পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 12, 2019, 9:24 PM IST

ETV Bharat / state

২৪ ঘণ্টা ধরে জলশূন্য বালুরঘাট হাসপাতাল, বন্ধ ডায়ালিসিস বিভাগ

২৪ ঘণ্টা ধরে জলশূন্য বালুরঘাট জেলা সদর হাসপাতাল । ডায়ালিসিস থেকে অন্য গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ থাকায় সমস্যায় পড়েছেন রোগী ও তার পরিজনরা ।

বন্ধ জল পরিষেবা

বালুরঘাট, ১২ অগাস্ট : 24 ঘণ্টা ধরে জলশূন্য বালুরঘাট জেলা সদর হাসপাতাল । হাসপাতালের পুরোনো ভবনে জল সরবরাহ বন্ধ থাকার কারণে বন্ধ ডায়ালিসিসের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা । সমস্যায় রোগী ও তার পরিজনরা । পৌরসভা থেকে কয়েকটি জলের ট্যাঙ্কার নিয়ে এসে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে হাসপাতাল কর্তৃপক্ষ ।

গতকাল থেকে বালুরঘাট জেলা সদর হাসপাতালের পুরোনো ভবনে বন্ধ জল সরবরাহ । হাসপাতালের পাশপাশি জল বন্ধ স্বাস্থ্য কর্মীদের সরকারি আবাসনেও । পানীয় বা ব্যবহৃত জলের জন্য রোগীর আত্মীয়দের যেতে হচ্ছে বাইরে । পৌরসভার ট্যাঙ্কার বা দোকান থেকে কেনা জল খাওয়াতে হচ্ছে রোগীদের । প্রায় ২৪ ঘণ্টা ধরে হাসপাতালে জল না থাকলেও হুঁশ নেই PHE দপ্তরের । হাসপাতালে জল না থাকায় বন্ধ হয়ে রয়েছে ডায়ালিসিসের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা । শুধুমাত্র রোগী বা তার পরিজন নয় জল না থাকায় সমস্যায় পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষও ।

জানা গেছে, বালুরঘাট হাসপাতালে পুরোনো ভবনসহ বিভিন্ন সরকারি আবাসনেও জল সরবরাহ করে থাকে PHE দপ্তর । হাসপাতাল ভবন চত্বরে PHE-র জলের ট্যাঙ্ক রয়েছে । সেখান থেকে হাসপাতালে জল সরবরাহ করা হয় । অভিযোগ, গতকাল দুপুর থেকে হঠাৎই হাসপাতালে জল পরিষেবা বন্ধ হয়ে যায় । বিষয়টি নজরে আসতেই হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত PHE দপ্তরের সঙ্গে যোগাযোগ করেন । হাসপাতালে জল সরবরাহ বন্ধ রয়েছে তা তাদের জানানো হয় । PHE দপ্তরের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয় কিছুক্ষণের মধ্যেই হাসপাতালে জল পরিষেবা স্বাভাবিক হবে । আশ্বাসের পরও রাতভর হাসপাতালে স্বাভাবিক হয়নি জল সরবরাহ । অবশেষে আজ বালুরঘাট পৌরসভা থেকে কয়েকটি জলের ট্যাঙ্কার হাসপাতালে নিয়ে আসা হয় । সেই জল রোগীরা ব্যবহার করছেন ।

বালুরঘাট হাসপাতালের অ্যাসিস্ট্যান্ট সুপার অরিন্দম রায়ের বক্তব্য

এবিষয়ে এক রোগীর আত্মীয় মৃত্যুঞ্জয় রহমান জানান, আজ রোগীকে হাসপাতালে ভরতি করেছেন । শুনলেন গতকাল থেকেই হাসপাতালে জল নেই । শৌচকর্ম থেকে খাওয়ার জল সবটাই বাইরে থেকে আনতে হচ্ছে । হাসপাতালে জল না থাকায় তাঁরা ব্যাপক সমস্যায় পড়েছেন । জল কিনে খাওয়ার মতো সামর্থ তাঁদের নেই । তাই পৌরসভার ট্যাঙ্কারের জলই খাওয়াচ্ছেন ।

বালুরঘাট হাসপাতালের অ্যাসিস্ট্যান্ট সুপার অরিন্দম রায় জানান, গতকাল থেকেই হাসপাতালে জল নেই । PHE দপ্তরকে বারংবার বলা হলেও জল সরবরাহ স্বাভাবিক হয়নি । প্রধান পাইপে সমস্যা থাকায় কাজ চলছে বলে জানান তিনি । আজও তার কাজ চলছে । হাসপাতালের পাশাপাশি তাদের থাকার কোয়ার্টার বা আবাসনেও জল সরবরাহ বন্ধ রয়েছে । পৌরসভা থেকে কয়েকটি জলের ট্যাঙ্ক নিয়ে এসে পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে । জল না থাকায় হাসপাতালের ডায়ালিসিস বিভাগ বন্ধ রয়েছে বলে জানান তিনি । পুরো ঘটনায় PHE-র পক্ষ থেকে কেউ সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে চায়নি ।

ABOUT THE AUTHOR

...view details