পশ্চিমবঙ্গ

west bengal

গ্রাহকরা সামগ্রী পাচ্ছে তো ? রেশন দোকান পরিদর্শনে বালুরঘাটের সাংসদ

By

Published : Apr 17, 2020, 9:31 PM IST

লকডাউনের কারণে বিনামূল্যে চাল, গম, আটা দিচ্ছে সরকার । তবে বিভিন্ন ক্ষেত্রে গ্রাহকদের পর্যাপ্ত রেশন সামগ্রী দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠছে । দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের বেশ কয়েকটি রেশন ডিলারের বিরুদ্ধে এই অভিযোগ ওঠায় এবার পরিদর্শনে বেরোলেন বালুরঘাটের সাংসদ ।

রেশনের বন্টন খতিয়ে দেখলেন বালুরঘাটের সাংসদ
রেশনের বন্টন খতিয়ে দেখলেন বালুরঘাটের সাংসদ

কুমারগঞ্জ, 17 এপ্রিল: লকডাউনে সাধারণ মানুষ ঠিকমতো সামগ্রী পাচ্ছে কি না তা খতিয়ে দেখতে রেশন দোকান পরিদর্শন করেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার । কুমারগঞ্জ ও গোপালগঞ্জ এলাকার কয়েকটি রেশন দোকান ঘুরে দেখেন তিনি । কথা বলেন রেশন ডিলার ও সাধারণ মানুষের সঙ্গে ।

লকডাউনের কারণে বিনামূল্যে চাল, গম, আটা দিচ্ছে সরকার । রেশন দোকান থেকে গ্রাহকদের এই সব সামগ্রী দেওয়া হচ্ছে । তবে বিভিন্ন ক্ষেত্রে গ্রাহকদের পর্যাপ্ত রেশন সামগ্রী দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠছে । দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের বেশ কয়েকটি রেশন ডিলারের বিরুদ্ধে এই অভিযোগ ওঠে । অভিযোগ পেতেই শুক্রবার কুমারগঞ্জ ও গোপালগঞ্জ এলাকার কয়েকটি রেশন দোকান পরিদর্শনে যান বালুরঘাটের সাংসদ । রেশন ব্যবস্থা নিয়ে ডিলার ও গ্রাহকদের সঙ্গে কথা বলেন তিনি ।

রেশন দোকান ঘুরে দেখার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের দেওয়া অতিরিক্ত চাল রাজ্য সরকার কেন দিচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তোলেন বালুরঘাটের BJP সাংসদ । জেলা খাদ্য বিভাগের নিষ্ক্রিয়তার কারণে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ চাল থেকে সাধারণ মানুষ বঞ্চিত বলে অভিযোগ তোলেন তিনি । রাজনৈতিক উদ্দেশ্য কায়েম করতেই রাজ্য সরকারের সংশ্লিষ্ট বিভাগ FCI গোডাউন থেকে কেন্দ্রের বরাদ্দ চাল তুলছে না বলেই দাবি সুকান্ত মজুমদারের ।

এবিষয়ে তিনি বলেন, "কেন্দ্রীয় সরকারের তরফে FCI-এর মাধ্যমে অতিরিক্ত চাল পাঠানো হয়েছে । রাজ্য সরকারের উদ্যোগে সেই চাল রেশনের মাধ্যমে জনসাধারণের মধ্যে বিলি করে দেওয়ার কথা । এই বিষয়ে কেন্দ্রের জারি করা নির্দেশিকার কপিও পেয়েছি । কিন্তু রাজ্য সরকার এখনও ওই চাল বিলির ব্যবস্থা করেনি । কেন করছে না, তাও বুঝতে পারছি না । মুখ্যমন্ত্রীর কাছে আমার আবেদন এইসময় সংকীর্ণ রাজনীতি না করে কেন্দ্রের পাঠানো চাল বিলি করার ব্যবস্থা করুন ।"

এদিকে জেলা খাদ্য নিয়ামক জয়ন্ত রায় জানান যে, এই বিষয়ে তাঁদের কাছে কোনও নির্দেশ আসেনি । নির্দেশ এলে পদক্ষেপ করবেন । রাজ্য সরকারের বরাদ্দ খাদ্যসামগ্রী যথাযথভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details