পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 12, 2019, 1:39 AM IST

Updated : Dec 12, 2019, 9:37 AM IST

ETV Bharat / state

পরিবারপিছু 1 কাঠা জমিতে পিঁয়াজ চাষের পরামর্শ মন্ত্রীর

কোচবিহারের বাজারে পিঁয়াজের দাম প্রতি কেজি ১৪০ টাকা । দাম নিয়ন্ত্রণ করতে বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে প্রশাসন । পাশাপাশি মঙ্গলবার থেকে ৫৯ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রিও শুরু হয়েছে । বুধবার কোচবিহার-১ ব্লক কৃষিদপ্তরের সামনে কৃষক বন্ধু প্রকল্পে কৃষকদের সহায়তার জন্য চেক বিলি অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ কৃষকদের পরিবারপিছু এক কাঠা জমিতে পেঁয়াজ চাষের পরামর্শ দেন।

RABINDRANATH
RABINDRANATH

কোচবিহার, ১২ ডিসেম্বর : কোচবিহার জেলার প্রতিটি কৃষক পরিবারকে এক কাঠা জমিতে পিঁয়াজ চাষের পরামর্শ দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। প্রতিবছর নির্দিষ্ট সময়ে পিঁয়াজের দাম অস্বাভাবিক হারে বেড়ে যায় । বাইরে থেকে আমদানি করা পিঁয়াজের উপর নির্ভর করার প্রয়োজন নেই । পরিবার পিছু এক কাঠা জমিতে পিঁয়াজ চাষ করতে পারেন কৃষকরা । বুধবার কোচবিহারে কৃষক বন্ধু প্রকল্পে চেক বিলি অনুষ্ঠানে এই কথা বলেন রবীন্দ্রনাথ ঘোষ ।

কোচবিহারের বাজারে পিঁয়াজের দাম প্রতি কেজি ১৪০ টাকা । দাম নিয়ন্ত্রণ করতে বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে প্রশাসন । পাশাপাশি মঙ্গলবার থেকে ৫৯ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রিও শুরু হয়েছে । বুধবার কোচবিহার-১ ব্লক কৃষি দপ্তরের সামনে 'কৃষক বন্ধু' প্রকল্পে কৃষকদের সহায়তার জন্য চেক বিলি অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ কৃষকদের পরিবারপিছু এক কাঠা জমিতে পিঁয়াজ চাষের পরামর্শ দেন।

দেখুন ভিডিয়ো

রবীন্দ্রনাথ ঘোষ বলেন, "পরিবারপিছু ১ কাঠা জমিতে উৎপাদন করা পিঁয়াজ সারাবছর ব্যবহার করতে পারবেন কৃষকরা । পাশাপাশি অতিরিক্ত পিঁয়াজগুলি বিক্রি করতে পারবেন । আমদানি করা পিঁয়াজের উপর নির্ভর করতে হবে না । কালোবাজারিরা সুযোগ নিতে পারবে না ।" এবার গোটা জেলায় কৃষক বন্ধু প্রকল্পে ৭০ কোটি টাকা এসেছে । ১ লাখ ৮০ হাজার কৃষককে রবি মরশুমের জন্য ২৫০০ টাকা এবং খারিফ মরশুমের চাষের জন্য ২৫০০ টাকার চেক দেওয়া হবে।

Last Updated : Dec 12, 2019, 9:37 AM IST

ABOUT THE AUTHOR

...view details