পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 15, 2020, 9:47 PM IST

ETV Bharat / state

পাকস্থলির ফুটো থেকে সংক্রমণ, ঝুঁকি নিয়ে জটিল অস্ত্রোপচারে সাফল্য বালুরঘাট হাসপাতালে

বালুরঘাট থানার বোয়ালদার পঞ্চায়েতের রাজুয়া এলাকার বাসিন্দা গণেশ বাস্কে পেশায় দিনমজুর । 16 ডিসেম্বর হাসপাতালে তিনি পেটের সমস্যা নিয়ে ভরতি হন । পাকস্থলীতে গুরুতর সংক্রমণ দেখে চিকিৎসকরা তাঁকে অন্যত্র রেফার করেন । বিষয়টি জানতে পারেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে । তিনি হাসপাতালের সুপার তপন কুমার বিশ্বাসের সঙ্গে কথা বলেন । এরপর হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক হাসান সুবিদের নেতৃত্বে গণেশের অস্ত্রোপচারের জন্য মেডিকেল টিম তৈরি হয় ।

Sucessful Operation at balurghat
বালুরঘাট হাসপাতালে জটিল অস্ত্রোপচার

বালুরঘাট, 15 জানুয়ারি: পাকস্থলির জটিল অস্ত্রোপচারে সাফল্য পেল বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতাল ।পাকস্থলিতে ফুটো হয়ে মরণাপন্ন অবস্থায় হাসপাতালে ভরতি হয়েছিলেন গণেশ বাস্কে নামে এক রোগী । ঝুঁকি নিয়ে তাঁর সফল অস্ত্রোপচার করেন চিকিৎসকরা । গণেশ এখন অনেকটাই সুস্থ বলে হাসপাতাল সূত্রে জানা গেছে ।

বালুরঘাট থানার বোয়ালদার পঞ্চায়েতের রাজুয়া এলাকার বাসিন্দা গণেশ পেশায় দিনমজুর । 16 ডিসেম্বর হাসপাতালে তিনি পেটের সমস্যা নিয়ে ভরতি হন । পাকস্থলীতে গুরুতর সংক্রমণ দেখে চিকিৎসকরা তাঁকে অন্যত্র রেফার করেন । কিন্তু টাকার অভাবে গণেশের পক্ষে বাইরে গিয়ে চিকিৎসা করানো সম্ভব ছিল না । বিষয়টি জানতে পারেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে । তিনি হাসপাতালের সুপার তপন কুমার বিশ্বাসের সঙ্গে কথা বলেন । এরপর সুপার বিষয়টি নিয়ে আলোচনা করেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক হাসান সুবিদের সঙ্গে । হাসান সুবিদের নেতৃত্বে গণেশের অস্ত্রোপচারের জন্য মেডিকেল টিম তৈরি হয় । 20 ডিসেম্বর গণেশের পাকস্থলিতে দেড় ঘন্টা ধরে জটিল অস্ত্রোপচার হয় । তারপর প্রায় ২০ দিন গণেশ চিকিৎসকদের বিশেষ পর্যবেক্ষণে ছিলেন । এখন তিনি অনেকটাই সুস্থ হয়ে উঠছেন । দিন কয়েকের মধ্যে তাঁকে ছুটি দেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতালে কর্তৃপক্ষ।

বালুরঘাট হাসপাতালে জটিল অস্ত্রোপচার

হাসপাতালসুপার বলেন, "রোগীকে বাইরে চিকিৎসা করাতে নিয়ে যেতে পারছিল না তাঁর পরিবার । রোগীর শারীরিক অবস্থাও ভালো ছিল না । এই রকম জটিল অস্ত্রোপচার বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে এই প্রথম । রাজ্য সরকারের গড়ে দেওয়া অত্যাধুনিক পরিকাঠামোতেই এই সাফল্য মিলেছে ।" চিকিৎসক হাসান সুবিদ বলেন, "রোগীর পাকস্থলীর পিছনের অংশে ফুটো হয়ে পচন ধরছিল । সেখান থেকে তরল রস বেরিয়ে এসে পেটের ভিতরে জমছিল । এতে পেট ফুলে যাওয়ার পাশাপাশি শরীরের অন্যত্র সংক্রমণ শুরু হয়েছিল । ঝুঁকি নিয়ে এই জটিল অস্ত্রোপচার করে সাফল্য এসেছে ।"

ABOUT THE AUTHOR

...view details