পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সুর নরম মালিকদের, আজ থেকে দার্জিলিঙে খুলছে হোটেল

লকডাউনের জেরে বন্ধ ছিল হোটেল । আয় নেই হোটেল মালিকদের । এই পরিস্থিতিতে জুলাই থেকে হোটেল পুরোপুরি বন্ধ করে দেওয়ার ঘোষণা করে মালিকরা । বেতন বৃদ্ধি নিয়ে আগে থেকেই অসন্তোষ ছিল হোটেলকর্মীদের মধ্যে । হোটেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে তারা আরও অখুশি হয় । আদালতে যাওয়ার হুমকি দেয় । এই টালমাটাল পরিস্থিতির মধ্যে গতকাল GTA এবং জেলা প্রশাসনের সঙ্গে আলোচনায় বসে হোটেলমালিকরা । তারপর তারা সুর নরম করে ।

By

Published : Jun 9, 2020, 3:20 PM IST

darjeeling
ভোল বদল হোটেল মালিকদের: মঙ্গলবার থেকে হোটেল খুলছে দার্জিলিঙে

দার্জিলিং, 9 জুন : দার্জিলিঙের হোটেলমালিকদের সঙ্গে কর্মচারীদের বিরোধ অনেক দিন ধরেই ৷ এবার সেই বরফ খানিকটা হলেও গলতে চলেছে ৷ আজ থেকে প্রায় সমস্ত হোটেল খুলে যাচ্ছে দার্জিলিঙে । কর্মীদের বেতন ইশুতে কয়েকদিন আগে দার্জিলিঙের হোটেল মালিক সংগঠনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এপ্রিল, মে ও জুন মাসের বেতন 35 শতাংশ দিয়ে জুলাই থেকে হোটেল বন্ধ রাখা হবে । এছাড়া কোনও পথ নেই । হোটেলমালিকদের এই সিদ্ধান্তের জেরে কর্মীদের মধ্যে অসন্তোষ দানা বাঁধে। হোটেল শ্রমিক সংগঠন ও GNLF-সহ অন্য সংগঠন মালিকদের সিদ্ধান্তের বিরোধিতা করে । আদালতে মামলা করার হুমকিও দেওয়া হয় ।

লকডাউনে পর্যটন শিল্প মুখ থুবড়ে পড়েছে । আর এই পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত হোটেল ব্যবসাও ধুঁকছে । নেই পর্যটক, নেই আয়ও । এই অবস্থায় হোটেলকর্মীদের বেতন দেওয়া প্রায় অসম্ভব । বিষয়টি নিয়ে কিছুদিন থেকেই চাপানউতোর চলছে পাহাড়ে । দার্জিলিঙের হোটেলমালিকদের সংগঠনের সভাপতি সাঙ্গে ভুটিয়া বলেন, "সরকার এবং GTA এর নির্দেশিকা মেনে চলবেন তাঁরা ।"

হোটেল খোলা নিয়ে কী বলছেন মালিক সংগঠন থেকে GTA ? দেখুন ভিডিয়োয়...

সংগঠনের সম্পাদক বিমল খান্না কয়েক দিন আগেই বলেছিলেন, "জুলাই মাস থেকে হোটেল বন্ধ রাখা ছাড়া আর কোনও উপায় থাকবে না ।'' তবে, আশার বিষয় যে, এখন ওই অবস্থান থেকে সরে এসেছেন তাঁরা । জানা গেছে, সোমবার GTA এবং জেলা প্রশাসনের সঙ্গে আলোচনার পর সুর নরম করে হোটেল মালিকরা ।

GTA চেয়ারম্যান অনিত থাপা বলেন, "দার্জিলিং পাহাড় পর্যটন ব্যবসার উপর দাঁড়িয়ে । ফলে হোটেল শিল্পকে বাঁচাতে সমন্বয় রেখে কাজ করতে চাইছেন তাঁরা । এজন্য এক সপ্তাহের মধ্যে একটি এক্সপার্ট কমিটি গঠন করা হবে । হোটেলকর্মীরাও যাতে বেতন পান এবং হোটেলও যাতে বন্ধ করতে না হয় দিকেই নজর থাকবে ওই কমিটির । "

ABOUT THE AUTHOR

...view details