পশ্চিমবঙ্গ

west bengal

পাহাড়ে অধীর চৌধুরীর হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন বিনয় তামাং

By ETV Bharat Bangla Team

Published : Nov 26, 2023, 3:42 PM IST

Updated : Nov 26, 2023, 4:50 PM IST

Binoy Tamang join Congress. জিটিএ নির্বাচনে শাসকদল তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। তারপর দলের সঙ্গে তাঁর দুরত্বের সৃষ্টি হয়। এরপরই দল থেকে পদত্যাগ করেন বিনয়। এরপর রবিবার কালিম্পংয়ের টাউন হলে কংগ্রেসে যোগ দেন তিনি। তাঁর নেতৃত্বে পাহাড়ে কংগ্রেস নিজের মাটি ফিরে পেতে চাইছে।

Etv Bharat
Etv Bharat

অধীর চৌধুরীর হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন বিনয় তামাং

কালিম্পং, 26 নভেম্বর: জল্পনার অবসান ৷ প্রদেশ কংগ্রেসের সভাপতি সাংসদ অধীর চৌধুরীর হাত থেকে দলীয় পতাকা নিয়ে জাতীয় কংগ্রেসে যোগদান করলেন পাহাড়ের প্রাক্তন তৃণমূল কংগ্রেসের নেতা বিনয় তামাং। রবিবার কালিম্পংয়ে অধীর চৌধুরীর দলীয় কর্মসূচিতে যোগ দেন তিনি। তাঁর কংগ্রেসে যোগদান নিয়ে ফের গুঞ্জন শুরু হয়েছে রাজ্য-রাজনীতিতে।

জিটিএ নির্বাচনে শাসকদল তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। তারপর দলের সঙ্গে তাঁর দূরত্ব সৃষ্টি হয়। এরপরই দল থেকে পদত্যাগ করেন বিনয়। প্রায় এক বছর কোনও রাজনৈতিক দলে যোগ দেননি একদা পাহাড়ের তাবড় গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিনয় তামাং। তবে নতুন রাজনৈতিক দলে যোগদানের জল্পনা জিইয়ে রেখেছিলেন তিনি। শেষমেশ রবিবার কালিম্পংয়ের টাউন হলে কংগ্রেসে যোগ দিলেন তিনি। তাঁর নেতৃত্বে পাহাড়ে কংগ্রেস নিজের মাটি ফিরে পেতে চাইছে। এছাড়াও এদিনের ওই যোগদান কর্মসূচিতে দেখা গিয়েছে জন আন্দোলন পার্টির সভাপতি তথা আরও এক প্রাক্তন মোর্চা নেতা হড়কা বাহাদুর ছেত্রীকেও। জল্পনা রয়েছে খুব সত্ত্বর তিনিও কংগ্রেসে যোগ দেবেন। তবে পাহাড়ে বিনয় তামাংয়ের যোগদানে বেশ চাঞ্চল্যে তৈরি হয়েছে।

বিনয় তামাং বলেন, "পাহাড়ে শান্তি ফেরাতে আমি তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলাম। কিন্তু সেখানে আমার হাত-পা বেঁধে রাখা হয়েছিল। সেরকম কোনও কাজই আমাকে করতে দেওয়া হয়নি। সেজন্য আমি কংগ্রেসে যোগ যোগ দিলাম। পাহাড়বাসী তিনবার বিজেপি সাংসদ দিয়েছে। কিন্তু বিজেপি কোনও কাজ করেনি। যেটুকু কাজ করেছে সেটা কংগ্রেসের আমলেই হয়েছে। সেজন্য বিজেপিকে রুখতে আমার একটা বড় মঞ্চের দরকার ছিল। আমি অধীর চৌধুরীকে আবেদন করব, আমাকে যাতে শুধু বসিয়ে রাখা না হয়। আমাকে যেন দায়িত্ব দেওয়া হয় এবং আমি তা পালনের সর্বাত্মক চেষ্টা করব।" অধীর চৌধুরী বলেন, "বিনয় তামাংয়ের মতো নেতার কংগ্রেসে যোগদান করা সত্যিই খুব বড় পাওয়া। তাঁর যোগদানে পাহাড়ে কংগ্রেস শক্তিশালী হল। পাহাড়ে অনেক সমস্যা রয়েছে। কংগ্রেস আগেও সেগুলোর সমাধান করেছে। এখনও করতে চায়। পাহাড়ের যতো উন্নয়ন সব কংগ্রেস আমলেই হয়েছিল। আগামী দিনেও কংগ্রেসই করবে।"

প্রসঙ্গত, 2017 সালে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে সশস্ত্র আন্দোলনের পর গা ঢাকা দিয়েছিল মোর্চা নেতা বিমল গুরুং। এরপর অনিত থাপা এবং বিনয় তামাংয়ের হাত ধরে পাহাড়ে শান্তি ফিরে আসে। একদিকে যেখানে অনিত থাপা পৃথক রাজনৈতিক দল গঠন করে। অন্যদিকে বিনয় তামাং রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের হাত ধরেন। কিন্তু শাসক দলে যোগ দিয়েও সেভাবে কোনও সুবিধা করে উঠতে পারেননি তিনি। যে কারণে অনিত থাপার সাথে দূরত্ব তৈরি হয় তাঁর। এরপরেই শাসক দল থেকে পদত্যাগ করেন তিনি।

আরও পড়ুন

  1. ' পুরনোকে বন্দি করে নতুন রাজা হবে,' দিলীপের তিরে বিদ্ধ মমতা-অভিষেক
  2. দুর্ঘটনার কবলে দিব্যেন্দু অধিকারীর গাড়ি, সামান্য আঘাত লেগেছে সাংসদের
Last Updated : Nov 26, 2023, 4:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details