পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Visva Bharati Slams CM: মুখ্যমন্ত্রীকে 'দায়িত্বজ্ঞানহীন' আখ্যা দিয়ে বিস্ফোরক বিশ্বভারতী কর্তৃপক্ষ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হুঁশিয়ারি দিয়ে বিস্ফোরক প্রেস বিজ্ঞপ্তি জারি করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ (Visva Bharati University released a press release slamming Mamata Banerjee) ৷ বুধবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় বিজ্ঞপ্তিটি জারি করেন ৷

Visva Bharati Slams CM
মুখ্যমন্ত্রীকে দায়িত্বজ্ঞানহীন আখ্যা দিয়ে বিস্ফোরক বিশ্বভারতী কর্তৃপক্ষ

By

Published : Feb 1, 2023, 8:50 PM IST

Updated : Feb 1, 2023, 9:54 PM IST

বোলপুর, 1 ফেব্রুয়ারি: "আপনি কান দিয়ে দেখেন ৷ আপনার আশীর্বাদ না-থাকলেই আমাদের সুবিধা কারণ, আমরা প্রধানমন্ত্রীর মার্গদর্শনে চলতে অভ্যস্ত ৷" রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একপ্রকার হুঁশিয়ারি দিয়ে বিস্ফোরক প্রেস বিজ্ঞপ্তি জারি করল রাজ্যের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী কর্তৃপক্ষ (Visva Bharati University released a press release slamming Mamata Banerjee)। আর এমন সময় জারি করা হল এই বিজ্ঞপ্তি, যখন কি না, খোদ মুখ্যমন্ত্রী রাঙামাটির জেলায় ৷

বুধবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়ের দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে মুখ্যমন্ত্রীর কি করা উচিত, সেই উপদেশও দেওয়া হয় ৷ এমনকী রাজনৈতিক কথাও তুলে ধরা হয় প্রেস বিজ্ঞপ্তিতে। যা নিয়ে নতুন করে বিতর্ক তুঙ্গে ৷ প্রশ্ন উঠছে রাজ্যের প্রশাসনিক প্রধান সম্পর্কে এহেন মন্তব্য করে একটি বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তি জারি করা কতটা যুক্তিযুক্ত এবং আইন সম্মত। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন জমি দখল করে রেখেছেন ৷ বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে যখন এই অভিযোগে নিন্দার ঝড় সর্বত্র, তখনই বীরভূম সফরে এসে অমর্ত্য সেনের 'প্রতীচী' বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ীর হাতে রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের নথি তুলে দেন ৷ মুখ্যমন্ত্রী দাবি করেন, সম্পূর্ণ জমি অধ্যাপক অমর্ত্য সেনের। এরপর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-বিরোধী আন্দোলনকারী পড়ুয়াদের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশ্বভারতীর জারি করা প্রেস বিজ্ঞপ্তি

মুখ্যমন্ত্রী বলেন, "শ্রদ্ধেয় অমর্ত্য সেনকে অসম্মান করা হচ্ছে। সম্পূর্ণ জমিই তাঁর।" নাম না-করে উপাচার্যকেও কটাক্ষ করেন তিনি ৷ পরে পড়ুয়াদের সাসপেণ্ড প্রসঙ্গটি সংসদে উত্থাপন করতে সাংসদ শতাব্দী রায়কে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এদিনও বোলপুর ডাকবাংলো মাঠে প্রশাসনিক সভা থেকে বিশ্বভারতী কর্তৃপক্ষকে একহাত নেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারই ফলশ্রুতি বিশ্বভারতী কর্তৃপক্ষের এই বিস্ফোরক প্রেস বিজ্ঞপ্তি।

বিশ্বভারতীর জারি করা প্রেস বিজ্ঞপ্তি

এদিন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, "পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী কান দিয়ে দেখেন। কারণ, তাঁকে তাঁর স্তাবকেরা যা শোনান তিনি তাই বিশ্বাস করেন।" অর্থাৎ, বিশ্বভারতী কর্তৃপক্ষ সম্পর্কে মুখ্যমন্ত্রীর মন্তব্য প্রসঙ্গে এমন কথাই লেখা হয়। এছাড়াও, পড়ুয়া-অধ্যাপকদের সাসপেন্ড-বরখাস্ত প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তা নিয়ে বিশ্বভারতীর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "বিচারাধীন বিষয়ে মন্তব্য করছেন মুখ্যমন্ত্রী। অতএব মুখ্যমন্ত্রী একটু বাড়াবাড়ি করলেন কি না? মুখ্যমন্ত্রী কান দিয়ে না দেখে মস্তিষ্ক দিয়ে বিচার করে বিধান দিন।"

বিশ্বভারতীর জারি করা প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন:শান্তিনিকেতনে সাংবাদিকদের জন্য চা বানালেন মমতা, উপহার পেলেন ফুলকপি

শিক্ষক নিয়োগ দুর্নীতি-সহ গরুপাচার মামলায় বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন যারা, তাঁদের সম্পর্কে বিশ্বভারতীর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, "মন্ত্রী ও উপাচার্য গারদের ভিতরে। কি করে হল? কারণ, আপনি স্তাবকদের কথা শুনে সিদ্ধান্ত নিয়ে নিজেই বিধ্বস্ত। আপনার প্রিয় শিষ্য যাকে ছাড়া আপনি বীরভূম ভাবতে পারেন না ৷ তিনিও জেলে। কবে বেরুবে কেউ জানে না। আগে সাবধান করলে দুর্নাম থেকে বাঁচতে পারতেন ৷ আপনি যদি সত্যি অর্থে মানুষের মুখ্যমন্ত্রী হন তাহলে কথাটা আপনার বোধগম্য হবে।"এভাবেই প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করল বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Last Updated : Feb 1, 2023, 9:54 PM IST

ABOUT THE AUTHOR

...view details