পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 17, 2020, 2:04 PM IST

ETV Bharat / state

প্রশিক্ষণ ছাড়াই সোয়াবের নমুনা সংগ্রহের নির্দেশ, কাজ করতে নারাজ নার্সরা

কোচবিহার সরকারি মেডিকেল কলেজে প্রশিক্ষণ ছাড়াই নার্সদের দিয়ে সোয়াবের নমুনা সংগ্রহ করানো হচ্ছে । অধিকাংশ নার্স সেই কাজ করতে নারাজ । গোটা বিষয়টি তাঁরা মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে জানিয়েছেন ।

ছবি
ছবি

কোচবিহার, 17 মে : প্রশিক্ষণ ছাড়াই নার্সদের দিয়ে সোয়াবের নমুনা সংগ্রহ করানো হচ্ছে। এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে কোচবিহার মেডিকেল কলেজ ও হাসপাতালে । অধিকাংশ নার্সই সেই কাজ করতে নারাজ । গোটা বিষয়টি তাঁরা মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে জানিয়েছেন ।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে খবর, কোচবিহার সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে 275 জন নার্স ও 6 জন টেকনিশিয়ান রয়েছেন । রোগীদের সোয়াবের নমুনা মূলত টেকনিশিয়ানরাই করে থাকেন । গতকাল পর্যন্ত পুরো জেলায় 2 হাজার 678 জনের নমুনা সংগ্রহ করা হয়েছে । কিন্তু, প্রতিদিন সোয়াবের নমুনা সংগ্রহ করার সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ নার্সদের সেই কাজ করার নির্দেশ দেয় । আর এতেই আপত্তি জানিয়েছেন অধিকাংশ নার্স ।

নাম জানাতে অনিচ্ছুক কয়েকজন নার্স বলেন, "প্রশিক্ষণ ছাড়াই আমাদের দিয়ে লালারস সংগ্রহ ক‍রানো হচ্ছে । এটা ঝুঁকিপূর্ণ । তাই আমরা অভিযোগ জানিয়েছি।" অন্যদিকে,কোচবিহার মেডিকেল কলেজের MSVP ডা: রাজীব প্রসাদ বলেন, "যে কোনও স্বাস্থ্যকর্মী লালার নমুনা সংগ্রহ করতে পারেন । এখানে টেকনিশিয়ান কম রয়েছে। তাই চিকিৎসকদের উপস্থিতিতে নার্সরা নমুনা সংগ্রহ করছেন । এতে বিতর্কের কিছু নেই।"

ABOUT THE AUTHOR

...view details