পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 17, 2019, 2:05 AM IST

Updated : Jul 17, 2019, 4:45 AM IST

ETV Bharat / state

"সরকার ভুল করছে", শিক্ষামন্ত্রীর কড়া বার্তার জবাব অনশনরত প্রাথমিক শিক্ষকদের

শিক্ষামন্ত্রীর কড়া বার্তার জবাব দিলেন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা ।

http://10.10.50.85:6060//finalout4/west-bengal-nle/thumbnail/17-July-2019/3860520_816_3860520_1563309159920.png

কলকাতা, 17 জুলাই : স্কুল কামাই করে আন্দোলন করলে পরে কোনও ছুটি অ্যাডজাস্ট করা হবে না । শিক্ষামন্ত্রীর এই কড়া বার্তার জবাব দিলেন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা । তাঁদের বক্তব্য, শিক্ষামন্ত্রী যত আজেবাজে কথা বলবেন তাঁদের আন্দোলনে যোগদানকারীর সংখ্যা তত বাড়বে । সরকার ভুল করছে ।

ন্যূনতম যোগ্যতা অনুযায়ী বেতন কাঠামো ও তাঁদের 14 জন শিক্ষকের বদলির নির্দেশ বাতিলের দাবিতে গত শুক্রবার থেকে অবস্থান ও শনিবার বেলা 12টা থেকে অনশন করছেন প্রাথমিক শিক্ষকরা । প্রথমে 20 জন শিক্ষক-শিক্ষিকা আমরণ অনশনে বসলেও শারীরিক অসুস্থতার কারণে দু'জন অনশন ভাঙেন । অনশন গড়িয়েছে চতুর্থ দিনে । উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কোর কমিটির সদস্য চন্দন চট্টোপাধ্য়ায় এই বিষয়ে বলেন, "অনশন যেমন চলছিল তেমনই চলছে । 18 জন অনশন মঞ্চে রয়েছেন । অনশনকারীদের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে ।"

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, "ছুটি না নিয়ে স্কুল কামাই করে যাঁরা আন্দোলনে অংশগ্রহণ করছেন তাঁদের ছুটি পরে আর অ্যাডজাস্ট করা হবে না ।" এই বিষয়ে দ্রুত একটি সার্কুলারও জারি করা হবে বলে তিনি জানিয়েছিলেন। শিক্ষামন্ত্রীর এই হুঁশিয়ারি নিয়ে চন্দনবাবু বলেন, "এভাবে আমাদের আন্দোলনকে দমানো যাবে না । উনি বিবৃতি দেওয়ার পরই আমাদের আন্দোলনে শিক্ষক সংখ্যা বেড়ে গেছে । উনি যত এই ধরনের আজেবাজে মন্তব্য করবেন, তত আন্দোলনকারীর সংখ্যা বাড়বে । উনি বেশি বেশি বেতন কাটবেন । এর থেকে বেশি কিছু তো হতে পারে না । এমনিতেই কম বেতন পাচ্ছি, কেটে নেবেন আরও ।"

এখনও পর্যন্ত প্রশাসন থেকে কোনও বার্তা পাননি প্রাথমিক শিক্ষকরা । তার উপর শিক্ষামন্ত্রী বলেছেন, তিনি কোনও উস্থি বা কুস্তি জানেন না । তিনি সব প্রাথমিক শিক্ষকদের সঙ্গেই একটি বৈঠক করবেন । কারও সঙ্গে আলাদা করে বসবেন না । এই বিষয়ে চন্দনবাবু বলেন, "পুলিশের থেকে অসমর্থিত সূত্রে আমাদের প্রিন্সিপাল সেক্রেটারির সঙ্গে বসতে বলা হয়েছিল । কিন্তু আমরা শিক্ষামন্ত্রীর থেকে নিচু স্তরের কোনও আধিকারিকের সঙ্গে কথা বলতে রাজি নই । আমরা কোনও রুদ্ধদ্বার বৈঠকও চাইছি না । রুদ্ধদ্বার বৈঠক হতে পারে যদি অবিলম্বে 14 জনের ট্রান্সফার অর্ডার বাতিল করা হয় । তাহলে আমরা বুঝব সরকারের সদিচ্ছা রয়েছে । সেটা না করে শিক্ষামন্ত্রী হুঁশিয়ারি দিচ্ছেন এবং ভুল করছেন । আমাদেরকে এখনও পর্যন্ত বৈঠকের কথা কিছু জানায়নি । যদি জানায় তাহলে চিন্তাভাবনা করব ।"

Last Updated : Jul 17, 2019, 4:45 AM IST

ABOUT THE AUTHOR

...view details