পশ্চিমবঙ্গ

west bengal

ছাপিয়ে গেল গত বছরের রেকর্ড, 30 লাখ পুণ্যার্থী সমাগম গঙ্গাসাগরে

By

Published : Jan 15, 2020, 12:02 PM IST

Updated : Jan 24, 2020, 10:41 AM IST

প্রতিবছর মকর সংক্রান্তিতে পুণ্যার্থীরা গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য আসেন । এই বছর পুণ্যস্নানের সময় শেষ হচ্ছে আগামীকাল অর্থাৎ 16 জানুয়ারি রাত 12 টা 24 মিনিটে। এবার প্রায় 30 লাখেরও বেশি পুণ্যার্থী ভিড় জমিয়েছেন গঙ্গাসাগরে ।

gangasagar
gangasagar

গঙ্গাসাগর, 15 জানুয়ারি : গঙ্গাসাগরে চলছে মকর সংক্রান্তির পুণ্যস্নান । প্রায় 30 লাখেরও বেশি পুণ্যার্থী ভিড় জমিয়েছেন গঙ্গাসাগরে । ইতিমধ্যেই 18 লাখ পুণ্যার্থী পুণ্যস্নান করেছেন । পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে এসেছেন । পুণ্যস্নানে এসেছেন নেপাল ও বাংলাদেশের মানুষও । সরকারের এক আধিকারিক জানিয়েছেন, এবার পুণ্যার্থীর সংখ্যা অন্যবারের রেকর্ড ভেঙেছে ।

প্রতিবছর মকর সংক্রান্তিতে হিন্দু পুণ্যার্থীরা গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য আসেন । কপিল মুনির আশ্রমে পুজো দেন । এই বছর পুণ্যস্নানের সময় শেষ হচ্ছে 16 তারিখ রাত 12 টা 24 মিনিটে । সরকারি ওই আধিকারিক বলেন, "শেষ বছর 20 লাখ মানুষ সাগরদ্বীপে এসেছিলেন । এই বছর সেই রেকর্ড ভেঙে গেছে । পুণ্যার্থীরা সন্তুষ্ট এবং আমাদের ব্যবস্থাপনা তাদের খুশি করেছে ।"

চলছে পুণ্যস্নান

গঙ্গাসাগরে জারি রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা । কলকাতা থেকে 100 কিলোমিটার দূরে সাগরদ্বীপের পরিস্থিতি নজরে রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । 10,000 পুলিশ কর্মী মোতায়েন রয়েছে । রয়েছেন সিভিক ভলান্টিয়ররা । ড্রোনের মাধ্যমেও নজরদারি চালানো হচ্ছে । রয়েছে হাজারের উপর CCTV ক্যামেরা । প্রথমবার এই মেলায় রাখা হয়েছে এয়ার অ্যাম্বুলেন্স । কোনও পুণ্যার্থী অসুস্থ হয়ে পড়লে তাঁকে প্রাথমিক চিকিৎসার পর উপযুক্ত স্থানে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে এয়ার অ্যাম্বুলেন্স ।

গঙ্গাসাগরে পুণ্যার্থীদের ভিড়

গঙ্গাসাগরের পাশাপাশি পুণ্যস্নান চলছে কলকাতার বাবুঘাট, দই ঘাট, হাওড়ার বাজে কদমতলা ঘাট, বরানগরে রতনবাবুর ঘাট, বাগবাজার ঘাট, সারদামণি ঘাট ও কুমোরটুলি ঘাটেও ।

Last Updated : Jan 24, 2020, 10:41 AM IST

ABOUT THE AUTHOR

...view details