পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পুনর্ভবা ও টাঙ্গনে বাড়ছে জল, বালুরঘাটে বন্যা পরিস্থিতি

টানা তিনদিনের বৃষ্টিতে বালুরঘাটের আত্রেয়ী কলোনির জনজীবন বিপর্যস্ত । জল বাড়ছে পুনর্ভবা ও টাঙ্গন নদীতে । ইতিমধ্যে প্রায় 50 বিঘা চাষের জমি তলিয়ে গেছে নদীর গর্ভে ।

By

Published : Jul 15, 2019, 11:32 AM IST

Updated : Jul 15, 2019, 12:52 PM IST

জলমগ্ন এলাকা

বালুরঘাট, 15 জুলাই : কোথাও কোমর সমান, কোথাও বা গলা সমান জল । মাথা গোঁজার ঠাঁই দূর-অস্ত । পানীয় জলের জন্য হাহাকার এলাকায় । টানা তিনদিনের বৃষ্টিতে বালুরঘাটের আত্রেয়ী কলোনির জনজীবন বিপর্যস্ত । জল বাড়ছে পুনর্ভবা ও টাঙ্গন নদীতে । ইতিমধ্যে প্রায় 50 বিঘা চাষের জমি তলিয়ে গেছে নদীর গর্ভে ।

গত এক সপ্তাহ ধরে একটানা বৃষ্টি হচ্ছে দার্জিলিং, ভুটান ও সিকিমে । জলস্তর ক্রমেই বাড়ছে তিস্তা ও অন্যান্য নদীতে । বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে কোচবিহার, আলিপুরদুয়ারে । পাহাড়ে টানা বৃষ্টির জেরে ফুঁসছে আত্রেয়ী নদীও ।

শেষ সম্বল বাঁচানোর চেষ্টা

গতকাল থেকেই আত্রেয়ী কলোনিতে জল ঢুকতে শুরু করে । আসবাবপত্র, প্রয়োজনীয় জিনিসপত্র রক্ষা করার সময় পাননি অনেকেই । জলমগ্ন প্রায় 50 টি বাড়ি । অনেকেই উঠে এসেছেন বড় রাস্তায় । স্থানীয় গোপালপুর ব্লকের প্রায় 50 বিঘা জমি নদীর গর্ভে তলিয়ে গেছে ।

বন্যা পরিস্থিতি বালুরঘাটে

স্থানীয়দের অভিযোগ, প্রাকৃতিক দুর্যোগেও দেখা মেলেনি প্রশাসনের কোনও আধিকারিকের । এলাকার নিচু জায়গাগুলি আগে থেকে উঁচু করার ব্যবস্থা করলে হয়ত তাঁদের আজ এই দুর্ভোগে পড়তে হত না ।

জলমগ্ন গোটা এলাকা

বালুরঘাট পৌরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা গোটা পরিস্থিতির উপর নজর রাখছে । গতরাতেই কয়েকটি পরিবারকে শহরের সাহেব কাছারির উৎসব ভবনে রাখা হয়েছে । পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে ।

পানীয় জলের হাহাকার
Last Updated : Jul 15, 2019, 12:52 PM IST

ABOUT THE AUTHOR

...view details