পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 18, 2023, 11:55 AM IST

Updated : Jun 18, 2023, 12:46 PM IST

ETV Bharat / state

Panchayat Polls Camaraderie: ভাঙড়ে সৌজন্যের আবহ ! গুলিতে মৃত আইএসএফ কর্মীর শেষযাত্রায় শামিল তৃণমূল প্রার্থী

অশান্তির পর ভাঙড়ে এ বার দেখা গেল সৌজন্যের ছবি ৷ মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন গুলিতে মৃত আইএসএফ কর্মীর শেষযাত্রায় শামিল হলেন তৃণমূল প্রার্থী ৷

Panchayat Polls Camaraderie
Panchayat Polls Camaraderie

গুলিতে মৃত আইএসএফ কর্মীর শেষযাত্রায় শামিল তৃণমূল প্রার্থী

ভাঙড়, 18 জুন: পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা দেওয়া নিয়ে গুলি-বোমার তাণ্ডব চলেছে দক্ষিণ 24 পরগনার ভাঙড়ে ৷ মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আইএসএফ ও তৃণমূল কর্মী সমর্থকদের সংঘর্ষে দু পক্ষেরই তিনজনের মৃত্যু হয় ৷ তাঁদেরই মধ্যে ছিলেন আইএসএফ কর্মী মহিউদ্দিন মোল্লা । তৃণমূলের ছোড়া গুলিতে তাঁর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠলেও তা অস্বীকার করে শাসকদল ৷ শনিবার ওই আইএসএফ কর্মীর শেষকৃত্য সম্পন্ন হয় ৷ আর সেখানে দেখা গেল উলটো ছবি ৷ অশান্তি নয়, মিলল সৌজন্যের আবহ ৷ মৃত আইএসএফ কর্মীর শেষযাত্রায় শামিল হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী রেজাউদ্দিন মোল্লা ৷

শনিবার ভাঙড়-2 ব্লকে বিজয়গঞ্জ বাজার এলাকায় শাসক ও বিরোধীদের মধ্যে ব্যাপক গন্ডগোল হয় । মুহূর্তের মধ্যে রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা । মুড়ি-মুড়কির মতো বোমা পড়তে থাকে । শুধু তাই নয়, চালানো হয় গুলিও ৷ দু’পক্ষের সংঘর্ষে সে দিন যে তিন জনের প্রাণ যায়, তাঁদের মধ্যে ছিলেন জয়পুর গ্রামের আইএসএফ কর্মী মহিউদ্দিন মোল্লা । অভিযোগ, তৃণমূলের ছোড়া গুলিতে তাঁর মৃত্যু হয়। তৃণমূল সেই অভিযোগ অস্বীকার করেছে ।

শনিবার আইএসএফ কর্মী মহিউদ্দিন মোল্লার শেষকৃত্য সম্পন্ন হয় । তাঁর শেষযাত্রায় দেখা গিয়েছে চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রার্থী রেজাউদ্দিন মোল্লাকে ৷ কবর খোঁড়া থেকে প্রয়োজনীয় নানা কাজে সাহায্য করেন তিনি । তাঁর সঙ্গে ছিলেন দলের আরও কিছু কর্মী ।

আরও পড়ুন:মনোনয়নের শেষদিনে হিংসার বলি 5, 48 ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ হাইকোর্টের

গ্রামবাসীদের বক্তব্য, এই সৌজন্য দু'দিন আগে দেখালে কয়েকটা প্রাণ বেঁচে যেত । তৃণমূল প্রার্থী রেজাউদ্দিন বলেন, "আমাদের মধ্যে রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে । গ্রামে কারও কোন বিপদ হলে আমরা সবাই একসঙ্গে ঝাঁপিয়ে পড়ি । মহিউদ্দিন আমার ভাইয়ের মতো । তাই তাঁর শেষকৃত্যের কাজ করতে এগিয়ে এসেছি ।" ব্লক তৃণমূলের কোর কমিটির সদস্য তথা সহকারী আহ্বায়ক আবদুর রহিম মোল্লা বলেন, "মৃত্যু কখনওই কাম্য নয় । আমি ভীষণ মর্মাহত । রাজনৈতিক মতভেদ থাকলেও সকলের মধ্যে সৌজন্যবোধও থাকা উচিত ।"

তৃণমূল প্রার্থীর এই সৌজন্যকে সাধুবাদ জানিয়েছে আইএসএফ-ও ৷ নওশাদ সিদ্দিকীর দলের ব্লক সভাপতি রাইনুর হক বলেন, "এটা ঠিক যে, আমাদের দলীয় কর্মীর মৃত্যুতে ওই তৃণমূল প্রার্থী এগিয়ে এসেছেন । তিনি আমাদের পাশে থেকে শেষকৃত্যের কাজ করেছেন । রাজনৈতিক মতবিরোধ সরিয়ে তিনি যে এগিয়ে এসেছেন, এ জন্য আমরা ওঁকে সাধুবাদ জানাচ্ছি ।"

নিহতের পরিবারের ইচ্ছা অনুযায়ী মহিউদ্দিনের শেষকৃত্যে উপস্থিত ছিলেন বিধায়ক নওশাদ সিদ্দিকীর দাদা তথা আইএসএফ-এর প্রতিষ্ঠাতা আব্বাস সিদ্দিকী । বিজয়গঞ্জ বাজার এ দিনও ছিল থমথমে । সকাল থেকে পুলিশের পদস্থ কর্তাদের উপস্থিতিতে রুটমার্চ চলে । বিজয়গঞ্জ বাজারে মেলার মাঠে এ দিনও লাইন দিয়ে পড়ে থাকতে দেখা যায় পোড়া গাড়িগুলি । এখনও এলাকায় নানা জায়গায় রয়ে গিয়েছে বোমার দাগ । এলাকা থেকে উদ্ধার হওয়া তাজা বোমাগুলি নিষ্ক্রিয় করে বম্ব স্কোয়াড ।

Last Updated : Jun 18, 2023, 12:46 PM IST

ABOUT THE AUTHOR

...view details