পশ্চিমবঙ্গ

west bengal

আড়াই মাস পর চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে শুরু আন্তর্জাতিক বাণিজ্য

By

Published : Jun 10, 2020, 4:25 PM IST

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিধিনিষেধ মেনে আজ চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে চালু হল আন্তর্জাতিক বাণিজ্য । চলাচল শুরু করার আগে স্যানিটাইজ় করা হয়েছে লরিগুলিকে । লরিচালকদেরও থার্মাল স্ক্রিনিং করা হয় ।

Changrabandha Border
চ্যাংরাবান্ধা সীমান্তে দিয়ে শুরু আন্তর্জাতিক বাণিজ্য

কোচবিহার, 10 জুন : ব্যবসায়ী সংগঠনের তরফে জেলা প্রশাসনের কাছে বার বার আবেদন করা হচ্ছিল । তাদের আবেদনে সাড়া দিয়ে খুলে দেওয়া হল চ্যাংরাবান্ধা সীমান্ত। ফলে দীর্ঘ আড়াই মাস পর শুরু হল আন্তর্জাতিক বাণিজ্য । প্রথমে গত সপ্তাহে ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও ব্লক প্রশাসনের সঙ্গে বৈঠকে বসে কোচবিহার জেলা প্রশাসন । এরপর সোমবারও জ়িরো পয়েন্টে ভারত ও বাংলাদেশের ব্যবসায়িক সংগঠনগুলি একটি বৈঠক করে । সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, আজ থেকে চ্যাংরাবান্ধা বন্দর দিয়ে চালু করা হবে আন্তর্জাতিক বাণিজ্য ।

লকডাউনের জেরে 25 মার্চ থেকে চ্যাংরাবান্ধা বন্দরে বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক বাণিজ্য । কর্মহীন হয়ে পড়েন প্রায় 5 হাজার ট্রাকচালক ও খালাসি । ব্যবসা ক্ষেত্রেও বিরাট আর্থিক ক্ষতি হয় । তাই এই চ্যাংরাবান্ধা দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য চালু করার জন্য একাধিকবার জেলা প্রশাসন ও রাজ্য সরকারের কাছে আবেদন জানান ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা । তাঁদের আবেদনের পর 3 জুন কোচবিহারের জেলাশাসক পবন কার্দিয়ান ওই বাণিজ্য বন্দরের সঙ্গে যুক্ত ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও ব্লক প্রশাসনের সঙ্গে একটি বৈঠক করেন । এরপর সোমবার জ়িরো পয়েন্টে ভারত ও বাংলাদেশের ব্যবসায়িক সংগঠনগুলিও একটি বৈঠক হয় । সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, আজ থেকে চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে চালু করা হবে আন্তর্জাতিক বাণিজ্য ।

বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে আন্তর্জাতিক বাণিজ্য চালু করতে গতকাল মেখলিগঞ্জের মহকুমাশাসক রাম কুমারা তামাং চ্যাংরাবান্ধা সীমান্ত এলাকা পরিদর্শন করেন । তারপর আজ সকাল 9 টা 30 মিনিট থেকে চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে শুরু হয় আন্তর্জাতিক বাণিজ্য । তার আগে নিয়ম মেনে লরিগুলিকে স্যানিটাইজ় করা হয় । লরি চালকদেরও থার্মাল স্ক্রিনিং করা হয় ।

চ্যাংরাবান্ধা এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক বিমলকুমার ঘোষ বলেন, "আজ থেকে সমস্ত সাবধানতা অবলম্বন করে আমদানি-রপ্তানি চালু হল । এবার থেকে নিয়ম মেনেই এই আন্তর্জাতিক বাণিজ্য চলবে।"

ABOUT THE AUTHOR

...view details