পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Landslide : টানা বৃষ্টিতে পাহাড়ের একাধিক জায়গায় ধস, ট্রেকিংয়ে নিষেধাজ্ঞা জারি

দার্জিলিং ও কালিম্পংয়ের একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটেছে । বৃষ্টির জেরে একাধিক এলাকায় রাস্তার উপর দিয়ে জল বইছে ।

By

Published : Oct 19, 2021, 5:04 PM IST

Updated : Oct 19, 2021, 8:21 PM IST

massive landslide deferent places of darjeeling and kalimpong
Landslide : টানা বৃষ্টির জেরে পাহাড়ের একাধিক জায়গায় ধস, ট্রেকিংয়ে নিষেধাজ্ঞা জারি

দার্জিলিং ও কালিম্পং, 19 অক্টোবর : টানা বৃষ্টির জেরে পাহাড়জুড়ে পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে । বৃষ্টির ফলে সোমবার মাঝরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত দার্জিলিং ও কালিম্পংয়ের একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটে । বৃষ্টির জেরে দার্জিলিংয়ের কার্শিয়াং, কালিম্পংয়ের গরুবাথান ব্লকের একাধিক এলাকায় রাস্তার উপর দিয়ে জল বইতে দেখা যায় । ওই দুই জেলার অন্তত 38 জায়গায় ছোট বড় ধসের ঘটনা ঘটেছে বলে সংশ্লিষ্ট জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে ।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ি

এছাড়া কালিম্পংয়ের আলগাড়া ব্লকে ধসে চাপা পড়ে মৃত্যু হয়েছে এক গাড়ি চালকের । পাশাপাশি গুরুতর জখম হয়েছেন আরও দুই যাত্রী । জখমদের উদ্ধার করে কালিম্পং জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

আরও পড়ুন :Road Accident : মিরিকে 500 ফুট গভীর খাদে গাড়ি, মৃত 2

অন্যদিকে, টানা বৃষ্টির ফলে প্রতিবেশী রাজ্য সিকিমেও একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটেছে । তার মধ্যে রয়েছে দক্ষিণ সিকিমের ভজইয়াং ও বিকমত এলাকা ৷ খয়রাবত এলাকায় ধসের পাথর একটি চারচাকা গাড়ির উপর পড়ে ৷ এই ঘটনায় গুরুতম জখম হয়েছেন দুই যাত্রী । দু’জনেই অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন । আশঙ্কাজনক অবস্থায় ওই দু’জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

ধসে দুর্ঘটনা

এদিকে দার্জিলিংয়ের সোম 1 ও 2 গ্রাম পঞ্চায়েতের 14 টি বাড়ি ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে । সেখানে গ্রামের উপর দিয়ে বইছে জল । কালিম্পংয়ের আলগাড়া ব্লকের লাভার একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটেছে । এমনকি লাভা যাওয়ার মূল সড়কেও ধস হয়েছে । যার ফলে বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা ।

আরও পড়ুন :brown sugar seized : মাটিগাড়ায় 70 লক্ষের মাদক ও বিপুল নগদ-সহ গ্রেফতার যুবক

এদিকে কালিম্পংয়ের 29 মাইলে 55 নম্বর জাতীয় সড়কে ধসের জেরে বন্ধ শিলিগুড়ি থেকে কালিম্পং ও সিকিমের যোগাযোগ। এছাড়াও কালিম্পং পুরসভার 4, 14, 15 ও 21 নম্বর ওয়ার্ডে একাধিক বড় ধসের ঘটনা ঘটেছে । প্রায় 44 টি পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে গিয়েছে জেলা প্রশাসন। দার্জিলিংয়ের সুখিয়াপোখরি, তাকদা এলাকাতেও নতুন করে ধসের ঘটনা ঘটেছে।

দার্জিলিংয়ের রিম্বিক এলাকার পালমাজুয়া সেতু ধসে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি জলের নীচে চলে গিয়েছে । লোধামাতেও একই পরিস্থিতি । রিম্বিক, লোধামা-সহ সান্দাকফুতে ট্রেকিংকারী পর্যটকদের আগামী 12 ঘণ্টার জন্য ট্রেকিংয়ে নিষেধাজ্ঞা জারি করেছে দার্জিলিং জেলা প্রশাসন ।

টানা বৃষ্টির জেরে পাহাড়ের একাধিক জায়গায় ধস

দার্জিলিংয়ের জেলাশাসক পুন্নমবলম এস বলেন, "দার্জিলিংয়ের একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটেছে । প্রায় 44 টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে । ধসে ক্ষতিগ্রস্ত এলাকায় কাজ চলছে ।" কালিম্পংয়ের জেলাশাসক আর বিমলা বলেন, "আলগাড়া ও গরুবাথান ব্লকে একাধিক জায়গায় ধসের ঘটনা ঘটেছে । উদ্ধারকাজ চলছে ।"

আরও পড়ুন :Toy Train: উৎসবের মরশুমে পাহাড়ে সূচনা নয়া জয় রাইড পরিষেবার

Last Updated : Oct 19, 2021, 8:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details