পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রাজীব কুমারের গ্রেপ্তারির উপর ‘রক্ষাকবচ’ বাড়ল আরও এক সপ্তাহ

ফের স্বস্তি রাজীব কুমারের ৷ গ্রেপ্তারির উপর ‘রক্ষাকবচ’ বহাল থাকল 29 জুলাই পর্যন্ত ।

By

Published : Jul 22, 2019, 1:17 PM IST

রাজীব কুমার

কলকাতা, 22 জুলাই : ফের সাময়িক স্বস্তি রাজীব কুমারের ৷ কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের গ্রেপ্তারির উপর ‘রক্ষাকবচ’ বহাল থাকল 29 জুলাই পর্যন্ত ।

আগের নির্দেশে সময়সীমা ছিল 22 জুলাই । কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেপ্তার না-করার সময়সীমা 29 জুলাই পর্যন্ত বাড়িয়ে দিল কলকাতা হাইকোর্ট । আজ (সোমবার) বিচারপতি মধুমতী মিত্র ওই মেয়াদ বাড়িয়েছেন । অর্থাৎ আবারও কিছু দিনের জন্য স্বস্তি রাজীবের ।

সারদা-মামলায় জিজ্ঞাসাবাদের জন্য CBI তাঁকে যে নোটিস দিয়েছিল, তার বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মে'তে হাইকোর্টে মামলা করেন রাজীব । হাইকোর্টের তরফে CBI-কে নির্দেশ দেওয়া হয়, 22 জুলাই পর্যন্ত তাঁকে গ্রেপ্তার করা যাবে না । আজ বিচারপতি মিত্রর এজলাসে সেই মামলার শুনানি ছিল । তবে রাজীব কুমার ও CBI সংক্রান্ত মামলার শুনানি এখনও শেষ হয়নি । সেইজন্যই সময়সীমা বাড়ালেন বিচারপতি মধুমতী মিত্র ৷

সারদাকাণ্ডে CBI-র সমনকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন । আজ ওই মামলার শুনানিতে আগামী 29 জুলাই পর্যন্ত তাঁর গ্রেপ্তারির উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট ৷ ফলে রাজীব কুমারের সুরক্ষাকবচ আরও এক সপ্তাহ বেড়ে গেল ৷

ইতিমধ্যেই সারদাকাণ্ডে CBI তাঁকে সল্টলেকের CGO কমপ্লেক্সে জেরা করেছে । তবে তারও আগে সুপ্রিম কোর্টের নির্দেশে শিলংয়ে পাঁচ দিনে প্রায় 39 ঘণ্টা জেরা করা হয়েছিল রাজীবকে ৷ তখন অবশ্য সুপ্রিম কোর্টের নির্দেশ গ্রেপ্তারির উপর স্থগিতাদেশ ছিল । এরপর সেই স্থগিতাদেশ উঠে যায় । সুপ্রিম কোর্ট CBI-কে তদন্তের স্বার্থে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুমতি দেওয়ার পর রাজীব কুমার একাধিকবার শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইনি ‘রক্ষাকবচ’-এর মেয়াদ বাড়ানোর জন্য । কিন্তু দু’বারই তাঁর আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত । তবে নিম্ন আদালতে তাঁর আবেদনের রাস্তা বন্ধ হয়নি । সেই অনুযায়ী কলকাতা হাইকোর্টে CBI-র সমনের বিরুদ্ধে আবেদন করেছিলেন রাজীব ।

ABOUT THE AUTHOR

...view details