পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 7, 2023, 2:33 PM IST

ETV Bharat / state

Social Boycott: ভোটে জিতে দল বদল করায় পঞ্চায়েতে জয়ী প্রার্থীকে সামাজিক বহিষ্কার

Panchayat Wining Candidate Faces Social Boycott: দার্জিলিংয়ের পুলবাজার ব্লকের বিজনবাড়ির নয়ানোড় গ্রাম পঞ্চায়েতে বিজেপির টিকিটে জেতেন রতন সুব্বা ৷ জয়ের পর তিনি দল বদলে চলে যান অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চায় ৷ তার জেরেই গ্রামবাসীরা তাঁকে সামাজিক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন ৷

Social Boycott
Social Boycott

দার্জিলিং, 7 অগস্ট: পঞ্চায়েতে নির্বাচনে জয়ের পর দল বদল । ক্ষোভে সামাজিক বহিষ্কারের সিদ্ধান্ত নিল সমাজ । শুনতে অবাক হলেও এমনটা ঘটেছে দার্জিলিংয়ের বিজনবাড়ির একটি গ্রাম পঞ্চায়েতে । এই প্রথম দলবদলের সিদ্ধান্তে সামাজিক বহিষ্কারের ঘটনা ঘটল । ওই ঘটনাটি প্রকাশ্যে আসতেই রীতিমতো শোরগোল পরে গিয়েছে পাহাড়ে ।

দার্জিলিংয়ের পুলবাজার ব্লকের বিজনবাড়ির প্রত্যন্ত এলাকা নয়ানোড় গ্রাম পঞ্চায়েত । ওই গ্রাম পঞ্চায়েতের পাঁচটির মধ্যে চারটি আসনের দখল নেয় বিজিপিএম ও নির্দল । সেই নয়ানোড় গ্রাম পঞ্চায়েতের লুংচক্র বুথের বিজেপি প্রার্থী ছিলেন ব্যবসায়ী রতন সুব্বা । পঞ্চায়েত নির্বাচনে জয়ের পর তিনি সম্প্রতি অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চায় যোগদান করেন ।

আর তাঁর ওই সিদ্ধান্তেই ক্ষুব্ধ গ্রামবাসী । রবিবার গ্রামের সমাজ বৈঠকে বসে । বৈঠকে রতন সুব্বা বিজিপিএম ছেড়ে ফের বিজেপিতে যোগ দেওয়া এবং ক্ষমা না চাওয়া পর্যন্ত সামাজিক বহিষ্কার করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় । রাজনৈতিক কারণে এর আগে সামাজিক বহিষ্কারের ঘটনা ঘটেনি ।

সমাজের তরফে পুরণ লামা বলেন, "এই সামাজিক বহিষ্কার রতন সুব্বা ও তাঁর পরিবারের জন্যেও লাগু হবে । মানুষের রায়কে না মেনে নিজের ইচ্ছায় দল বদল করা উচিত হয়নি ।" আরেক সদস্য নিমেশ রাই বলেন, "গ্রামবাসীরা তাঁকে জিতিয়েছে, বিজেপিকে জিতিয়েছে । কিন্তু কোনও আলোচনা ছাড়াই দলবদল করল । ফোনও বন্ধ করে রেখেছিল । নির্বাচনে জয়ের পর দলবদল করে গ্রামবাসীর সিদ্ধান্তকে অপমান করেছেন রতন সুব্বা । সেই জন্য তাঁকে সামাজিক বহিষ্কার করা হয়েছে ।" রতন সুব্বা বলেন, "আমাকে সামাজিক বহিষ্কার করা হয়েছে বলে আমি খবর পেয়েছি । কিন্তু আমি ব্যবসার কাজে তিনদিন ধরে বাইরে রয়েছি ।"

আরও পড়ুন:দলীয় নেতারাই মিথ্যা বলে ভাবমূর্তি নষ্ট করছেন, বিস্ফোরক বিজেপি বিধায়ক

পাহাড়ে সামাজিক বহিষ্কার মানে, ওই ব্যক্তির বাড়িতে বিয়ে বা কোনও উৎসবে সমাজের কেউ যাবে না । এমনকি, কেউ মারা গেলেও নয় । কোনও কোনও ক্ষেত্রে স্থানীয় দোকানদাররা পর্যন্ত সামগ্রী বিক্রি করে না । পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলনের সময় নিজেদের ক্ষমতা কায়েম রাখার জন্য কোনও কোনও ক্ষেত্রে সামাজিক বহিষ্কারের চল ছিল । কিন্তু ওই সংস্কৃতি পরবর্তীতে পাহাড় থেকে উধাও হয়ে যায় ।

ABOUT THE AUTHOR

...view details