পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 22, 2022, 5:09 PM IST

ETV Bharat / state

Jaynagar-Majilpur Municipality: নীল-সাদা নয়, ঐতিহ্য আগলে ব্রিটিশ আমলের রং ধরে রেখেছে জয়নগর-মজিলপুর পৌরসভা

ঐতিহ্যের রং লাল ৷ তাই তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরও নীল-সাদার ছোঁয়া লাগেনি দক্ষিণ 24 পরগনা জেলার এই পৌরসভায় (Jaynagar Majilpur Municipality)৷

ETV Bharat
জয়নগর মজিলপুর পৌরসভা

জয়নগর মজিলপুর পৌরসভার রং এখনও লাল, কিন্তু কেন ?

জয়নগর, 22 ডিসেম্বর: 2011 সালের পর থেকে রাজ্যের বিভিন্ন পৌরসভা ও প্রশাসনিক দফতরগুলিতে নীল সাদা রং করা হয় ৷ রাজ্যের একাধিক পৌরসভা নীল সাদায় রঙিন হলেও দক্ষিণ 24 পরগনার জয়নগর-মজিলপুর পৌরসভা এখনও 153 বছর ধরে ব্রিটিশদের করা রংই ধরে রাখা হয়েছে (153 Years of Traditional British Colors are Maintained by Jaynagar Majilpur Municipality)৷

প্রাচীন এই ঐতিহাসিক পৌরসভা এখনও পর্যন্ত পুরনো রঙেই রেঙে ওঠে প্রতিবছর ৷ 1 এপ্রিল 1869 সালে জয়নগর, মজিলপুর ও আরও 4-5টি ছোট ছোট অঞ্চল (চাঁপাতলা, হাসানপুর, গহেরপুর) নিয়ে এই জয়নগর-মজিলপুর পৌরসভা গঠিত হয় । এটি ভারতের প্রাচীনতম পৌরসভাগুলির মধ্যে অন্যতম । 2022 সালের পৌরনির্বাচন অনুসারে জয়নগর মজিলপুর পৌরসভাটি বর্তমানে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নিয়ন্ত্রণাধীন।

ওই পৌরনির্বাচনে জয়নগর মজিলপুর পৌরসভার মোট 14টি ওয়ার্ডের মধ্যে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস 12টি ওয়ার্ডে ও অপর 2টি ওয়ার্ডে ভারতীয় জাতীয় কংগ্রেস ও এসইউসিআই(সি) জয়লাভ করে । তবে দীর্ঘবছর ধরে ঐতিহ্যবাহী এই পৌরসভার রং লাল । তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর রাজ্যের সর্বত্র প্রশাসনিক ভবনে নীল সাদা রং করা হলেও, এই পৌরসভা এখনও ইতিহাস ও ঐতিহ্যবাহী লাল রংকে আগলে ধরে বেঁচে আছে ।

এই বিষয়ে পৌরসভার চেয়ারম্যান সুকুমার হালদার জানান, রাজ্যে ক্ষমতার পালাবদলের পর সকল পৌরসভা নীল সাদা রঙের হয়ে গিয়েছে ৷ ব্যতিক্রম শুধুমাত্র জয়নগর-মজিলপুর পৌরসভা । এখনও এই পৌরসভা ঐতিহ্যবাহী সেই লাল রংকে আগলে ধরে বেঁচে আছে । এই পৌরসভায় নীল-সাদা রং করা মানে ইতিহাসকে মুছে ফেলা । আমরা এই ইতিহাসকে মুছে ফেলতে পারি না, জয়নগর-মজিলপুর ঐতিহাসিক পৌরসভা যা আমাদের গর্ব ।

এক পৌরবাসী চন্দন চট্টোপাধ্যায়ের কথায়, "জন্মের পর থেকে জয়নগর মজিলপুর পৌরসভাকে ঐতিহ্যবাহী লাল রঙে দেখে আসছি ৷ ঐতিহ্যবাহী রংই এই পৌরসভার ইতিহাস জানান দেয় । জয়নগর মজিলপুর পৌরসভা বহু ইতিহাসের সাক্ষী । জয়নগরবাসী হিসাবে আমরা গর্বিত ।"

আরও পড়ুন :জয়নগর মজিলপুর পৌরসভা কি এবার ধরে রাখতে পারবে কংগ্রেস ?

ABOUT THE AUTHOR

...view details