পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 25, 2023, 10:00 AM IST

ETV Bharat / state

Historical Heritage Gangarampur: ইতিহাস প্রসিদ্ধ গঙ্গারামপুরে রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান

দক্ষিণ দিনাজপুরে অবস্থিত গঙ্গারামপুরের ঐতিহাসিক স্থানগুলি পরিদর্শন করলেন রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর সঙ্গে ছিলেন জেলাশাসক, মহকুমাশাসক, ইতিহাস গবেষক ও স্থানীয় সাহিত্যিক ৷

Etv Bharat
ইতিহাস প্রসিদ্ধ গঙ্গারামপুরে রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান

ইতিহাস প্রসিদ্ধ গঙ্গারামপুরে রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান

গঙ্গারামপুর, 25 জুলাই: ইতিহাস প্রসিদ্ধ গঙ্গারামপুরে এলেন প্রাক্তন মুখ্যসচিব তথা রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায় । এখানে এসে সোমবার বাণগড়, ঊষা-অনিরুদ্ধের বিবাহের পাথরের কলাগাছ, বক্তিয়ার খিলজীর সমাধি ও আতাশাহের দরগা পরিদর্শন করেন তিনি । এদিন বিকেল নাগাদ গঙ্গারামপুর ব্লকের বিভিন্ন ঐতিহাসিক স্থানও পরিদর্শন করেন । এই পরিদর্শনে আলাপন বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি উপস্থিত ছিলেন জেলাশাসক বিজিন কৃষ্ণা, মহকুমাশাসক পি. প্রমোদ, ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোতোষ মণ্ডল, ইতিহাস গবেষক ডঃ সমিত ঘোষ, বঙ্গরত্ন পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক সুকুমার সরকার, গঙ্গারামপুর থানার আইসি শান্তনু মিত্র-সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা ।

ঘুরে দেখার পাশাপাশি প্রতিটি স্থানের ধর্মীয় এবং ঐতিহাসিক তাৎপর্য সম্পর্কে খোঁজ খবর নেন । প্রতিটি ইতিহাস বিজড়িত স্থান সম্পর্কে বিশদে ব্যাখ্যা করেন ইতিহাস গবেষক ড. সমিত ঘোষ ও সুকুমার সরকার । পাশাপাশি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রতিনিধিদের সঙ্গে বাণগড় নিয়ে কথা বলেন । তবে এই পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে কোনও মন্তব্য করতে চাননি আলাপনবাবু ।

এই বিষয়ে জেলাশাসক বিজিন কৃষ্ণা বলেন, "গঙ্গারামপুর ব্লকের বিভিন্ন ইতিহাসের বিভিন্ন জায়গা পরিদর্শন করতে এসেছিলেন প্রাক্তনমুখ্য সচিব তথা রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায় । তবে তিনি এই বিষয়ে সাংবাদিকদের মুখোমুখি না হলেও বিভিন্ন বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করবেন ৷ আশা করি এবার বাণগড়-সহ বিভিন্ন ইতিহাসিক জায়গার আরও উন্নতি হবে ।"

এই প্রসঙ্গে ইতিহাস গবেষক ডঃ সমিত ঘোষ বলেন, "প্রাক্তন মুখ্যসচিব তথা রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায় এসেছিলেন । এছাড়াও উপস্থিত ছিল দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক, গঙ্গারামপুর মহকুমার মহকুমাশাসক-সহ ডেপুটি ম্যাজিস্ট্রেট । ইতিহাস প্রসিদ্ধ বাণগড়, বখতিয়ার খিলজীর সমাধি এবং আতাশাহের দরগা পরিদর্শন করেন । আমরা আশাবাদী যে খুব তাড়াতাড়ি বিভিন্ন ইতিহাসিক জায়গার উন্নতি হবে ।"

আরও পড়ুন : রক্ত দিয়ে গর্ভবতী মহিলার প্রাণ বাঁচালেন স্বাস্থ্যকর্তার স্ত্রী

ABOUT THE AUTHOR

...view details