পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 30, 2020, 9:58 PM IST

ETV Bharat / state

ফের বাঁধে ফাটল দেখা দেওয়ায় আতঙ্কিত কুশমন্ডির বাসিন্দারা

চলতি মাসেই বাঁধ সংস্কার হলেও বৃষ্টি হতেই ফের ফাটল দেখা দিয়েছে টাঙ্গন নদীর বাঁধে। প্লাবিত হওয়ার ভয়ে আতঙ্কিত মহিষাকুড়ি, বলরামপুর-সহ একাধিক গ্রামের বাসিন্দারা।

 crack in dam
crack in dam

কুশমন্ডি, 30 জুলাই: লাগাতার বৃষ্টিতে টাঙ্গন নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় ভাঙতে শুরু করেছে দক্ষিণ দিনাজপুরের কুশমন্ডি ব্লকের মহিষাকুড়ি ও বলরামপুর এলাকার নদীবাঁধ। গ্রাম তলিয়ে যাওয়ার ভয়ে রাতের ঘুম উড়েছে গ্রামবাসীদের।

কুশমন্ডি ব্লকের তিন নম্বর উদয়পুর গ্ৰাম পঞ্চায়েতের মহিষাকুড়ি ও বলরামপুর এলাকায় 10 থেকে 15 হাজার মানুষের বসবাস। চলতি মাসেই বাঁধ সারাই করা হলেও বিগত কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। বাঁধে চাপ সৃষ্টি হতেই ফের দেখা দিয়েছে ফাটল। এই বাঁধ ভেঙে গেলে তলিয়ে যেতে পারে একাধিক গ্রাম, ক্ষতিগ্রস্ত হতে পারে 100 বিঘা জমির আমন ধান।

এক গ্ৰামবাসী অরূপ সাহা জানান, সঠিকভাবে বোল্ডার ও তারকাটা দিয়ে একটি স্থায়ী বাঁধ বানালে এই সমস্যার সমাধান হয়। অপর এক স্থানীয় বাসিন্দা অরুণ হালদার বলেন, খুব আতঙ্কে দিন কাটাচ্ছি । একদিকে কোরোনার ভয়, অন্যদিকে বাঁধ ভাঙ্গার আতঙ্কে আমরা কার্যত দিশেহারা । প্রশাসনের কাছে দ্রুত বাঁধ নির্মাণের দাবি জানান তারা।

এই বিষয়ে গঙ্গারামপুর সাব ডিভিশনের ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোতোষ মন্ডল বলেন, " ঘটনাটি শুনেছি। মহিষাকুড়ি, বলরামপুর এলাকায় ফের টাঙ্গন নদীর বাঁধ ভেঙে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন গ্ৰামবাসীরা । দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে বাঁধ মেরামতি শুরু হবে। "

ABOUT THE AUTHOR

...view details