পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 14, 2021, 10:05 AM IST

ETV Bharat / state

আত্মরক্ষার জন্য গুলি চালাতে পারে বাহিনী, সাফ জানালেন বিবেক দুবে

চতুর্থ দফায় ভোটের দিন শীতলকুচিতে সিআইএসএফের জওয়ানদের গুলিতে প্রাণ হারিয়েছিলেন চার গ্রামবাসী ৷ তার মধ্যে আনন্দ বর্মন নামে এক বিজেপি কর্মীর মৃত্যুকে ঘিরে রাজনীতিতে জলঘোলা হয়েছে বিস্তর ৷ কেন্দ্রীয় বাহিনীর তরফে একই ঘটনার পুনরাবৃত্তি চায় না কমিশন ৷ পাশাপাশি নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা গুলি চালাতে পারেন বলেও স্পষ্ট করে জানিয়েছেন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে ৷

বিবেক দুবে
বিবেক দুবে

কলকাতা, 14 এপ্রিল : চতুর্থ দফায় কোচবিহারের শীতলকুচিতে যা হয়েছিল তার পুনরাবৃত্তি চায় না নির্বাচন কমিশন। তবে সাধারণ ভোটার বা নিরাপত্তার দায়িত্বে থাকা আধা সামরিক বাহিনীর জওয়ানদের নিরাপত্তার সঙ্গে কোনও আপোষ করা হবে না বলেও সাফ জানিয়ে দিল নির্বাচন কমিশন।

চতুর্থ দফার ভোটের দিন শীতলকুচির 126 নম্বর বুথে কেন্দ্রীয় আধাসেনা বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছিল চার গ্রামবাসীর। জেলা প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, 300 থেকে 400 জন ঘিরে ধরায় আত্মরক্ষার স্বার্থে গুলি চালাতে বাধ্য হন বুথের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ।

এই ঘটনার পর থেকে রাজনৈতিক দলের মধ্যে শুরু হয় চাপানউতোর। তবে কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে স্পষ্ট জানালেন, জওয়ানদের উপর আক্রমণ হলে গুলি চলবেই। তবে কমিশন সূত্রে খবর, শীতলকুচির ঘটনায় সিআইএসএফের পক্ষ থেকে অভ্যন্তরীণ তদন্ত শুরু করা হয়েছে। কেন গুলি চালানো হল, কী পরিস্থিতি তৈরি হয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন :মমতার সঙ্গে দেখা করবে না আনন্দ বর্মনের পরিবার

অন্যদিকে, কেন্দ্রীয় বাহিনীর গুলি ও তাতে চার গ্রামবাসীর মৃত্যুর ঘটনাকে দুঃখজনক বলে আখ্যা দিয়েছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। তবে তিনি আবারও সাফ করে দিয়েছেন যে প্রয়োজনে আগামী পর্যায়ের ভোটেও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা গুলি চালনার মতো কড়া সিদ্ধান্ত নিতে পারে।


পাশাপাশি সূত্র খবর, কোভিড পরিস্থিতির জেরে উত্তরবঙ্গ সফর বাতিল করেছেন দুই পর্যবেক্ষক। পরিবর্তে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সেই বৈঠক হবে ৷

ABOUT THE AUTHOR

...view details