পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 2, 2019, 5:49 PM IST

ETV Bharat / state

তোলা দিতে না চাওয়ায় বাড়ি তৈরির কাজ বন্ধ করে দিল পুলিশ !

বাড়ি তৈরিতে পুলিশকে তোলা না দিতে চাইলে শ্রমিকদের মারধর । ঘটনাটিকে কেন্দ্র করে আজ সকালে পুলিশ-জনতা খন্ডযুদ্ধ বাধে ভাঙড়ে

ফাইল ফোটো

ভাঙড়, 2 অগাস্ট : বাড়ির কাজ করতে গেলে দিতে হবে তোলা ৷ তোলাবাজিতে অভিযুক্ত পুলিশ ৷ সনৎ নস্কর নামে এক ব্যক্তির অভিযোগ, তাঁর কাছে তোলা চেয়েছিল কয়েকজন পুলিশকর্মী ৷ তোলা না দিলে কাজ বন্ধ করে দেওয়ার হুমকিও দেয় তারা । কিন্তু, টাকা দিতে অস্বীকার করায় পুলিশ কাজে বাধা দেয় । গ্রামবাসীরা এর প্রতিবাদ করে ৷ তখন পুলিশ এলোপাথাড়ি লাঠিচার্জ করে । চলে ধস্তাধস্তি । জখম হন সনৎ নস্করসহ বেশ কয়েকজন । ঘটনাটি দক্ষিণ 24 পরগনার ভাঙড়ের ।

লেদার কমপ্লেক্স থানার ধর্মতলা পাচুরিয়া গ্রামের বাসিন্দা সনৎ নস্কর । ওই গ্রামেই বাড়ি তৈরি করেছিলেন তিনি । তাঁর অভিযোগ, বাড়িটি তৈরি করার সময় প্রথম 60 হাজার টাকা নেয় পুলিশ । এরপর বাড়ির কিছু অংশ বাড়াতে শুরু করলে তাঁর কাছ থেকে ফের এক লাখ টাকা দাবি করে ওই পুলিশকর্মীরা । সেই টাকা দিতে না চাওয়ায় সনৎবাবুকে কাজ বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়া হয় । কিন্তু সেই কথায় কান না দিয়ে কাজ চালিয়ে যান তিনি ৷ তখন পুলিশ এসে কাজ বন্ধ করে দেয় ।

সনৎবাবুর অভিযোগ, কাজ বন্ধ করার পাশাপাশি শ্রমিকদের মারধরও করে পুলিশকর্মীরা । খবর ছড়িয়ে পড়তেই এলাকাবাসী জড়ো হয়ে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় । পুলিশের গাড়ি আটকে বিক্ষোভ দেখায় তারা । অভিযোগ, এরপরই পুলিশ এলোপাথাড়ি লাঠিচার্জ করতে শুরু করে । ঘটনায় বেশ কয়েকজন আহত হয় । তাদের জিরানগাছা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভরতি করা হয় ।

যদিও পুলিশের দাবি, যে এলাকায় বাড়িটি হচ্ছিল তা জলাভূমি ৷ ফলে নিয়ম অনুযায়ী সেখানে কেউ ঘরবাড়ি করতে পারে না । কিন্তু সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ঘর তৈরি হচ্ছিল । বারবার নিষেধ করলেও না শোনায় আজ পুলিশ কাজ বন্ধ করতে যায় । সেই সময় পুলিশের উপর হামলা করে গ্রামবাসীরা । তাই পরিস্থিতি সামলাতে পুলিশ লাঠিচার্জ করে । সঙ্গেই কয়েকজনকে আটকও করা হয় । সকালে ঘটনাটি ঘটে গেলেও এখনও পর্যন্ত এলাকায় চাপা উত্তেজনা রয়েছে । ঘটনাস্থানে রয়েছে কলকাতা পুলিশের বিশাল বাহিনী । কোনওরকম অশান্তি যাতে আর না ছড়ায় সেদিকেই নজর রেখেছে পুলিশের ।

ABOUT THE AUTHOR

...view details