পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 26, 2019, 1:56 AM IST

ETV Bharat / state

কেন্দ্রীয় বাহিনীকে যেন কাজে লাগানো হয়, নির্দেশ নির্বাচন কমিশনের

রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, পুলিশ কমিশনার ও রাজ্য পুলিশের ADG (আইন-শৃঙ্খলা)-র সঙ্গে বৈঠক রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাবের।

ফাইল ফোটো

কলকাতা, ২৬ ফেব্রুয়ারি : রাজ্যের সবগুলি জেলার রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, পুলিশ কমিশনার ও রাজ্য পুলিশের ADG (আইন-শৃঙ্খলা)-র সঙ্গে গতকাল বৈঠক করলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাব। ছিলেন তাঁর দপ্তরের অন্য আধিকারিকরাও। লোকসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য গতকাল বিশেষ প্রশিক্ষণ শিবির ছিল কমিশনের দপ্তরে। যেখানে জোর দেওয়া হয়েছে মনোনয়নপত্র জমা দেওয়া থেকে শুরু করে ভোট গণনা সহ সব ক্ষেত্রেই।

গতকাল বৈঠকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানার বিষয়টিতে। যাদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা আছে, অবিলম্বে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর তা করতে হবে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার আগে।

নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হলে রাজ্যে আসবে কেন্দ্রীয় বাহিনী। সেই বাহিনীকে যাতে সঠিকভাবে কাজে লাগানো যায় এবং ভোটের দিন ও গণনার দিন যাতে বাহিনী নিজের ভূমিকা ঠিকঠাক পালন করে সেদিকেও বিশেষভাবে নজর দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

গণনা কেন্দ্রে EVM ও VVPAT সঠিকভাবে রাখা এবং স্ট্রংরুমের দায়িত্ব যাতে কেন্দ্রীয় বাহিনীর হাতে সঠিকভাবে তুলে দেওয়া হয় সে বিষয়টিও কমিশনের তরফে বুঝিয়ে দেওয়া হয়েছে সকলকে।

গত পঞ্চায়েত ভোটে রাজ্যে মনোনয়নপত্র জমা করার সময় একাধিক জায়গায় সংঘর্ষ হয়েছিল। তাই লোকসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিচ্ছে কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় এইবার প্রথম রিটার্নিং অফিসারের পাশাপাশি উপস্থিত থাকবেন পুলিশ সুপার বা অতিরিক্ত পুলিশ সুপার। মনোনয়নপত্রের সঙ্গে এবারই প্রথম প্রার্থীদের হলফনামা জমা দিতে হবে।

কমিশনের এই নির্দেশ যাতে যথাযথ পালন করা হয় সে বিষয়টি রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক জেলাশাসক ও পুলিশ সুপারদের ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন। রাজ্যে বেআইনি মদ বিক্রি আটকাতেও অবিলম্বে কড়া পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক।

ABOUT THE AUTHOR

...view details