পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 15, 2019, 2:48 PM IST

ETV Bharat / state

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে মিছিল বামেদের

কলেজ স্ট্রিট থেকে শুরু হয়ে বেথুন কলেজ পর্যন্ত এক প্রতিবাদ মিছিল বের করা হয় বামফ্রন্টের তরফ থেকে । বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে সেই মিছিলে হাঁটেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাট, সূর্যকান্ত মিশ্র সহ অন্য বাম নেতারা ।

মূর্তি ভাঙার প্রতিবাদে মিছিল বামেদের

কলকাতা, 15 মে : বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে এক প্রতিবাদ মিছিল বের করা হয় বামফ্রন্টের তরফ থেকে । মিছিল থেকে গতকালের ঘটনার তীব্র ধিক্কার জানান বাম নেতারা । কলেজ স্ট্রিট থেকে শুরু হয় মিছিল । শেষ হয় বেথুন কলেজের সামনে । মিছিলের নেতৃত্বে ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু । মিছিল শেষে বক্তব্য রাখেন সীতারাম ইয়েচুরি । ছিলেন প্রকাশ কারাট, সূর্যকান্ত মিশ্র সহ অন্য বাম নেতারা ।

সীতারাম ইয়েচুরি বলেন, "মহর্ষি বিদ্যাসাগরের মূর্তি ভাঙা খুবই নিন্দনীয় কাজ । বিদ্যাসাগর শুধু বাংলার নয় গোটা দেশের কাছে সম্মানীয় । শুধু বাংলা ভাষার পৃষ্ঠপোষকতা নয় দেশের নবজাগরণের ক্ষেত্রে বিদ্যাসাগরের বড় ভূমিকা ছিল ।" তিনি আরও বলেন, "যারা বাংলা ও দেশের রুচি সংস্কৃতি শিক্ষা নিয়ে কথা বলে তাদের কাছ থেকে এই কাজ কাম্য নয় ।" পাশাপাশি তিনি অভিযোগ করেন, "এখন BJP-তৃণমূল পরষ্পরকে দোষারোপ করে বিভ্রান্তি ছড়াতে চাইছে । দ্রুত কমিটি গঠন করে গতকালের ঘটনার তদন্ত করা উচিত প্রশাসনের । এবং নির্বাচনের ফলাফল প্রকাশের আগেই দোষীদের চিহ্নিত করে শাস্তি দিক প্রশাসন ।"

বিমান বসু বলেন, "যে বেথুন কলেজের সামনে এখন আমরা আছি সেটি বেথুন সাহেবের টাকায় তৈরি করেছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর । বিদ্যাসাগরের মূর্তির উপর আক্রমণের এই প্রতিবাদ মিছিল তাই আমরা তাঁর তৈরি করা কলেজের সামনেই শেষ করলাম । বাংলার সংস্কৃতি, বাংলার সৃষ্টি, বাংলার ঐতিহ্যকে তুলে ধরব আমরা ।"

ABOUT THE AUTHOR

...view details