পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 18, 2019, 2:47 AM IST

Updated : May 18, 2019, 9:52 AM IST

ETV Bharat / state

অশান্তি হলে 5-7 মিনিটে পৌঁছাতে হবে QRT-কে, নির্দেশ দুবের

সপ্তম দফায় কুইক রেসপন্স টিমকে আরও সক্রিয় হওয়ার নির্দেশ দিলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে । যেকোনও অশান্তির খবর পেলে 5-7 মিনিটে ঘটনাস্থানে QRT-কে পৌঁছাতে হবে বলে জানিয়ে দিলেন ।

বিবেক দুবে

কলকাতা, 18 মে : ষষ্ঠ দফায় কুইক রেসপন্স টিম (QRT)-এর বিরুদ্ধে অভিযোগ উঠেছিল বিস্তর । যার দায় অনেকটাই গিয়ে পড়ে রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের উপর । এবার তাই QRT-র সক্রিয়তা নিয়ে বিশেষ কিছু চিন্তাভাবনা করা হয়েছে । বিশেষ পুলিশ পর্যবেক্ষকের নির্দেশ, কোনও অশান্তির ঘটনা ঘটলে 5-7 মিনিটের মধ্যে পৌঁছাতে হবে কুইক রেসপন্স টিমকে । এ বিষয়ে কড়া নির্দেশ দিয়েছেন তিনি ।

আগে ঠিক ছিল, 444টি কুইক রেসপন্স টিম কাজ করবে সপ্তম দফার ন'টি লোকসভা এবং 4টি বিধানসভা উপনির্বাচনে । কিন্তু গতকাল সংখ্যা আরও কিছুটা বাড়ানো হয়েছে । দুবে ETV ভারতকে বলেন, 461টি QRT কাজ করবে রবিবার । কলকাতার ক্ষেত্রে সেই সংখ্যা 178 । পাশাপাশি তিনি জানান, শহরে সক্রিয় থাকবে কলকাতা পুলিশও‌ । আইনশৃঙ্খলা রক্ষায় তারা ভূমিকা পালন করবে । কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনী, ফ্লাইং স্কয়্যাড‌ সক্রিয় থাকবে ।

ষষ্ঠ দফার নির্বাচনে রাজ্য পুলিশ না রেখে, কেন্দ্রীয় বাহিনীর কমান্ডান্টদের দেওয়া হয়েছিল QRT পরিচালনার দায়িত্ব । নির্বাচনের পরে সবকটি রাজনৈতিক দল QRT-র ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে । BJP-র তরফে জয়প্রকাশ মজুমদার অভিযোগ করেন, “কোনও ঘটনায় কোথাও তো দেখা গেল না কুইক রেসপন্স টিমকে। কী করছিল তারা?" আদতে সেদিন পথ চিনতে পারেননি ভিনরাজ্যের কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর জওয়ানরা‌ । সেই ভুল থেকে শিক্ষা নিয়ে এবার QRT-তে রাজ্য পুলিশের একজন করে কনস্টেবল‌ গাইড হিসেবে থাকবেন । তবে এবারেও টিম পরিচালনার দায়িত্বে থাকছেন কমান্ডান্টরাই ।

Last Updated : May 18, 2019, 9:52 AM IST

ABOUT THE AUTHOR

...view details