পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Rain: পাহাড়ে ভারী বৃষ্টিতে ফুঁসছে একাধিক নদী, সতর্কবার্তা প্রশাসনের

ভারী বৃষ্টিতে (Rain) বিপর্যস্ত পাহাড়ের জনজীবন ৷ ফুঁসছে একাধিক নদী ৷ সতর্কবার্তা দিয়েছে প্রশাসন ৷

By

Published : Oct 12, 2022, 4:29 PM IST

heavy-rain-affects-daily-life-of-sikkim-darjeeling-area
Rain: পাহাড়ে ভারী বৃষ্টিতে ফুঁসছে একাধিক নদী, সতর্কবার্তা প্রশাসনের

দার্জিলিং, 12 অক্টোবর : রাত থেকে টানা বৃষ্টি (Rain) পাহাড় জুড়ে । দার্জিলিং (Darjeeling), কালিম্পং ও সিকিম জুড়ে রাত থেকে ভারী বৃষ্টির জেরে বিপর্যস্ত জনজীবন । আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সিকিম-সহ উত্তরবঙ্গের (North Bengal) দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা ছিলই । মঙ্গলবার রাত থেকে শুরু হয় টানা বৃষ্টি । যার জেরে মহানন্দা, তিস্তা, তোর্সা-সহ উত্তরের বিভিন্ন নদীতে জলস্তর বৃদ্ধি পেয়েছে ।

ইতিমধ্যে ওই নদীগুলিতে হলুদ সতর্কতা (Yellow Warning) জারি করা হয়েছে জেলা প্রশাসনের তরফে । ফুঁসতে দেখা গেল তিস্তাকে । কালিম্পং জেলা প্রশাসনের তরফে তিস্তা বাজার থেকে তিস্তা নদী সংলগ্ন সমস্ত এলাকায় মাইকিং করা শুরু হয়েছে । মাইকিং করে নদী সংলগ্ন এলাকার বাসিন্দাদের নদী থেকে দূরে নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছে ।

তবে আগামী দু’দিন বৃষ্টির পরিমাণ আরও কিছুটা থাকবে বলে জানা গিয়েছে । সব থেকে বেশি বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়েছে সিকিম । ইতিমধ্যে উত্তর সিকিমে সমস্তরকম ট্যুরিস্ট পারমিট বাতিল করা হয়েছে ।

কালিম্পংয়ের জেলাশাসক আর বিমলা বলেন, "আমরা পরিস্থিতির উপর কড়া নজর রাখছি । রাত থেকেই নদী সংলগ্ন এলাকায় মাইকিং শুরু হয়েছে । সিকিমের বৃষ্টির জন্য জলস্তর বেড়েছে ।"

পাহাড়ে ভারী বৃষ্টিতে ফুঁসছে একাধিক নদী, সতর্কবার্তা প্রশাসনের

পুলিশ সুপার অপরাজিতা রাই বলেন, "পর্যটকদের আবেদন করা হয়েছে, যাতে আগামী দু’দিন 10 নম্বর জাতীয় সড়ক দিয়ে চলাচল না করেন । ভারী বৃষ্টির জন্য ওই সড়কে ধসের সম্ভাবনা রয়েছে । খুব প্রয়োজন না হলে ওই রাস্তা দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করতে দেওয়া হবে না ।" দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবলম বলেন, "মহানন্দা সহ অন্যান্য নদীতে নজর রাখা হচ্ছে ।"

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত সিকিমে 55 মিলিমিটার বৃষ্টি হয়েছে । উত্তর সিকিমের মঙ্গন জেলায় 97.2 মিলিমিটার ও সোরেং জেলায় 39 মিলিমিটার , গ্যাংটকে 10.4 মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে । পাশাপাশি দার্জিলিং জেলায় 8 মিলিমিটার ও কালিম্পং জেলায় সাত মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে ।

আরও পড়ুন :বৃষ্টির জেরে বিপর্যস্ত পাহাড়, পর্যটকদের জন্য বিশেষ বাস এনবিএসটিসির

ABOUT THE AUTHOR

...view details