পশ্চিমবঙ্গ

west bengal

Danger signal in Sundarban: মৎস্যজীবীদের সতর্ক করতে সুন্দরবনের জঙ্গলে বসল বিপদসঙ্কেত

By

Published : Jun 3, 2022, 5:05 PM IST

মৎস্যজীবীদের সতর্ক করতে সুন্দরবনের জঙ্গলে বসল বিপদসঙ্কেত (Danger signal in Sundarban)৷ বাঘের হামলা থেকে সতর্ক করার জন্য এই ব্যবস্থা করেছে বন দফতর ৷

Danger signal in the forest of Sundarban to alert fishermen
মৎস্যজীবীদের সতর্ক করতে সুন্দরবনের জঙ্গলে বসল বিপদসঙ্কেত

সুন্দরবন, 3 জুন: জল-জঙ্গলকে সম্বল করে জীবন কাটান সুন্দরবনের মৎস্যজীবীরা (Danger signal in the forest of Sundarban)। তবে জীবনধারণের সেই পথ ঝুঁকিপূর্ণ ৷ হারাতে হয় প্রাণও ৷ জীবিকার টানে জঙ্গলে গিয়ে যাতে বাঘের আক্রমণ থেকে সতর্ক থাকা যায়, সে জন্য পদক্ষেপ করল সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প । জঙ্গলের যে সব অঞ্চলে বাঘের হামলার আশঙ্কা বেশি, সেখানে বিপদসঙ্কেত বসানো হয়েছে বন দফতরের তরফে।

সুন্দরবনের নদী-খাঁড়িতে মাছ-কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলায় প্রাণ হারিয়েছেন বহু মৎস্যজীবী (Sundarban news)। গত রবিবারও ঝিলা 5 নম্বর জঙ্গলে সন্ন্যাসী মণ্ডল নামে এক মৎস্যজীবীর মৃত্যু হয় বাঘের হানায়। মৎস্যজীবীদের বাঘের হামলা থেকে সতর্ক করতে ইতিমধ্যে বন দফতর নানা কৌশল নিয়েছে । এ বার জঙ্গলের বিপজ্জনক এলাকা চিহ্নিত করে বিপদসঙ্কেতের বোর্ড লাগানো হল ।

হাতের কাজ, মৌমাছি চাষের মাধ্যমে মধু সংগ্রহ, নার্সারি তৈরি-সহ নানা কাজের মাধ্যমে সুন্দরবনের মানুষের জন্য বিকল্প আয়ের ব্যবস্থা করেছে বন দফতর । স্থানীয় পঞ্চায়েতের তরফেও একশো দিনের কাজ দেওয়া হয় । তবুও বাড়তি রোজগারের আশায় জীবনের ঝুঁকি নিয়ে কাঁকড়া সংগ্রহ করতে জঙ্গল-লাগোয়া খাঁড়িতে ঢোকেন অনেকে । তাঁদের মধ্যে কেউ কেউ বাঘের হামলার শিকার হন । এঁদের সাবধান করতে ইতিমধ্যে সুন্দরবনের পিরখালি, ঝিলা-সহ যে সমস্ত জঙ্গলে বাঘের আনাগোনা বেশি, তার প্রবেশপথে বোর্ড ঝুলিয়েছে বন দফতর ।

আরও পড়ুন:Tiger in Sundarbans : লোকালয়ে বাঘ আটকাতে সুন্দরবনকে লোহার জালে ঘেরার দাওয়াই বনমন্ত্রীর

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোনস জাস্টিন বলেন, “বাঘে-মানুষে সংঘাত কমাতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি । কিছু মানুষ বন দফতরের নিষেধ মানছেন না । এ বার বাঘের আস্তানার খাঁড়িপথগুলিতে আমরা বিপদসঙ্কেত লাগিয়েছি । যাতে এই সতর্কবার্তা দেখে মৎস্যজীবীরা ভিতরে না প্রবেশ করেন ।”

তবে সকলে সতর্কবাণী মানবেন কি না, সেই প্রশ্ন উঠছে । নাম প্রকাশে অনিচ্ছুক এক বনাধিকারিক বলেন, “আমরা সমস্ত চেষ্টা চালিয়ে যাচ্ছি । যদি এতে কোনও একজনেরও প্রাণ বাঁচে, সেটাই আমাদের সাফল্য।"

ABOUT THE AUTHOR

...view details