উদ্যোক্তাদের তরফে প্রত্যেকদিন সর্বোচ্চ 25 জন প্রবেশ করতে পারবেন মণ্ডপে । তাঁদের নাম পুজোমণ্ডপের সামনে আগে থেকে লিস্ট করে টাঙিয়ে দিতে হবে । দর্শকরা কেউ ঢুকতে পারবেন না মণ্ডপে । গতকাল কলকাতা হাইকোর্টের এই নির্দেশের পর চিন্তায় পড়েছেন কলকাতাসহ রাজ্যের বিভিন্ন প্রান্তের পুজো উদ্যোক্তারা । তাই এই নির্দেশ পুনরায় খতিয়ে দেখার আবেদন জানিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব । আজ তার শুনানি রয়েছে ।

হাইকোর্টের রায় যখন পুজো উদ্যোক্তাদের চিন্তার মধ্যে ফেলেছে , তখন শিলিগুড়ির প্রথম ক্লাব হিসেবে রবীন্দ্রনগর এলাকার রবীন্দ্র সংঘ ক্লাব হাইকোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছে । তারা কোর্টের নির্দেশিকা মেনেই পুজো করবে বলে জানিয়ে দিয়েছে । ক্লাবের পক্ষে উদয়ন দাশগুপ্ত বলেন, "এবছর ভার্চুয়াল পদ্ধতিতে আমাদের অঞ্জলি হবে । ফেসবুকের মাধ্যমেই হবে অঞ্জলি । এমনকী , সিঁদুর খেলাও হবে না । আর 10 মিটার দূর থেকেই প্রতিমা দর্শন করতে হবে । কোরোনা রুখতেই আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি ।"

ABOUT THE AUTHOR

...view details