পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 15, 2019, 6:25 PM IST

Updated : May 15, 2019, 9:42 PM IST

ETV Bharat / state

অমিত শাহ-র বিরুদ্ধে FIR-এর সিদ্ধান্ত বিদ্যাসাগর কলেজের

BJP-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ-র রোড শো ঘিরে গতকাল উত্তপ্ত হয়ে ওঠে কলেজ স্ট্রিট চত্বর । বিদ্যাসাগর কলেজে ভাঙা হয় বিদ্যাসাগরের মূর্তি । আজ কলেজের গভর্নিং বডির বৈঠকে অমিত শাহ ও রোড শো-র আয়োজকদের বিরুদ্ধে FIR-এর সিদ্ধান্ত হয় ।

বিদ্যাসাগর কলেজের সামনে বিক্ষোভ

কলকাতা, 15 মে : অমিত শাহ ও রোড শো-র আয়োজকদের বিরুদ্ধে FIR-এর সিদ্ধান্ত নিল বিদ্যাসাগর কলেজ । আজ কলেজের গভর্নিং বডির বৈঠকে এই সিদ্ধান্ত হয় । একথা জানালেন কলেজের গভর্নিং বডির প্রেসিডেন্ট তথা ইতিহাস বিভাগের অধ্যাপক জীবন মুখোপাধ্যায় । গতকাল অমিত শাহের রোড শো-কে কেন্দ্র করে কলেজ স্ট্রিটে তুমুল গোলমাল হয় । তখন বিদ্যাসাগর কলেজ চত্বরে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙে দুষ্কৃতীরা ।

জীবনবাবু বলেন, " আমরা প্রাথমিকভাবে আলোচনা করেছি । আলোচনা করে আমরা একটা নিন্দা প্রস্তাব এনেছি । GB - (গভর্নিং বডি)-তে নিন্দা প্রস্তাব নেওয়া হয়েছে । সমস্ত টিচিং, নন- টিচিং স্টাফ, স্টুডেন্টদের নিয়ে একটা মিটিং-এ বসব । সেই মিটিংয়ে বসে আমরা এই ঘটনার নিন্দা করব । এরপরে আমরা FIR করব । আমরা সরকারের কাছে একটা রিপোর্ট পাঠাচ্ছি । রিপোর্টে ক্ষয়ক্ষতির পরিমাণ, কীভাবে গোটা ব্যাপারটা ঘটল তা থাকবে । আজকেই রিপোর্ট পাঠাব । "

FIR কার বিরুদ্ধে করা হবে?

জীবনবাবু বলেন, " FIR হবে রোড-শো অর্গানাইজারদের বিরুদ্ধে‌ এবং অমিত শাহর বিরুদ্ধে হবে।"

বিদ্যাসাগরের মূর্তি কি আবার তৈরি করা হবে?

জীবনবাবু বলেন, "একশোবার হবে । বাঙালি জাতি যতদিন থাকবে, হিন্দু-মুসলমান, বাঙালি, বিদ‍্যাসাগর আমাদের হৃদয়ে অক্ষুন্ন থাকবেন । আমি যখন শুনলাম এই জাতীয় ঘটনা হয়েছে আমি তখন একটা মিটিংয়ে ছিলাম আমার এলাকাতে । কেঁদে ফেললাম আমি । আমরা যখন ঢুকতাম তখন আমরা বিদ্যাসাগরের মূর্তির কাছে প্রণাম করে ঢুকতাম । ন্যাচারালি এই জিনিসটা আমাদের পক্ষে সহ্য করা বড় মুশকিলের ।"

ভিডিয়োয় দেখুন

সরকারের কাছে কী সাহায্য চাইবেন ক্ষয়ক্ষতির জন্য?

জীবনবাবু বলেন, "সাহায্য এখনও কিছু আসেনি আমাদের কাছে। আমরা রিপোর্টটা আগে দিই । তবে, ইতিমধ্যে আমাদের প্রাক্তন পড়ুয়া যাঁরা রয়েছেন, তাঁরা অনেকেই বলেছেন, আমরা কলেজের এই ব্যাপারটায় সাহায্য করব । সুতরাং আমাদের এই বিদ্যাসাগর কলেজ ও বিদ্যাসাগরের যে স্ট্যাচু এবং এই ব্যাপারটার প্রতি আমাদের প্রাক্তন পড়ুয়াদের যে শ্রদ্ধা আছে তা এর দ্বারা প্রমাণিত হল । কালকে রাতে তাঁরা অনেকেই এসেছিলেন । আজকেও তাঁরা অনেকেই এসেছেন। আরও আসবেন তাঁরা ।"

আজ বিদ্যাসাগর কলেজের ভিতরে গভর্নিং বডির বৈঠক চলার সময় কলেজের বাইরে অবস্থানে বসেন TMCP-র সদস্যরা । ঘটনার তীব্র নিন্দা করেন কলেজের গভর্নিং বডির সদস্যরা । গভর্নিং বডির বিশ্ববিদ্যালয় নমিনি উদয় শংকর হাজরা বলেন, " সাহায্যটা কোনও ব্যাপার না। আমরা নিজেরাই এটা করে নিতে পারব। আমরা নিন্দার ভাষা খুঁজে পাচ্ছি না যে এই ঘটনাটা ঘটতে পারে। অর্থ দিয়ে যে কোনও সময় এটা মেক-আপ করা যায় । বুকের ক্ষত, মনের ক্ষত, এটা কে মেক-আপ করবে আমাদের ?"

Last Updated : May 15, 2019, 9:42 PM IST

ABOUT THE AUTHOR

...view details