পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 15, 2020, 12:50 PM IST

ETV Bharat / state

হাতে লেখা 30 বছরের 'বৈঠা'-র এবার 'কোরোনা সংখ্যা'

1986-87 সাল নাগাদ লিটল ম‍্যাগ প্রকাশের পরিকল্পনা করেন আমিনুর রহমান । তখন তিনি অষ্টম শ্রেণির ছাত্র । কিন্তু ছাপা অক্ষরে প্রকাশনা করতে গিয়ে সমস্যায় পড়তে হয় আমিনুরকে । লিটল ম‍্যাগের প্রচ্ছদ কিছুতেই ছাপা হচ্ছিল না ছাপাখানায় । প্রচ্ছদ সহ বিভিন্ন ছবি বিকৃত হয়ে যাচ্ছিল । আমিনুর সিদ্ধান্ত নেন, নিজে হাতে লিখেই লিটল ম‍্যাগ প্রকাশ করবেন । নাম দেন বৈঠা । যেহেতু ধরলা নদীর পাড়ে বাড়ি এবং জীবনযাত্রার সঙ্গে নৌকা জড়িয়ে তাই এই নামকরণ ।

কোচবিহার, 15মে : ৩০ বছরের বেশি সময় ধরে লিটল ম্যাগাজ়িন প্রকাশ করছেন । এই ম্যাগাজ়িনের এক বিশেষত্ব আছে । অত‍্যাধুনিক প্রযুক্তির যুগেও হাতে লিখেই ম্যাগাজ়িন প্রকাশনা করছেন আমিনুর রহমান । বাংলাদেশ সীমান্ত সংলগ্ন কোচবিহারের গীতালদহের বাসিন্দা তিনি । বছরের বিভিন্ন সময়ে ‘বৈঠা’-র একাধিক বিষয়ের উপর সংখ্যা প্রকাশ করেন । এইবার প্রকাশ হবে কোরোনা সংখ্যা । ধরলা নদীর ধারে এখন সেই সংখ‍্যা প্রকাশনার প্রস্তুতি চলছে ।

1986-87 সাল নাগাদ লিটল ম‍্যাগ প্রকাশের পরিকল্পনা করেন আমিনুর রহমান । তখন তিনি অষ্টম শ্রেণির ছাত্র । কিন্তু ছাপা অক্ষরে প্রকাশনা করতে গিয়ে সমস্যায় পড়তে হয় আমিনুরকে । লিটল ম‍্যাগের প্রচ্ছদ কিছুতেই ছাপা হচ্ছিল না ছাপাখানায় । প্রচ্ছদ সহ বিভিন্ন ছবি বিকৃত হয়ে যাচ্ছিল । আমিনুর সিদ্ধান্ত নেন, নিজে হাতে লিখেই লিটল ম‍্যাগ প্রকাশ করবেন । নাম দেন বৈঠা । যেহেতু ধরলা নদীর পাড়ে বাড়ি এবং জীবনযাত্রার সঙ্গে নৌকা জড়িয়ে তাই এই নামকরণ ।

সেই বছর থেকে বছরে 3-4বার বিশেষ সংখ্যা প্রকাশ হচ্ছে । কখনও নববর্ষ সংখ্যা, আবার কখনও রবীন্দ্র সংখ্যা, কখনও পুজো সংখ্যা বা কখনও বড়দিন সংখ্যা । উত্তরের বিশিষ্ট লেখকদের লেখা এনে সেই লেখা আর্টবোর্ডে লেখেন । পাশাপাশি বিভিন্ন ছবির মাধ্যমে ফুটিয়ে তোলেন । এইবার কোরোনা সংখ্যা প্রকাশের প্রস্তুতি শুরু করেছেন । ইতিমধ্যে প্রচ্ছদ আঁকা শেষ । বিভিন্ন লেখকদের কাছ থেকে লেখা এনেই পাতা সম্পাদনার কাজ শুরু করবেন । পেশায় MSK-র শিক্ষক আমিনুর রহমান বলেন, “বিভিন্ন সময়ে বিশেষ সংখ্যা প্রকাশ করে থাকি । যেহেতু কোরোনা নিয়ে এখন তোলপাড়, তাই কোরোনা সংখ্যা এবার প্রকাশ করতে চলেছি ।” আমিনুর সাহেবের বিবি মোর্শেদা বিবি জানান, সুন্দর হাতের লেখা ও ছবিতে যখন লিটল ম‍্যাগ ভরে ওঠে তখন ভালোই লাগে । কেমন হয় ‘বৈঠা’-র কোরোনা সংখ্যা, এখন তারই অপেক্ষা প্রত্যেকের ।

ABOUT THE AUTHOR

...view details