পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রবীন্দ্রনাথের প্রিয় শ্যামলী গৃহের দ্বারোদঘাটনে বিশ্বভারতী আসছেন উপরাষ্ট্রপতি

16 অগাস্ট বিশ্বভারতী আসছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু । শ্যামলী গৃহের দ্বারোদঘাটন করবেন তিনি ৷ দীর্ঘদিন ধরে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় শ্যামলী গৃহের সংস্কারের কাজ চলছিল । আবার এই বাড়িটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে ।

By

Published : Aug 11, 2019, 5:15 AM IST

ফাইল ফোটো

বোলপুর, 11 অগাস্ট : শ্যামলী গৃহের দ্বারোদঘাটন অনুষ্ঠানে 16 অগাস্ট বিশ্বভারতী আসছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু । গতকাল তাঁর নিরাপত্তা সহ অন্যান্য ব্যবস্থাপনা নিয়ে বিশেষ নিরাপত্তা আধিকারিক, জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করে বিশ্বভারতী কর্তৃপক্ষ । দীর্ঘদিন ধরে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় শ্যামলী গৃহের সংস্কারের কাজ চলছিল ।

রবীন্দ্রভবনের ভিতরে সম্পূর্ণ মাটি দিয়ে তৈরি হয়েছিল এই ‘শ্যামলী গৃহ’ । বীরভূম লালমাটির দেশ । তীব্র দাবদাহ ও জল সংকটে বসবাস করা কষ্টকর হয়ে পড়ত । এই সমস্যা থেকে রক্ষা পেতে রবীন্দ্রনাথ ঠাকুরের মাথায় একটি নতুন ভাবনা আসে । তিনি তৎকালীন প্রখ্যাত শিল্পী রামকিংকর বেইজকে ডেকে বলেন তাঁর পরিকল্পনার কথা । কবিগুরুর কথা মতো মোটা মাটির দেওয়াল দিয়ে তৈরি করা হয় এই ‘শ্যামলী গৃহ’। বাড়ির ছাদটিও মাটির তৈরি । ফলে গ্রীষ্ম কালেও খুব ঠান্ডা থাকত বাড়িটি । একসময় এই বাড়িতে এসে রাত কাটিয়েছেন মহাত্মা গান্ধি ও তাঁর স্ত্রী কস্তুরবা গান্ধি । সংস্কারের অভাবে এই ঐতিহ্যবাহী বাড়িটি ভেঙে পড়তে বসেছিল । আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বাড়িটি সংস্কার করে । আবার এই বাড়িটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে ।

বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের কনফারেন্স হলে চলছে মিটিং

গতকাল বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের কনফারেন্স হলে দীর্ঘক্ষণ বৈঠক চলে । বৈঠকে বিশ্বভারতীর তরফে ছিলেন, ভারপ্রাপ্ত কর্মসচিব সৌগত চট্টোপাধ্যায়, রবীন্দ্রভবনের স্পেশাল অফিসার নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়সহ বিভিন্ন ভবনের অধ্যক্ষ, আধিকারিকরা । জেলা প্রশাসনের তরফে ছিলেন বোলপুরের মহকুমাশাসক অভ্র অধিকারী, মহকুমা তথ্য ও সাংস্কৃতিক আধিকারিক অরিত্র চক্রবর্তী । পুলিশ প্রশাসনের তরফে ছিলেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার (বীরভূম) সুবিমল পাল, বোলপুর ও শান্তিনিকেতন থানার IC, OC ও CI ৷ এছাড়াও, উপরাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসার, দমকল ও স্বাস্থ্যকর্মীরাও ছিলেন ।

ABOUT THE AUTHOR

...view details