পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

নির্ধারিত সময়ে শেষ হবে কি মাঝেরহাটে নতুন ব্রিজের কাজ ?

মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর ক্ষতির মুখে পড়েছেন স্থানীয় ব্যবসায়ীদের একাংশ । তবে যে গতিতে ব্রিজ নির্মাণের কাজ চলছে তাতে আগামী 5-6 মাসের মধ্যে কাজ সম্পূর্ণ হয়ে যাবে আশ্বস্ত করছেন নির্মাণকারী ইঞ্জিনিয়ারদের একাংশ । কিন্তু ব্যবসায়ীদের আশঙ্কা নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে না ।

By

Published : Jun 2, 2019, 3:08 PM IST

Updated : Jun 2, 2019, 3:28 PM IST

চলছে ব্রিজ তৈরির কাজ

কলকাতা, 2 জুন: গত বছরের 4 সেপ্টেম্বর ভেঙে পড়েছিল মাঝেরহাট ব্রিজ । এরপর রাজ্যের তরফে মন্ত্রী অরূপ বিশ্বাস আশ্বাস দিয়েছিলেন 2020-এর মধ্যে নতুন ব্রিজ নির্মাণের কাজ সম্পূর্ণ হয়ে যাবে । কিন্তু স্থানীয় ব্যবসায়ীদের আশঙ্কা যে গতিতে ব্রিজের কাজ চলছে তাতে আগামী বছর ব্রিজের কাজ সম্পূর্ণ নাও হতে পারে । এমনিতেই ব্রিজটি ভাঙার পর থেকেই সমস্যায় পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা । তাই ব্রিজ তৈরিতে আরও দেরি হলে আরও ক্ষতির মুখে পড়ার সম্ভাবনা রয়েছে তাঁদের ।

ব্রিজটি ভেঙে পড়ার পর যানজট সমস্যার সমাধানে তড়িঘড়ি ব্রিজের 100 মিটারের মধ্যেই বিকল্প হিসেবে বেইলি ব্রিজ তৈরি করা হয়েছিল । কিন্তু ওই ব্রিজের উপর দিয়ে ছোট ও মাঝারি গাড়ি চলাচল করলেও ভারী মালবাহী গাড়ি চলাচলের অনুমতি নেই । উল্লেখ্য, কলকাতার সঙ্গে দক্ষিণ 24 পরগনার বিস্তীর্ণ এলাকার মধ্যে একমাত্র যোগাযোগের মাধ্যম ছিল মাঝেরহাট ব্রিজ । কাকদ্বীপ ও ডায়মন্ড হারবারগামী মালবাহী গাড়িগুলি এই ব্রিজ দিয়েই মূলত যাতায়াত করত ।

ভিডিয়োয় দেখুন

বেহালা বাজারের ব্যবসায়ী অমিতাভ ব্যানার্জি বলেন, "বেইলি ব্রিজ দিয়ে পণ্যবাহী গাড়ি যেতে পারছে না । সেগুলোকে ঘুরে যেতে হচ্ছে । তাতে ব্যবসার কিছুটা ক্ষতি হচ্ছে । "

এলাকার পৌরপ্রধান জুঁই বিশ্বাস বলেন, "মাঝেরহাট ব্রিজের কাজ দ্রুত গতিতে এগোচ্ছে । আমি যা শুনেছি তাতে নতুন ব্রিজটি আগের থেকে দ্বিগুন বেশি ওজন বহন করতে পারবে ।" ব্রিজ তৈরির কাজ কি এই বছরই সম্পূর্ণ হয়ে যাবে ? উত্তরে জুঁই বিশ্বাস বলেন, "এই বছর নয় । মন্ত্রী বলেছিলেন সামনের বছরের জানুয়ারির মধ্যে ব্রিজ তৈরি হয়ে যাবে । বাকিটা সরকারই বলতে পারবে । আশা করছি সামনের বছরের শুরুর দিকেই ব্রিজ চালু হয়ে যাবে । "

চলছে মাঝেরহাট ব্রিজ নির্মাণের কাজ

অন্যদিকে, নিউ আলিপুরের বাসিন্দা গৌতম গুহ বলেন, "বেইলি ব্রিজ হওয়ার ফলে কিছুটা সুরাহা হলেও এখনও সকালে অফিস যাওয়ার সময় যানজট এড়াতে বাড়তি এক ঘণ্টা সময় হাতে নিয়ে বেরোই । একমাত্র সুরাহা নতুন মাঝেরহাট ব্রিজ । এখানকার মানুষের জীবন স্বাভাবিক ছন্দে ফিরবে তখনই যখন পুরনো মাঝেরহাট ব্রিজের জায়গায় চালু হবে নতুন মাঝেরহাট ব্রিজ । "

চলছে মাঝেরহাট ব্রিজ নির্মাণের কাজ

নতুন সেতু তৈরির কাজ কীরকম এগোচ্ছে তা সরজমিনে খতিয়ে দেখতে পৌঁছে যান ETV ভারতের প্রতিনিধি । ইঞ্জিয়াররা জানান, দ্রুত গতিতে এগোচ্ছে ব্রিজ নির্মাণের কাজ । তাঁদের দাবি, আগামী 5-6 মাসের মধ্যেই নতুন ব্রিজ তৈরির কাজ সম্পূর্ণ হবে ।

Last Updated : Jun 2, 2019, 3:28 PM IST

ABOUT THE AUTHOR

...view details