পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রেশন বণ্টনে দুর্নীতির অভিযোগ, মারমুখী জনতা, উত্তেজনা ভাঙড়ে

অভিযোগ, সরকারি নির্দেশমতো সব ধরনের রেশন কার্ডে আটা না দিয়ে কেবলমাত্র ২ কেজি করে চাল দিয়ে গ্রাহকদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে ।

By

Published : Apr 1, 2020, 9:47 PM IST

Corruption in ration distribution
উত্তেজনা ভাঙড়ে

ভাঙড়, 1 এপ্রিল: সরকারি নির্দেশমতো রেশনে চাল, আটা দেওয়া হচ্ছে না। অভিযোগ তুলে রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখালেন সাধারণ মানুষ। এমনকী রেশন ডিলারের দিকে তেড়ে গেল মারমুখী জনতা। বুধবার সকালে ঘটনাটি ঘটে ভাঙড় ১ ব্লকের জাগুলগাছি অঞ্চলের ২৮ নম্বর রেশন শপে ।

স্থানীয় মানুষের অভিযোগ, লকডাউনের পর এদিনই প্রথম সরকারি নির্দেশ অনুযায়ী সম্পূর্ণ বিনামূল্যে চাল, আটা দেওয়া শুরু হয় । কিন্তু, সব ধরনের রেশন কার্ডে আটা না দিয়ে কেবলমাত্র 2 কেজি করে চাল দিয়ে গ্রাহকদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে । এরপরই ভাঙড়ের ফুলবাড়ি এলাকার গ্রাহকরা আটা না পেয়ে ক্ষোভে ফেটে পড়েন। তাঁরা দাবি করেন, সরকারি নির্দেশ অনুযায়ী প্রতি রেশন কার্ড পিছু যে পরিমাণ চাল আটা দেওয়ার কথা তা দেওয়া হচ্ছে না । রেশন ডিলার শাসক দলের স্থানীয় এক নেতার সঙ্গে যোগসাজশ করে রেশনের অর্ধেক মাল অন্যত্র পাচার করছে।

এই ঘটনার প্রতিবাদেই স্থানীয় বাসিন্দারা রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন । উত্তেজনা চরম পৌঁছয় যখন তাঁদের মধ্যে কেউ কেউ রেশন দোকানের ভেতরে ঢুকে চেয়ার, বেঞ্চ তুলে ডিলারের প্রতি মারমুখী হন । খবর পেয়ে ঘটনাস্থানে আসেন স্থানীয় তৃণমূল নেতা বাহারুল ইসলাম ও ভাঙড় থানার পুলিশ । তাঁরা সাধারণ মানুষকে বুঝিয়ে পরিস্থিতি শান্ত করেন । পরে পুলিশের হস্তক্ষেপে রেশনের খাদ্য সামগ্রী দেওয়া এদিনের মতো বন্ধ হয়ে যায় । তবে, বৃহস্পতিবার সরকারি নিয়ম মেনেই রেশন দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন ।

ABOUT THE AUTHOR

...view details