পশ্চিমবঙ্গ

west bengal

জল সংরক্ষণে বার্তা, পথে মমতা

দেশের একাধিক জায়গায় জল সংকট দেখা দিয়েছে । বিশেষজ্ঞদের মত, ভবিষ্যতে কলকাতাতেও জলের জন্য হাহাকার দেখা দেবে । তাই জল সংরক্ষণ বাড়াতে পদযাত্রা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

By

Published : Jul 12, 2019, 4:07 PM IST

Published : Jul 12, 2019, 4:07 PM IST

Updated : Jul 12, 2019, 7:21 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 12 জুলাই : দেশের একাধিক জায়গায় প্রবল জলসংকট দেখা দিয়েছে । এখনই সচেতন না হলে ভবিষ্যতে কলকাতাও প্রবল জলকষ্টের মুখে পড়বে । তাই জল সচেতনতা বাড়াতে জোড়াসাঁকো থেকে গান্ধি মূর্তির পাদদেশ পর্যন্ত পদযাত্রা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের । স্লোগান, "সেভ ওয়াটার ও সেভ লাইফ" ।

নীতি আয়োগের রিপোর্ট বলছে, আগামী কয়েক বছরের মধ্যে দেশের বিভিন্ন অংশে ভূগর্ভস্থ জলের ভান্ডার ফুরিয়ে যাবে । এর জেরে চেন্নাই, হায়দরাবাদ, দিল্লি সহ একাধিক শহরে তীব্র জল সংকট দেখা দেবে । তালিকায় রয়েছে কলকাতাও । শহরের একাধিক ট্যাপ কলের মুখ খোলা থাকে । তা থেকে ক্রমাগত জল বেরিয়ে যায় । ফলে বিপুল পরিমাণ জল নষ্ট হয় । পাশাপাশি, সাধারণ মানুষের মধ্যেও জল অপচয়ের প্রবণতা রয়েছে । তা রুখতে টালা এলাকায় জলমিটারও বসিয়েছে কলকাতা পৌরনিগম । দক্ষিণ কলকাতার টালিগঞ্জ, চেতলাতেও জলমিটার বসানোর পরিকল্পনা চলছে । বিশেষজ্ঞদের মতে, আগেভাগে সচেতন না হলে খুব শীঘ্রই ভূগর্ভস্থ জলের ভান্ডার ফুরিয়ে যাবে । জলের জন্য হাহাকার হবে ।

তাই জল সচেতনতা বাড়াতে পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী । মিছিলে রয়েছেন পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম সহ টলিউডের সেলিব্রিটিরা । সামিল হয়েছেন সুতপা চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তীরাও ।

পদযাত্রা শেষে মুখ্যমন্ত্রী মেয়ো রোডে বক্তব্য রাখেন । জল সংরক্ষণের গুরুত্ব প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, কীভাবে তিনি বিদ্যুৎ বাঁচান । মুখ্যমন্ত্রীর কথায়, "আমাদের বাড়িতে এসে আত্মীয়রা বলেন, দিদি তুমি পুরো ঘর অন্ধকার করে রাখো । তুমি কি কিপটে ? আমি বলি, কিপটের বিষয় নয় । আমার ঠিক যতটুকু প্রয়োজন ততটুকু ব্যবহার করব ।"

Last Updated : Jul 12, 2019, 7:21 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details