পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পরিযায়ী শ্রমিকদের তথ্যপঞ্জি রাজ‍্য সরকারকে পাঠাল কোচবিহার প্রশাসন

ভিন রাজ্য থেকে ফিরে আসা শ্রমিকদের তালিকা তৈরি করে রাজ্য সরকারের নির্দিষ্ট দপ্তরে জমা দিল কোচবিহার প্রশাসন । জেলায় ফেরত শ্রমিকদের কর্মসংস্থানের জন্য এই তথ্য পাঠাল কোচবিহার জেলা প্রশাসন ।

By

Published : Jun 20, 2020, 3:53 AM IST

migrants
migrants

কোচবিহার, 19 জুন : পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে তাদের তথ্যপঞ্জি রাজ‍্য সরকারের কাছে পাঠাল কোচবিহার জেলা প্রশাসন । 'ইকনমিক রিভাইভাল পলিসি ফর দ‍া রিটার্নি' –এ পরিযায়ী শ্রমিকদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে । রাজ্যে কোচবিহারের তরফেই প্রথম এই তালিকা তৈরি করে টেকনিক্যাল এডুকেশন ট্রেনিং অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট দপ্তরে জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছে কোচবিহার প্রশাসন ।

প্রশাসনের কর্তাদের দাবি, ফিরে আসা শ্রমিকরা জেলায় থাকতে চাইলে তাঁদের কর্মসংস্থানের জন্য উদ্যোগ নেওয়া হবে । দপ্তরের তরফে প্রশিক্ষণের ব‍্যবস্থাও করা হবে । সেজন্য বিভিন্ন এজেন্সির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে ।

কোচবিহার জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অনেক পরিযায়ী শ্রমিক জেলায় ফিরেছে । ট্রেন কিংবা বাস থেকে নামার পর তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য নেওয়ার সময় তাদের কাজের বিষয়েও তথ্য নেওয়া হয় । ওই তথ্যের ভিত্তিতে কে কোন কাজে দক্ষ তার তালিকা তৈরি করেছে জেলা প্রশাসন । এখনও পর্যন্ত মোট এক লাখ তিন হাজার মানুষের কর্মদক্ষতার তথ্য জমা করা হয়েছে । এছাড়া যাদের 100 দিনের কাজের জবকার্ড রয়েছে, তাদের 100 দিনের কাজ দেওয়া হচ্ছে । আর যাদের জবকার্ড নেই, তাদের দক্ষতা অনুযায়ী কাজের কথা ভাবছে প্রশাসন ।

কোন শ্রমিক কোন কাজে দক্ষ সেই তালিকা তৈরি করতে গিয়ে প্রায় 15 রকমের পেশার কথা উল্লেখ করেছে জেলা প্রশাসন । যারা ভিনরাজ‍্যে কাজ করে, তাদের অধিকাংশ নির্মাণ শ্রমিক, রাজমিস্ত্রি, শাটারিং, ডেলিভারি বয়, প্লাম্বিং, ওয়েল্ডিং সহ বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত ছিল । এদের নির্দিষ্ট ক্ষেত্রের কর্মদক্ষতা অনুযায়ী কাজে নিয়োগের চেষ্টা চলছে ।

কোচবিহার জেলার স্কিল ডেভেলপমেন্টের নোডাল অফিসার কিংশুক মাইতি বলেন, “জেলায় ফিরে আসা শ্রমিকদের কর্মদক্ষতা অনুসারে আমরা তালিকা তৈরি করেছি । তারা এখানে থাকলে তাদের কর্মসংস্থানের উদ্যোগ নেওয়া হবে ।”

ABOUT THE AUTHOR

...view details