পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রায় দেড় কোটি শ্রমদিবস তৈরির পরিকল্পনা কোচবিহার জেলা প্রশাসনের

কোচবিহার জেলাপ্রশাসন দেড়কোটি শ্রমদিবস তৈরির পরিকল্পনা নিল ৷ আগামী অর্থবর্ষে এজন্য অ্যাকসন প্ল্যান তৈরি করা হয়েছে ৷

By

Published : Jan 30, 2021, 4:01 PM IST

coochbehar district administration
শ্রমদিবস তৈরির পরিকল্পনা

কোচবিহার, 30 জানুয়ারি : আগামী আর্থিকবর্ষে প্রায় দেড়কোটি শ্রমদিবস তৈরির পরিকল্পনা নিয়েছে কোচবিহার জেলাপ্রশাসন। এবিষয়ে বিস্তারিত অ্যাকশন প্ল্যান তৈরি করে জেলা প্রশাসনের তরফে রাজ্য নেতৃত্বকে জানানো হয়েছে। কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান বলেন, জেলায় 100 দিনের কাজ যাতে আরও বেশি সংখ্যক মানুষ পেতে পারে সেজন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। এবছরের তুলনায় আরও বেশি শ্রম দিবস তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে আগামী অর্থবর্ষে।

কোচবিহার জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, 2020-21 অর্থবর্ষে কোচবিহার জেলায় রেকর্ড পরিমাণ 100 দিনের কাজ হয়েছে। এই আর্থিকবর্ষে জেলা প্রশাসনের টার্গেট ছিল 1 কোটি 21 লাখ শ্রমদিবস তৈরি করার। তারমধ্যে 1 কোটি 8 লাখ শ্রমদিবস তৈরি হয়ে গিয়েছে। হাতে এখনও ফেব্রুয়ারি ও মার্চ দুমাস সময় রয়েছে। ফলে চলতি অর্থবর্ষে যাতে টার্গেট পূরণ হয় সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে।

পাশাপাশি আগামী অর্থবর্ষে 1 কোটি 35 লাখ শ্রমদিবস তৈরির পরিকল্পনা নিয়েছে জেলাপ্রশাসন। সেই শ্রমদিবসের অনুমোদন চেয়ে পাঠানো হয়েছে। এই প্রকল্পে রাস্তা তৈরি, পুকুর খনন সহ অন্যান্য প্রকল্পগুলি আগের মতই হবে। তবে আগামী অর্থবছরে অ্যানুয়াল অ্যাকশন প্ল্যানে বিশেষ কিছু কাজ করার কথা বলা হয়েছে। বিভিন্ন দপ্তরের সঙ্গে সংযোগ বা কনভারজেন্স করে কাজের গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া উদ্যানপালন দপ্তর, কৃষি দপ্তরে সঙ্গে যৌথভাবে কাজ করা হবে। তার সঙ্গে স্কুলে অঙ্গনওয়ারী সেন্টারে বিভিন্ন শাক সবজির বাগান তৈরির কাজ করা সহ বিভিন্ন পরিকল্পনা করেছে জেলা প্রশাসন।

ABOUT THE AUTHOR

...view details