পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 28, 2020, 12:52 PM IST

Updated : Apr 28, 2020, 12:58 PM IST

ETV Bharat / state

সামাজিক দূরত্ব নেই, দক্ষিণ দিনাজপুরে স্থগিত রাখা হল প্রচেষ্টা প্রকল্পের ফর্ম বিলির কাজ

সামাজিক দূরত্ব বজায় থাকছিল না । ভিড় হচ্ছিল বহু মানুষের । সেই কারণে বালুরঘাটে বন্ধ রাখা হল প্রচেষ্টা প্রকল্পের ফর্ম দেওয়ার কাজ ।

gathering
ফর্ম

বালুরঘাট, 28 এপ্রিল : প্রচেষ্টা প্রকল্পের ফর্ম দেওয়া শুরুর কিছুক্ষণ বাদেই তা বন্ধ করে দেওয়া হল । সামাজিক দূরত্ব বজায় না রেখেই BDO অফিস ও পৌরসভায় ভিড় করেছিলেন বহু মানুষ । এরপরেই বন্ধ করে দেওয়া হয় ফর্ম দেওয়া-নেওয়ার কাজ । নতুন করে প্রশাসনিক নির্দেশিকার পরই এই প্রকল্পের ফর্ম দেওয়া ও নেওয়া চালু হবে বলে বিভিন্ন ব্লক ও পৌরসভাকে নোটিস দেওয়া হয়েছে ।

কোরোনা মোকাবিলায় জারি রয়েছে লকডাইন । লকডাউনের ফলে সমস্যায় পড়েছেন দিন আনা দিন খাওয়া মানুষরা । বন্ধ হয়ে গেছে রোজগার । এই অবস্থায় অসংগঠিত শ্রমিকদের পাশে থাকতে প্রচেষ্টা প্রকল্পের ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী । এই প্রকল্পে উপভোক্তাদের 1000 টাকা করে দেওয়ার কথা ঘোষণা হয়েছিল । গতকাল থেকে দক্ষিণ দিনাজপুর জেলার সব ব্লক ও পৌরসভাতে প্রচেষ্টা প্রকল্পের ফর্ম দেওয়া-নেওয়ার কাজ শুরু হয় । আধার কার্ড সহ প্রয়োজনীয় তথ্য সমেত সেই ফর্ম জমা শুরু হয় বালুরঘাট, হিলি, তপন, কুমারগঞ্জসহ অন্যান্য ব্লক ও পৌরসভায় । বেলা 11টা থেকে বেশ কয়েকজন আবেদনকারীর ফর্ম জমা নেওয়া হলেও আচমকা তা বন্ধ করে দেওয়া হয় সব জায়গায় । হঠাৎ করে ফর্ম দেওয়া ও নেওয়া বন্ধ করায় বিক্ষোভ দেখান ক্ষুব্ধ জনতা । পরিস্থিতি সামাল দিতে সব জায়গায় পৌঁছায় পুলিশ । পরে পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয় ।

ভিড় হয়েছে ব্লক অফিসের সামনে

ফর্ম দেওয়া ও নেওয়াকে কেন্দ্র করে মানা হচ্ছিল না সামাজিক দূরত্ব । অহেতুক ভিড় বাড়ছিল । সেই কারণেই জেলাশাসকের নির্দেশের পর সব জায়গায় প্রচেষ্টা প্রকল্পের ফর্ম দেওয়া ও নেওয়ার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে । এই বিষয়ে বালুরঘাট পৌরসভায় আসা প্রচেষ্টা প্রকল্পের আবেদনকারী মঞ্জু মহন্ত, প্রদীপ পাল বলেন, "বেলা 11টা থেকে 4টা পর্যন্ত ফর্ম জমা নেওয়া হবে বলে জানানো হয়েছিল । এরপরেই আমরা দূর-দূরান্ত থেকে ফর্ম জমা দিতে আসি । কিন্তু কিছু মানুষের ফর্ম জমা নেওয়ার পর তা বন্ধ করে দেওয়া হয়েছে । অফিস থেকে বলা হয়েছে প্রচুর ভিড় হওয়ায় আর ফর্ম জমা নেওয়া হবে না । তাহলে আমাদের কেন কষ্ট করে আসতে বলা হয়েছিল?" ভিড় এড়াতে সামাজিক দূরত্ব বজায় রেখে আবেদনের ফর্ম জমা নেওয়া হোক বলেই দাবি তাঁদের ।

এই বিষয়ে বালুরঘাটের BDO অনুজ সিকদার বলেন, "জেলাশাসকের নির্দেশক্রমে ফর্ম জমা নেওয়ার কাজ বন্ধ রাখা হয় । COVID-19- এর মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত । যেভাবে নির্দেশ আসবে সেভাবেই পদক্ষেপ নেওয়া হবে ।" অন্য দিকে এই বিষয়ে জেলাশাসক নিখিল নির্মল বলেন, "প্রচেষ্টা প্রকল্পের ফর্ম জমা দেওয়াকে কেন্দ্র করে প্রচুর ভিড় হচ্ছিল । সেই কারণে আপাতত ফর্ম জমা নেওয়া স্থগিত রাখা হয়েছে ।"

Last Updated : Apr 28, 2020, 12:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details