পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 5, 2019, 2:14 AM IST

Updated : May 5, 2019, 5:31 PM IST

ETV Bharat / state

জঙ্গলমহল নিয়ে সতর্ক কমিশন, পাঠানো হল 50 কম্পানি কেন্দ্রীয় বাহিনী

বুধবার মহারাষ্ট্রের গড়চিরোলিতে IED বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা । তার জেরে 15 জন নিরাপত্তারক্ষী শহিদ হন । পরদিনই ছত্তিশগড়ের সুকমায় পুলিশের 'গুপ্তচর সন্দেহে' দু'জনকে খুন করে মাওবাদীরা । এই ঘটনাগুলির জেরে জঙ্গলমহলে কোনও ঝুঁকি নিতে চায়নি কমিশন ।

কেন্দ্রীয় বাহিনী

কলকাতা, 5 মে : 12 মে ষষ্ঠ দফায় মাওবাদী অধ্যুষিত জঙ্গলমহলে ভোটগ্রহণ । তার আগে সেখানকার নিরাপত্তা ব্যবস্থায় কোনও খামতি রাখতে চায় না নির্বাচন কমিশন । সেজন্য ইতিমধ্যে জঙ্গলমহলে 50 কম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হয়েছে । এর ফলে, 578 কম্পানি কেন্দ্রীয় বাহিনীর পরিবর্তে পঞ্চম দফায় 528 কম্পানি ফোর্সকে ব্যবহার করা হবে । কমিশন সূত্রে এই খবর পাওয়া গেছে ।

একটা সময় জঙ্গলমহল সশস্ত্র মাওবাদীদের কার্যত মুক্তাঞ্চলে পরিণত হয়েছিল । প্রায়শই লাল কালিতে হাতে লেখা পোস্টার দেখতে পাওয়া যেত । 2011 সালের 24 নভেম্বর যৌথবাহিনীর গুলিতে নিহত হন কিষেনজি । তারপর থেকে জঙ্গলমহলে এরকম পোস্টার দেখা যায়নি । যদিও জঙ্গলমহলে কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়া হয়েছে । খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, জঙ্গলমহল হাসছে । কিন্তু, পরে জঙ্গলমহলে মাওবাদীদের গতিবিধির টের পাওয়া যায় । গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, মূলত ঝাড়খণ্ড থেকে জঙ্গল পথে মাওবাদীরা রাজ্যে ঢুকছে । জঙ্গলমহলে মাওবাদীদের তত্‍‌পরতা দেখা না গেলেও ঝাড়খণ্ড-বাংলা সীমানায় মাওবাদীদের বেশ কয়েকটি দল এখনও সক্রিয় রয়েছে বলে গোয়েন্দা রিপোর্টে উঠে আসে । বাংলার কমবয়সি মাওবাদীরা দলগুলির নেতৃত্বে রয়েছে । গত বছর নভেম্বরে মুখ্যমন্ত্রী বলেছিলেন, "বেলপাহাড়ির কয়েকটি অঞ্চলে কেউ কেউ ঝাড়খণ্ড থেকে মাওবাদীদের নিয়ে আসছে । তারা চাইছে ঝাড়গ্রাম আবার রক্তাক্ত হোক । "

পরে লোকসভা ভোটের প্রথম দফার জন্য জঙ্গলমহল থেকে 35 কম্পানির মধ্যে 29 কম্পানি কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন । রাজ্যের তরফে তীব্র আপত্তি জানানো হয় । রাজ্যের দাবি ছিল, ভোটের কারণে জঙ্গলমহল থেকে কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়া হলে মাওবাদীরা ফের তত্‍‌পর হয়ে ওঠার সুযোগ পাবে । রাজ্যের আপত্তি সত্ত্বেও নির্বাচনের জন্য কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়া হয় । ইতিমধ্যে রাজ্যের গোয়েন্দা রিপোর্ট খতিয়ে দেখেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে । পরিস্থিতি জটিল অনুধাবন করে চতুর্থ দফার ভোট মিটে যাওয়ার পরই জঙ্গলমহলে 50 কম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠিয়ে দেওয়া হয় । পাশাপাশি, বুধবার মহারাষ্ট্রের গড়চিরোলিতে IED বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা । তার জেরে 15 জন নিরাপত্তারক্ষী শহিদ হন । পরদিনই ছত্তিশগড়ের সুকমায় পুলিশের 'গুপ্তচর সন্দেহে' দু'জনকে খুন করে মাওবাদীরা । এই ঘটনাগুলির জেরে জঙ্গলমহলে কোনও ঝুঁকি নিতে চায়নি কমিশন । এছাড়াও, প্রথম দফার মতো বাহিনী অপ্রতুলতা মিটে যাওয়ায় জঙ্গলমহলে বাহিনী পাঠানো দেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে খবর । এর ফলে, প্রাথমিকভাবে 578 কম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহারের কথা থাকলেও পঞ্চম দফায় 528 কম্পানি ফোর্স থাকবে ।

Last Updated : May 5, 2019, 5:31 PM IST

ABOUT THE AUTHOR

...view details