পশ্চিমবঙ্গ

west bengal

বালুরঘাটে মেডিকেল কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবিতে আন্দোলন

দক্ষিণ দিনাজপুর জেলায় এখনও পর্যন্ত কোনও মেডিকেল কলেজ নেই । কৃষি বিশ্ববিদ্যালয়ও নেই । ফলে জেলার মানুষদের চিকিৎসার জন্য বাইরে যেতে হচ্ছে । ছেলে-মেয়েদেরও বাইরে যেতে হচ্ছে পড়াশোনার জন্য । তাই বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের দাবিতে জেলাজুড়ে আন্দোলন শুরু করেছে একটি সংগঠন ।

By

Published : Dec 14, 2020, 12:27 PM IST

Published : Dec 14, 2020, 12:27 PM IST

Balurghat news
বালুরঘাটে মেডিকেল কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবিতে পোস্টারিং শুরু হয়ে গেছে

বালুরঘাট, 14 ডিসেম্বর : বালুরঘাটে মেডিকেল কলেজ ও মাঝিয়ানের উত্তরবঙ্গ কৃষি মহাবিদ্যালয়কে কৃষি বিশ্ববিদ্যালয়ে উন্নতিকরণের দাবিতে এবার সরব হল একটি সংগঠন । রবিবার এই দাবিতে বালুরঘাট শহরের প্রশাসনিক ভবন চত্বর-সহ বিভিন্ন এলাকায় গণস্বাক্ষর অভিযান করা হয় । এছাড়াও সংস্থার পক্ষ থেকে লাগাতার মাইকিং চলে। লাগানো হয় পোস্টার ।

দক্ষিণ দিনাজপুর জেলার তিন দিকে বাংলাদেশ সীমান্ত রয়েছে । প্রত্যন্ত এই জেলায় সেরকম যোগাযোগ ব্যবস্থা নেই । নেই কোনও মেডিকেল কলেজ। যার ফলে চিকিৎসা করাতে জেলাবাসীকে মালদা, শিলিগুড়ি বা কলকাতায়-সহ দূর-দূরান্তে যেতে হয় । অথচ, বালুরঘাট জেলা হাসপাতাল এলাকায় মেডিকেল কলেজ তৈরির জন্য যথেষ্ট পরিকাঠামো রয়েছে । এমনকী, জেলায় এখনও পর্যন্ত কোনও বিশ্ববিদ্যালয় নেই । তাই জেলায় কৃষি বিশ্ববিদ্যালয় তৈরির দাবিতে সরব হয়েছেন জেলাবাসী । ওই স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে দক্ষিণ দিনাজপুর জেলায় উচ্চশিক্ষা, স্বাস্থ্য এবং সার্বিক উন্নয়নের স্বার্থে অতি দ্রুত বালুরঘাটে মেডিকেল কলেজ স্থাপন এবং মাঝিয়ানের কৃষি মহাবিদ্যালয়কে কৃষি বিশ্ববিদ্যালয়ে উন্নতিকরণের দাবিতে আন্দোলন শুরু হয়েছে ৷

এই বিষয়ে সংগটনের সম্পাদক কৃষ্ণপদ মণ্ডল জানান, জেলার বালুরঘাটে মেডিকেল কলেজ ও মাঝিয়ানে কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবিতে সমগ্র দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে পোস্টারিং শুরু হয়েছে । শুরু হয়েছে গণস্বাক্ষর । অল্পদিনের মধ্যেই সেই গণস্বাক্ষর সম্বলিত আবেদনপত্র জেলাশাসক, মন্ত্রী, জনপ্রতিনিধি-সহ অন্য আধিকারিকের মাধ্যমে সরকারের কাছে পাঠানো হবে । সরকারের কাছে বিশেষ অনুরোধ থাকবে, প্রতিষ্ঠানগুলি অতি দ্রুত স্থাপনের মাধ্যমে সীমান্তবর্তী দক্ষিণ দিনাজপুর জেলার সার্বিক উন্নয়ন ঘটানো ।


আরও পড়ুন , দুধের সরে মনীষীদের ছবি আঁকলেন বালুরঘাটের জাহ্নবী



সংগঠনের আর এক সদস্য বিশ্বজিৎ পাল জানান, দক্ষিণ দিনাজপুর জেলায় এখনও পর্যন্ত কোনও মেডিকেল কলেজ নেই । এমনকী, কৃষি বিশ্ববিদ্যালয় নেই । ফলে, এই জেলার মানুষের চিকিৎসা ও পড়াশোনা করার জন্য যেতে হচ্ছে বাইরে । তাই জেলার বালুরঘাটে মেডিকেল কলেজ এবং মাঝিয়ানে কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবিতে তাঁরা আন্দোলনে নেমেছেন ।

ABOUT THE AUTHOR

...view details