পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 4, 2019, 12:39 PM IST

Updated : Apr 4, 2019, 7:11 PM IST

ETV Bharat / state

জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় বাহিনী তুলছে কমিশন : সূত্র

জঙ্গলমহল থেকে সরানো হচ্ছে কেন্দ্রীয় বাহিনী : সূত্র

কেন্দ্রীয় বাহিনী

কলকাতা, 4 এপ্রিল : রাজ্যের আপত্তি সত্ত্বেও জঙ্গলমহল থেকে 30 কম্পানি কেন্দ্রীয় বাহিনী সরানো হবে। প্রথম দফা নির্বাচনের জন্য তাদের আলিপুরদুয়ার ও কোচবিহারে পাঠানো হবে। সঙ্গে থাকবে ইতিমধ্যে রাজ্যে আসা 10 কম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর এই 40 কম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে প্রথম দফার ভোট করানো হবে। সূত্রের তরফে এই খবর পাওয়া গেছে।

আপাতত জঙ্গলমহলে 35 কম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে। সূত্রের খবর ছিল, রাজ্যের DG এবং ADG (আইনশৃঙ্খলা) নির্বাচন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের কাছে জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় বাহিনী না সরানোর অনুরোধ করেছিলেন। বলা হয়েছিল, কিছুদিন আগেও জঙ্গলমহলে মাওবাদীদের পোস্টার উদ্ধার হয়েছে। মাঝেমধ্যেই মাওবাদীদের আনাগোনার খবর মিলছে গোয়েন্দা সূত্রে। ভোটের জন্য যদি সেখান থেকে কেন্দ্রীয় বাহিনী সরানো হয় তবে ফের জঙ্গলমহলে ঘাঁটি গাড়তে পারে মাওবাদীরা। আর সেটা কোনভাবেই চাইছে না রাজ্য প্রশাসন।

অপরদিকে, রাজ্যের স্পর্শকাতর বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা থাকবে। তবে সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে না। রাজ্যের 40 শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রথম দফা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীকে দিয়েও ভোট করানো হবে বলে সূত্রের খবর। প্রথম দফা নির্বাচনে মোট বুথের সংখ্যা 3844 টি। তার মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে বুথের সংখ্যা যথাক্রমে 2010 ও 1834 টি। কোচবিহারে মোট ভোটার সংখ্যা 18 লাখ 10 হাজার 658 জন। আলিপুরদুয়ারে মোট ভোটার সংখ্যা 16 লাখ 43 হাজার 616 জন। দুই কেন্দ্রে তৃতীয় লিঙ্গের মোট ভোটার সংখ্যা 29 জন।

Last Updated : Apr 4, 2019, 7:11 PM IST

ABOUT THE AUTHOR

...view details