পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 12, 2019, 11:01 PM IST

Updated : Dec 12, 2019, 11:23 PM IST

ETV Bharat / state

শিশু মিত্র পুরস্কার পাচ্ছে বংশীহারী ব্লকের কৃষ্ণবাটি প্রাথমিক বিদ্যালয়

বংশীহারী ব্লকের মধ্যে একমাত্র এই স্কুলই একই বছরে দু'টি পুরস্কার পেয়েছে ৷ বছরের শুরুতেই এই স্কুলকে বেছে নেওয়া হয় নির্মল বিদ্যালয় হিসাবে ৷ আগামীকাল কলকাতার রবীন্দ্র সদনে এই কৃষ্ণবাটি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়কে শিশু মিত্র পুরস্কার দেওয়া হবে ।

Shishu mitra award
কৃষ্ণবাটি প্রাথমিক বিদ্যালয়

বংশীহারী, 12 ডিসেম্বর : দক্ষিণ দিনাজপুর জেলায় এই বছর শিশু মিত্র পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে বংশীহারী ব্লকের কৃষ্ণবাটি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়কে । মাত্র তিন বছরের পুরোনো এই স্কুল ৷ কিন্তু এই অল্প সময়ের মধ্যেই রাজ্য সরকারের নজর কেড়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি ৷ শিশু মিত্র পুরস্কার পাওয়ায় খুশি স্কুলের শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে স্কুল পড়ুয়া সহ অভিভাবক সকলেই । 2019 সালে এই শিক্ষা প্রতিষ্ঠানকে নির্মল বিদ্যালয় পুরস্কারও দেওয়া হয় ।

বংশীহারী ব্লকের মধ্যে একমাত্র এই স্কুলই একই বছরে দু'টি পুরস্কার পেয়েছে ৷ বছরের শুরুতেই এই স্কুলকে বেছে নেওয়া হয় নির্মল বিদ্যালয় হিসাবে ৷ আগামীকাল কলকাতার রবীন্দ্র সদনে এই কৃষ্ণবাটি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়কে শিশু মিত্র পুরস্কার দেওয়া হবে । পঠনপাঠন থেকে শুরু করে পড়ুয়াদের ক্লাসরুম সহ স্কুলের সৌন্দর্যায়ন, সব দিকেই সমান নজর দেওয়া হয় এই স্কুলে ৷ স্কুলে ফুলের বাগানও করেছেন টিচার ইনচার্জ জয়ন্ত দাস । শিশুদের আঁকার মাধ্যমে পড়াশোনা শেখানো হয় এখানে ।

ভিডিয়োয় দেখুন কী বলছেন স্কুলের শিক্ষক শিক্ষিকারা

এই বিষয়ে স্কুলের শিক্ষিকা লোপামুদ্রা তালুকদার মণ্ডল বলেন, "আগামীকাল কলকাতার রবীন্দ্র সদনে শিশু মিত্র পুরস্কার পাচ্ছে কৃষ্ণবাটি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় । মাত্র তিন বছরের পুরোনো এই স্কুল ৷ এই বছরেই আমাদের স্কুল দু'টি পুরস্কার পেয়েছে - নির্মল বিদ্যালয় পুরস্কার এবং এই শিশু মিত্র পুরস্কার । এই পুরস্কার পাওয়ায় খুশি আমরা ৷ তবে স্কুলকে সম্পূর্ণভাবে সহযোগিতা করেছে গ্রামবাসীরা ৷ আমরা খুব খুশি এই পুরস্কার পাওয়ার জন্য ।"

স্কুলের টিচার ইনচার্জ জয়ন্ত দাস বলেন, "আমাদের কৃষ্ণবাটি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়কে শিশু মিত্র পুরস্কারের জন্য বেছে নিয়েছে রাজ্য সরকার । এই পুরস্কার পাওয়ায় খুশি আমরা । খুব কম সময়ের মধ্যে আমরা যে এই পুরস্কার পাব তা ভাবতে পারিনি । বাচ্চাদের জন্য কিচেন গার্ডেন থেকে শুরু করে বাগান, সবই রয়েছে ৷ তারা স্বচ্ছতার বিষয়ে জানবে ৷ আমাদের স্কুলের মধ্য দিয়ে আমরা সমাজকে সচেতন করতে চেষ্টা করছি ।"

Last Updated : Dec 12, 2019, 11:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details